Asianet News BanglaAsianet News Bangla

৮টি লোকগানে আসছে হরেকৃষ্ণ, বাংলা ব্যান্ড ফকিরার পুজোয় নয়া চমক

এবার পুজোয় ভক্তদের জন্য থাকছে ফকিরার তরফ থেকে দারুন চমক।আগামী পুজোয় ফকিরার  দ্বিতীয় অ্যালবাম, মিউজিক ভিডিও এবং ওয়েবসাইট একসাথে লঞ্চ করছে মার্কেটে।  আগামী ১৬ সেপ্টেম্বর,টপক্যাট সিসিইউ-তে প্রকাশ পাবে তাদের দ্বিতীয় অ্যালবাম, মিউজিক ভিডিও এবং ওয়েবসাইট।

Bangla Band Fakira  is coming with a second album Hare Krishna in September
Author
First Published Sep 13, 2022, 6:19 PM IST

"হরে কৃষ্ণ" অ্যালবাম নিয়ে দুবছর বাদে ফকিরা,গান রেকর্ডিং -যশরাজ স্টুডিওয়
ফকিরার দ্বিতীয় অ্যালবামের নাম 'হরে কৃষ্ণ'। আটটি লোকগান নিয়ে এই এলবাম, যার মধ্যে কিছু গান অবশ্যই মানুষ শুনেছেন আবার কিছু গান শোনা যায় না বললেই চলে।ফকিরার 'হরে কৃষ্ণ' গানটি অনেকেই ভাবেন ওটাই সম্পূর্ণ গানটি, আসলে তিনটি লেখা একসাথে করে এই গানটি করে হয়ে থাকে। 'হরে কৃষ্ণ' মন্ত্রটি শ্রীচৈতন্য মুখনিঃসৃত বাণী, 'এখনো সে বৃন্দাবনে' গানটি অমর ভাবা পাগলার রচনা এবং 'হরি হরায়ে নম কৃষ্ণ' পদটি শ্রী নরোত্তম দাস ঠাকুরের রচনা, এই তিনটি পদ একত্রিত করে ফকিরা এর  'হরে কৃষ্ণ' গান। ফকিরা এর প্রথম অ্যালবাম 'ইতরপনা' -তে যেমন প্রথমবার মানুষ বাংলা কাওয়ালী শুনেছিলেন, এই অ্যালবামেও তার অন্যথা হয়নি। সবকিছু মিলিয়ে প্রথম অ্যালবামের মতই এই অ্যালবামও বাংলা গানের জগতে সাড়া ফেলতে চলেছে।

ফকিরা শুধু লোকগান করবে বলেই তৈরি হয়েছিল তা নয়। ২০১১ সালে তিমির এর আয়োজন করা আসানসোলের একটি অনুষ্ঠান থেকেই ফকিরার এই সিদ্ধান্ত। লোকগানের যুগোপযোগী অলংকরণ এবং তার সঠিক বিন্যাস ফকিরাকে সবার থেকে আলাদা করে। পশ্চিমবঙ্গ তো বটেই, ভারতবর্ষ ও তার বাইরেও ফকিরা এর সংগীতের সাথে সময় কাটানো মানুষের অভ্যেস হয়ে দাঁড়িয়েছে। 


 বাংলাদেশ, আমেরিকা এবং সারা ভারতবর্ষ জুড়ে ফকিরা অনুষ্ঠান করে চলেছে স্বমহিমায়। তাদের প্রথম এলবাম 'ইতরপনা' - মির্চি মিউজি়ক অ্যাওয়ার্ডও  পায়.  দীর্ঘদিন বেস্ট সেলিং বেঙ্গলি নন ফিল্ম মিউজিক এর তালিকার শীর্ষ স্থানে থাকে ইতরপনা'। বিভিন্ন কারণে দ্বিতীয় অ্যালবাম প্রকাশিত করতে কিছু বছর সময় লাগে ফকিরা এর। তার মধ্যেও তারা রিলিজ করে গেছে তাদের সিঙ্গেল। রতন কাহার কে শ্রদ্ধা জানিয়ে ওঁনার গান 'বড়লোকের বিটি লো' এর পরিবেশনা তার মধ্যে অন্যতম।  আপাতত ২.৩ মিলিয়ন ভিউ পেয়েছে ভিডিওটি  ইউটিউবে।

এবার পুজোয় ভক্তদের জন্য থাকছে ফকিরার তরফ থেকে দারুন চমক।আগামী পুজোয় ফকিরার  দ্বিতীয় অ্যালবাম, মিউজিক ভিডিও এবং ওয়েবসাইট একসাথে লঞ্চ করছে মার্কেটে।  আগামী ১৬ সেপ্টেম্বর,টপক্যাট সিসিইউ-তে প্রকাশ পাবে তাদের দ্বিতীয় অ্যালবাম, মিউজিক ভিডিও এবং ওয়েবসাইট।

২০১৯ সালে ফকিরার দ্বিতীয় অ্যালবাম 'হরে কৃষ্ণ' রেকর্ড হয়ে গেলেও কোভিডর কারণে তা বের করা সম্ভব হয়নি। এই বছর পুজোর আগে প্রকাশ পাবে সেই অ্যালবাম। অ্যালবামটি রেকর্ড হয়েছে মুম্বাইয়ের যশ রাজ্ ফিল্ম স্টুডিওতে।  সাউন্ড মিক্সিংয়ের কাজও  হয়েছে মুম্বাইতেই। নতুন শ্রবণ প্রযুক্তি "ডলবি এটমস"  ব্যবহার করা হয়েছে এই অ্যালবামে। মজার ব্যাপার হলো এই অ্যালবামের মিউজিক ভিডিও টি সম্পূর্ণ আটটি গান নিয়ে তৈরি।ফকিরার ভোকালিস্ট তিমিরের কথায় - ' দ্বিতীয় অ্যালবামের কাজ করতে করতেই আমাদের মাথায় আসে একসাথে আটটি গানকে নিয়ে ভিডিও বানানোর কথা। প্রকাশ পেলেই এর স্বাদ পাবেন। আমরা ভারতের অন্যতম সেরা স্টুডিওতে রেকর্ড করেছি গানগুলি । কারণ আমরা আমাদের  শ্রোতাদের ভালো কোয়ালিটির মিউজিক  শোনাতে চাই। সেরা স্টুডিওয় রেকর্ডিংয়ের মাধ্যমে আমরা নিজেরাও নিজেদের একটু যাচাই করে নিলাম।  আমাদের পরম সৌভাগ্য যে যিনি আমাদেরকে রেকর্ড করেছেন দেশের অন্যতম সেরা সাউন্ড ইঞ্জিনিয়ার - বিজয় দয়াল । অনেক শিখতে পেরেছি আমরা তার সাথে কাজ করে। আশা করি আপনাদেরও আনন্দ দিতে পারব।

Follow Us:
Download App:
  • android
  • ios