দেশ জুড়ে ষষ্ঠ দফার নির্বাচন চলছে। সাত রাজ্যে মোট ৫৯ টি আসনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে। এদিন ভোটগ্রহণ হচ্ছে দিল্লি, উত্তরপ্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশ, বিহার,ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গে। মধ্যে ৪৬ শতাংশ ভোট পড়েছে। দিল্লিতে সকাল সকাল ভোট দিয়েছেন রাহুল গাঁধী। সকালেই শুনিয়েছিলে ভোট চেয়েছেন ভালেবেসে, কাজেই জয় নিশ্চিত। 

বিশেষজ্ঞরা বলছেন এইবার ভোট সরাসরি রাহুল গাঁধী ও নরেন্দ্র মোদীর টক্কর। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে  ষষ্ঠ দফার ঠিক মুখেই সাক্ষাৎকার দিয়ে কামান দেগেছিলেন সদর দফতরে। দেখে নেওয়া যাক রাহুল সেদিন ঠিক কী কী বলেছিলেন।

১ ওই সাক্ষাৎকারে রাহুল বলে দিলেন, মোদী আমায় ঘৃণা করেন। আমি যতবার দেখা হয়েছে, তার প্রতি সৌহার্দ্য দেখিয়েছি। কিন্তু উনি প্রত্যাখান করেন।
২ শুধু তাই নয়, তিনি অপরিণত, ক্ষমতাশালী, তাই তাঁকে অমিত শাহ 'রাহুল বাবা' বলেন, এই ধরণের প্রশ্নের উত্তরে রাহুল গাঁধীর স্পষ্ট দাবি, ২৩ মে এর পরেই উত্তর পাবে বিজেপির নেতানেত্রীরা।
৩ নির্বাচন কমিশনের ভূমিকা এমনকী ইভিএম নিয়েও প্রশ্ন তোলেন রাহুল। তাঁর দাবি নির্বাচনের দফাগুলি সাজানোই হয়েছে বিজেপিকে সুবিধে পাইয়ে দিতে।
৪ শ্যাম পিত্রোদা ভুল মন্তব্য করেছেন এ কথা স্বীকার করেছেন রাহুল।
৫ রাহুল জানিয়ে দেন কেম্ব্রিজ থেকে তাঁর এমফিল ডিগ্রি রয়েছে। 
৬ আমার পরিবারের কৃতকর্ম সম্পর্কে সব জানি আমি। আমার আস্থা রয়েছে। আমি সত্যি জানি। যার যা বলে বলুক।


রাহুল আসলে মুখিয়ে আছেন ভেটের ফলের দিকে। রাজস্থান, মধ্যপ্রদেশ,. উত্তরপ্রদেশ তাঁর পাখির চোখ. শেষ মুহূর্তে কাঁটা দিয়ে কাটা তুলতে মোদীর উদ্ধৃতিকেই ব্যবহার করছেন। সাংবাদিকদের সঙ্গে খুব বেশি কথা বলেনও না রাহুল। কিন্তু এখন তিনি গণমাধ্যমকেই প্রচারের অস্ত্র ভাবছেন, তাকে ব্যবহার করতে চাইছেন ষোলো আনা।