অস্কারের মঞ্চে মনোনয়ন পেল ভারতীয় ছবি 'জাল্লিকাট্টু'। পরিচালক লিজো জোস পেল্লিসরির পরিচালনায় তৈরি এই মালয়ালম ছবি পিছনে ফেলে দিয়েছে ২৭টি ছবিকে। অস্কারের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হয়েছে এই ছবি। ৯৩ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা বিদেশি ছবির তালিকায় ভারত থেকে জাল্লিকাট্টু পেয়েছে অফিসিয়াল এন্ট্রি। 

বলিউডের একাধিক ছবি শকুন্তলা দেবী, গুলাবো সিতাবো, বুলবুল, দ্য স্কাই ইজ পিঙ্ক, ছলাং, শিকারা, গুঞ্জন সাক্সেনা, ছপাকের মত ছবিগুলির সঙ্গে প্রতিযোগিতায় ছিল এই ছবি। প্রয়োজন পড়লে কিংবা অপ্রয়োজনে মানুষের পশুর চেয়েও হিংস্র রূপ ধারণ করতে পারে। সেই দিকটি তুলে ধরেছেন পরিচালক লিজো। সেই নিয়ে গল্প বুনেছেন তিনি। সিনেপর্দায় ফুটে উঠেছে মানুষের সেই রূপ। যার কারণেই জ্যুরি বোর্ড বেছে নিয়েছে জাল্লিকাট্টু ছবিটিকে। এমনটাই জানালেন জ্যুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়াল।  

আরও পড়ুনঃ'শঙ্খ'র সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ছে ক্রমশ, অথচ সব ভুলে রোম্যান্টিক মেজাজে কার সঙ্গে 'মোহর'

জঙ্গলে হারিয়ে যাওয়া একটি ষাঁড়কে খুঁজতে গোটা গ্রাম বেরিয়ে পড়ে। সেই সাধারণ গল্প থেকেই কীভাবে ঘুরবে গল্পের মোড়। নিখুঁতভাবে মানুষের যে পশুরও অধম তা বুঝিয়ে দিয়েছেন লিজো। ২০১৯-এ টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় ছবিটির। ৫০ তম ভারতীয় আন্তর্জাতিক চলচচ্চিত্র উৎসেব সেরা পরিচালক হিসেবে পুরস্কৃত হন লিজো। ছবির প্রধান ভূমিকায় রয়েছেন, সান্থি বালাচন্দ্রন, অ্যান্টিনি ভার্গিস, টিনু পাপ্পাচন, সাবুমন আব্দুসমদ, চেম্বান বিনোদ জোসে সহ অনেকে।