জমিয়ে 'ভারত' ছবির প্রচার করছিলেন সলমন খান। ছবির ট্রেলার ইতিমধ্য়েই সাড়া ফেলে দিয়েছে তাঁর ভক্তদের মধ্যে। গানগুলিও বেশ হিট করেছে। তবে ছবির নামই এসবে বাধ সাধল। 

নামের জন্যই ছবির বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ (পিআইএল) মামলা করলেন বিকাশ ত্যাগী নামের এক ব্যক্তি। তাঁর অভিযোগ এই ছবিটি দেশ ভারতের সংস্কৃতি ও রাজনীতিকে বিকৃত করছে।  দেশের প্রতীক ও নাম অর্থাৎ সেকশন ৩ লঙ্ঘন করছে এই ছবি। দাবি বিকাশ ত্যাগীর। সেকশন ৩ অনুযায়ী, দেশের নাম কোনও রকমের অর্থনৈতিক স্বার্থে ব্যবহার করা যাবে  না।  এখানেই আইনের গেঁরোয়ে পড়েছে আলি আব্বাস জাফারের এই ছবি। 

এছাড়াও ছবির ট্রেলারে একটি সংলাপে   ভারতের সঙ্গে সলমনের চরিত্রটির তুলনা করা হয়েছে, যা দেশের জাতীয়তাবাদত ও মানুষের ভাবাবেগকে আঘাত করে। বিকাশ ত্য়াগীর দাবি কোনও ছবি বা কোনও ছবির চরিত্রের নাম ভারত হওয়া উচিত নয়। 

এই ছবিতে সলমন খানের বিপরীতে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। সলমন ও ক্যাটরিনার অনস্ক্রিন কেমিস্ট্রি নিয়ে নতুন করে কিছু বলতে হয় না। তবে এই ছবিতে দিশা পটানির সঙ্গেও সলমনের রসায়ন ইতিমধ্যেই দর্শকরা পছন্দ করেছেন। এখন দেখার এই আইনের গেরো থেকে কী ভাবে বেরোয়ে 'ভারত'। নাকি আলি আব্বাস জাফারকে নামটাই পরিবর্তন করে ফেলতে হয়।