Asianet News BanglaAsianet News Bangla

Fact Check: আদৌ কি নরেন্দ্র মোদীর সামনে শুয়ে পড়ে ছবি তুলেছিলেন এই ক্যামেরাম্যান

প্রধানমন্ত্রী মোদীর এই ছবিটি ২৬শে সেপ্টেম্বর তোলা হয়। সেদিন তিনি সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবনের নির্মাণস্থল পরিদর্শন করেছিলেন।

This Viral Photo Of PM Modi With Photographer In The Frame Is Morphed bpsb
Author
Kolkata, First Published Sep 30, 2021, 12:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি (picture of Prime Minister Narendra Modi) সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (viral on social media) হয়েছে। যেখানে তাকে হাঁটতে দেখা যাচ্ছে। এই ভাইরাল ছবিতে একজন ফটোগ্রাফারকেও (photographer) দেখা গিয়েছে। এই ছবিটি কি আদৌ সত্যি, প্রশ্ন উঠছে। দেখা গিয়েছে এই ছবিটি ইচ্ছাকৃতভাবে তৈরি ( picture is edited) করা হয়েছে। 

প্রধানমন্ত্রী মোদীর এই ছবিটি ২৬শে সেপ্টেম্বর তোলা হয়। সেদিন তিনি সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবনের নির্মাণস্থল পরিদর্শন করেছিলেন। এই ছবিতে, যে ফটোগ্রাফারকে মাটিতে শুয়ে প্রধানমন্ত্রীর সামনে ছবি তুলতে দেখা যায়, তাকে আলাদাভাবে যুক্ত করা হয়েছে।

This Viral Photo Of PM Modi With Photographer In The Frame Is Morphed bpsb

দাবী- অনেক ব্যবহারকারী এই পরিবর্তিত ও এডিটেড ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন। তাদের একজন ইউজার পুরণ সিং ছবিটি শেয়ার করে লিখেছেন, 'অসহায় ফটোগ্রাফার ... যিনি এখন ভাবছেন কোথায় চলে এলাম।’ অনেকেই বলছেন এই ছবিটি আসল। কিন্তু ঘটনার সত্যতা যাচাই করে উঠে এল অন্য তথ্য। 

তদন্ত- এই ছবি থেকে মোদীর ছবি কেটে নিয়ে তদন্ত করে দেখার পর জানা গিয়েছে, ২৬শে সেপ্টেম্বর ২০২১ সালে একটি ওয়েবসাইটে ছবিটি আপলোড করা হয়। সেখান থেকে ছবিটি দেখলে বোঝা যাবে মূল ছবিতে কোনও ফটোগ্রাফারকে ছবি তুলতে দেখা যায়নি। বহু জনপ্রিয় সংবাদমাধ্যম ছবিটি প্রকাশ করেছিল। অতএব, এই ছবিটি বাস্তব।

This Viral Photo Of PM Modi With Photographer In The Frame Is Morphed bpsb

তাহলে ফটোগ্রাফারের ছবি কোথা থেকে এল। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে চিত্রগ্রাহকের ছবি আলাদা করে কেটে সার্চ করা হয়। দেখা যায় সেটি সম্পূর্ণ আলাদা ছবি। এখন পর্যন্ত তদন্ত থেকে প্রমাণিত হয়েছে যে এই ছবিটি সম্পাদিত। যাইহোক, সিনিয়র ফটোগ্রাফার শেখর যাদবের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন প্রধানমন্ত্রীর ছবি তোলার প্রোটোকল রয়েছে। কোনও ফটোগ্রাফার কখনোই প্রধানমন্ত্রীর ছবি তোলার কাছাকাছি এসে এতটা সামনে গিয়ে শুয়ে পড়ে ছবি তুলতে পারে। যদিও সরকারি ফটোগ্রাফাররা প্রায়ই খুব কাছ থেকে ছবি তোলেন, তা বিরল। 

উপসংহার- সুতরাং এটা প্রমাণিত যে এই ছবিটি সম্পাদিত। প্রধানমন্ত্রী মোদীর এই ছবিটি ২৬ সেপ্টেম্বর তোলা হয়। যখন তিনি সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবনের নির্মাণস্থল পরিদর্শন করেছিলেন। এই ছবিতে, যে ফটোগ্রাফারকে মাটিতে শুয়ে প্রধানমন্ত্রীর সামনে ছবি তুলতে দেখা যায় তাকে আলাদাভাবে যুক্ত করা হয়েছে।

This Viral Photo Of PM Modi With Photographer In The Frame Is Morphed bpsb

"

Follow Us:
Download App:
  • android
  • ios