Asianet News BanglaAsianet News Bangla

কেন অভিষেকের ত্রিপুরা সফরের দিনেই রুজিরাকে জিজ্ঞাসাবাদ ? ৭ ঘন্টা পর বাড়ি থেকে বেরোল সিবিআই

কয়লাপাচারকাণ্ডে অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে প্রায় ৭ ঘন্টা ধরে জিজ্ঞাসা করল সিবিআই।মূলত মঙ্গলবার ত্রিপুরায় রওনা দেন তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। আর এরপরে রুজিরাকে জিজ্ঞাসাবাদের জন্য বিশেষ করে গতকালের দিনটাই বেছে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বলে দাবি তৃণমূলের একাংশের।

CBI interrogates Abhishek Banerjee s Wife Rujira Banerjee for about 7 hours in Coal Scam Case RTB
Author
Kolkata, First Published Jun 15, 2022, 10:26 AM IST

কয়লাপাচারকাণ্ডে অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে প্রায় ৭ ঘন্টা ধরে জিজ্ঞাসা করল সিবিআই।  কয়লাপাচারকাণ্ডে এর আগে একাধিকবার জিজ্ঞাসাবাদ করতে চেয়ে অভিষেক-রুজিরাকে দিল্লিতে তলব করেছিল ইডি। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তলব সত্ত্বেও হাজিরা দেননি রুজিরা। এরপরে তাঁর নামে গ্রেফতারি পরোয়াণাও জারি করা হয়েছিল। এমনকি কোর্টের নির্দেশের পরও দিল্লিতে তলবের অভিযোগ ওঠে। তবে অভিষেকের ত্রিপুরা সফরের দিনেই দুই দফায় অভিষেক পত্নী রুজিরাকে ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয়। রুজিরাকে জিজ্ঞাসাবাদের পর বিদেশে আর্থিক লেন সংক্রান্ত বিষয়টি উঠে এসেছে বলে সূত্র মারফত দাবি করা হয়েছে। গতকালের দিনটাই রুজিরাকে জিজ্ঞাসাবাদের জন্য বিশেষ করে বেছে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বলে চাপানউতোর রাজনৈতিক মহলে।

মূলত মঙ্গলবার ত্রিপুরায় রওনা দেন তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। আর এরপরে রুজিরাকে জিজ্ঞাসাবাদের জন্য বিশেষ করে গতকালের দিনটাই বেছে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বলে দাবি তৃণমূলের একাংশের। অভিষেক বেরোনোর পরেই তার বাড়ি শান্তিকেতনে হানা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কয়লাপাচারকাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্য়োপাধ্যাকে, দিল্লিতে একাধিকবার তলব করেছে ইডি। প্রতিবার যাওয়া সম্ভব না হলেও, দিল্লিতে যেবারই ইডি-র সদর দফতরে পা রেখেছেন অভিষেক, লম্বা জেরার মধ্যে দিয়ে তাঁকে নিয়ে গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে রুজিরা বন্দ্য়োপাধ্যায় ছোট বাচ্চা রেখে কলকাতা থেকে দিল্লিতে যাওয়া সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন। কিন্তু বারবার হাজিরা এড়াতেই সম্প্রতি তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে কোর্ট। 

আরও পড়ুন, ভারত পোলিয়ো মুক্ত নয় ? বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র দাবির ৮ বছর পর পোলিয়ো-র জীবাণু মিলল কলকাতায়

মূলত ইডির, তদন্তাকারী অফিসারদের দাবি, কয়লাকাণ্ডের তদন্তে নেমে তাঁরা জানতে পেরেছে, মূল অভিযুক্ত অনুপ মাঝির বেআইনি কয়লা পাচারের টাকা অভিষেকের স্ত্রী রুজিরা এবং শ্যালিকার অ্যাকাউন্টে গিয়েছে। তদন্তকারী সংস্থাকে কলকাতায় জেরার আবদন জানালেও অভিষেকের আবাদনে ইডি রাজি হয়নি। এরপরেই কলকাতায় ইডির জেরার মুখোমুখি হতে চেয়ে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন তৃণমূল সাংসদ।এরপর অভিষেককে কেন কলকাতায় জেরা করা হচ্ছে না, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-কে এবার সরাসরি প্রশ্ন করে সুপ্রিম কোর্ট।  আর এবার কয়লাপাচার মামলায় অভিষেককে কলকাতায় জিজ্ঞেস করুক ইডি, নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু সুপ্রিম কোর্টের আদেশের পরেও কলকাতায় না ডেকে ফের দিল্লিতে অভিষেককে তলব করছে এডি বলে অভিযোগ। চিকিৎসার জন্য বিদেশ যেতে দিচ্ছে না ইডি বলে অভিযোগ তুলেছেন অভিষেক বন্দ্য়োপাধ্যায়।সেই অনুমতি চেয়েই , সম্প্রতি এবার আদালতের দ্বারস্থ হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক  অভিষেক বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন, বর্ষা এল দক্ষিণবঙ্গে ? বৃষ্টিতে স্বস্তি ফিরল বাংলায়

আরও পড়ুন, 'তৃণমূল বিধায়কদের ৮০ ভাগ লোকই আমাদের সঙ্গে আছেন', সাসপেনশন তোলার আবেদন খারিজে বিক্ষোভ শুভেন্দুদের

Follow Us:
Download App:
  • android
  • ios