সোমবার এক জনসভায় রাহুল গান্ধী বলেছিলেন নরেন্দ্র মোদী যতই তাঁর বাবা প্রয়াত রাজীব গান্ধীকে অপমান করুন না কেন, কংগ্রেস সভাপতির মনে কিন্তু তারপরেও প্রধানমন্ত্রীর জন্য 'প্রেম' রয়েছে। সেই প্রেমের স্বরূপটা কিরকম তা কংগ্রেসের 'প্রেম শব্দকোষ' খুললেই  স্পষ্ট হয়ে যাবে বলে পাল্টা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হরিয়ানার কুরুক্ষেত্রে এক জনসভায় দাঁড়িয়ে তাঁর অভিযোগ, তিনি তো বটেই কংগ্রেসের সেইসব অপশব্দের আক্রমণ থেকে রেহাই পাননি তাঁর মা-ও।

কী কী শব্দ রয়েছে কংগ্রেসের 'লাভ ডিকশনারি'-তে? নরেন্দ্র মোদী জানিয়েছেন কোনও কংগ্রেস নেতা তাঁকে 'দুর্গন্ধযুক্ত নর্গমার কীট' বলেছেন, আবার কেউ বলেছেন, 'পাগলা কুকুর', এক কংগ্রেস নেতা আবার বলেছিলেন ভষ্মাসুর। আরেক কংগ্রেস নেতা তথা প্রাক্তন বিদেশমন্ত্রী তাঁকে বলেছিলেন 'বাঁদর', আরেক প্রাক্তন কংগ্রেসের মন্ত্রী তাঁরকে তুলনা করেছিলেন দায়ুদ ইব্রাহিমের সঙ্গে।

কুরুক্ষেত্রের সভা থেকে মোদী বললেন, শুধু তাঁকে আক্রমণ করেই থামেনি কংগ্রেস, নিশানা করা হয়েছে তাঁর মা-বাবাকেও। তাঁর মাকে নিয়ে উপহাস করেছে কংগ্রেস। প্রশ্ন তোলা হয়েছে তাঁর বাবা কে?

শুধু ব্যক্তিগতভাবে তাঁকেই নয়, কংগ্রেস এইভাবে অপমান করেছে ভারতের প্রধানমন্ত্রীর পদকেও, এমন অভিযোগও করেছেন নরেন্দ্র মোদী।  কারণ কংগ্রেসের এই প্রেম শ্বদকোষের বাছা বাছা শব্দের প্রয়োগ করা হয়েছে তিনি প্রধানমন্ত্রী হওয়ার পরই।

শুধু অপশব্দের প্রয়োগই নয়, ইমরান মাসুদের মতো লোক, যিনি প্রধানমন্ত্রীকে 'কুচি কুচি করে কাটা'-র হুমকি দিয়েছিলেন, তাদেরকেও ভোটে টিকিট দিয়ে উৎসাহিত করছে কংগ্রেস বলে ওই সভা থেকে অভিযোগ করেন মোদী। তিনি আরও বলেন এরপরেও কেউ কংগ্রেস নেতাদের আচরণ নিয়ে প্রশ্ন তোলেন না।