Asianet News BanglaAsianet News Bangla

'লগান'-এর ২১ বছর উপলক্ষে আজ আমির খানের বাসভবনে একত্রিত হবে লগানের দল

আজ ১৫ জুন আমির খান-অভিনীত লগানের মুক্তির ২১ বছর পূর্ণ হবে । এবং সেই উপলক্ষ্যে , আজ আমির খানের মারিনার বাড়িতে, ছবির কাস্টের সাথে একত্রিত হতে প্রস্তুত।

Team Logan will be united in the house of Amir Khan to celebrate 21 years of Logan anbsd
Author
Kolkata, First Published Jun 15, 2022, 1:49 PM IST

২০০১ এ মুক্তিপ্রাপ্ত লগান বলিউডের সবচেয়ে সফল চলচ্চিত্রগুলির মধ্যে একটি। লগান এমন ধরণের সিনেমা যা সব বয়সের দর্শকরা সমানভাবে উপভোগ করতে পারেন৷ মাদার ইন্ডিয়ার পর লগান ভারতীয় সিনেমার ইতিহাসে একমাত্র চলচ্চিত্র যেটি সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের জন্য অস্কার মনোনয়ন পায়। ছবিটি মুক্তি পাওয়ার ২১ বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে, তবুও ছবিটির জনপ্রিয়তা একই রকম রয়েছে।

ছবির ২১ বছর উদযাপন করতে, ১৫ জুন বুধবার আমির খানের বাসভবনে ছবির সমস্ত কলাকুশলীরা একত্রিত হবেন । গত বছরও, পুরো টিম মেগা-ব্লকবাস্টার ছবির সাফল্য উদযাপন করতে একত্রিত হয়েছিল। কিন্তু গতবছর করোনা মহামারীর কারণে তারা ভার্চুয়ালি একত্রিত হয়েছিল।মহামারীও তাদের লগানের সাফল্য উদযাপন করা থেকে বিরত রাখতে পারেনি। ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত লগান এখনও অনেকেই দেখেন।১৮৯৩ সালের ভারতের ঔপনিবেশিক ব্রিটিশ রাজের শেষ ভিক্টোরিয়ান আমলের প্রেক্ষাপটে ছবিটি তৈরী হয়েছে । আশুতোষ গোয়ারিকর রচিত ও পরিচালিত, লগানে আমির খানের বিপরীতে অভিনয় করেছিলেন গ্রেসি সিং।২০০২ সালে লগান সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসাবে অস্কার নমিনেশন অর্জনকারী তৃতীয় ভারতীয় চলচ্চিত্রের স্থান লাভ করে । যদিও চলচ্চিত্রটি অস্কার জিততে পারেনি তবুও এটি সর্বকালের একটি কাল্ট-ক্লাসিক চলচ্চিত্র হয়ে ওঠে। 

রণবীর কাপুর, আলিয়া ভাটের ব্রহ্মাস্ত্র একটি নতুন সিনেমাটিক ইউনিভার্সের সূচনা করতে চলেছে

কেন অভিষেকের ত্রিপুরা সফরের দিনেই রুজিরাকে জিজ্ঞাসাবাদ ? ৭ ঘন্টা পর বাড়ি থেকে বেরোল সিবিআই

ভারত পোলিয়ো মুক্ত নয় ? পোলিয়ো-র জীবাণু মিলল কলকাতায়

কিন্তু আপনি কি জানেন যে আমির খান লগানের গল্প পছন্দ করেননি ? তিনি ছবির চিত্রনাট্য বর্ণনার ৫ মিনিটের মধ্যে ছবিটি প্রত্যাখ্যান করেছিলেন এবং গোয়ারিকরকে বলেছিলেন যে এটি একটি উদ্ভট চিত্রনাট্য। আমির একটি সাক্ষাত্কারে বলেছিলেন, 'যখন আমি লগান শুনেছিলাম, চিত্রনাট্য বর্ণনার পাঁচ মিনিটের মধ্যে আমি ছবটি প্রত্যাখ্যান করেছিলাম। আমার মনে হয়েছিল এটা এমন লোকদের গল্প যারা বৃষ্টি না থাকায় লগান দিতে পারছে না অথচ তারা ব্রিটিশদের সাথে ক্রিকেট খেলে! আমি বলেছিলাম, এটা কী উদ্ভট চিন্তা! আমি আশুতোষকে বললাম, এটা একটা অদ্ভুত গল্প। আমি তাকে বলেছিলাম আমাকে একটা অন্য গল্প শোনাতে।'

তিন মাস পরে, চলচ্চিত্র নির্মাতা আবার আমিরের সাথে যোগাযোগ করেন, তবে এবার সম্পূর্ণ স্ক্রিপ্ট নিয়ে। গোয়ারিকর একই গল্প নিয়ে কাজ চালিয়ে যাওয়ায় আমির বিরক্ত হয়েছিলেন এবং দ্বিতীয়বার ছবিটি প্রত্যাখ্যান করেছিলেন। 'কিন্তু যখন আমি গল্পটা শুনেছিলাম, তখন আমি তাতে ডুবে গিয়েছিলাম। আমি লগানের চূড়ান্ত স্ক্রিপ্ট পছন্দ করেছিলাম এবং এটি অবিশ্বাস্য বলে মনে হয়েছিল। আমি তাকে বলেছিলাম, 'এটি একটি দুর্দান্ত স্ক্রিপ্ট এবং এটি মূলধারার সিনেমার রেকর্ড ভেঙে দেবে। কিন্তু আমি হ্যাঁ বলতে ভয় পাচ্ছি । আমি এটা করতে পারব না,' তিনি বলেছিলেন। পরে, গোয়ারিকর যখন আমিরের বাবা-মাকে গল্পটি বর্ণনা করেছিলেন, তখন তারা কান্নায় ভেঙে পড়েছিলেন এবং অভিনেতাকে ছবিটি করতে বলেছিলেন।
আমির শুধু ছবিতে অভিনয়ই করেননি, প্রযোজনাও করেছিলেন।

অন্যদিকে ১১ আগস্ট আমির খানের লাল সিং চাড্ডা বড় পর্দায় মুক্তি পেতে চলেছে ।

Follow Us:
Download App:
  • android
  • ios