Asianet News BanglaAsianet News Bangla

এই ৭টি খাবার একসঙ্গে খান নাকি, ওজন বাড়ছে দ্বিগুণ হারে, জানেন?

কিছু খাবারের সংমিশ্রণ খাওয়া আমাদের অভ্যাসের একটি অংশ হয়ে উঠেছে, যার কারণে আমাদের ওজন দ্রুত বৃদ্ধি পায়। আসুন জেনে নিই এমন কোন খাবারের সংমিশ্রণ আমরা প্রতিদিন করি, যার কারণে আমাদের স্থূলতা দ্রুত বৃদ্ধি পায়।

Do not eat these 7 food Combination, you will gain weight two times faster bpsb
Author
Kolkata, First Published Jun 3, 2022, 7:49 PM IST

ওজন কমানোর জন্য, যদি আপনি একটি স্বাস্থ্যকর ডায়েটে থাকেন, সঙ্গে ব্যায়াম করুন। কিন্তু তারপরেও ওজন কমছে না তো? খুব স্বাভাবিক। ওজন কমানোর জন্য ডায়েট ও ব্যায়াম যথেষ্ট নয়। বিশেষজ্ঞরা বলেন ক্রমবর্ধমান ওজন কমানোর জন্য ওয়ার্কআউট এবং ডায়েট কন্ট্রোল যথেষ্ট নয়, আপনি কীভাবে ও কোন খাবারের সঙ্গে কোন খাবার মিশিয়ে খান, তাও নজরে রাখা গুরুত্বপূর্ণ। খাবারের ভুল সমন্বয় আপনাকে কখনই ওজন কমাতে দেবে না।

ওজন কমানো কোনো কঠিন কাজ নয়, এর জন্য প্রয়োজন একটু ধৈর্য। আমরা আমাদের খাদ্যাভাসে কিছু ভুল করে থাকি, যার কারণে আমাদের ওজন দ্রুত বৃদ্ধি পায়। আমরা ওজন কমানোর জন্য ব্যায়াম এবং ডায়েটিংকে প্রাধান্য দিই, কিন্তু আপনি জানেন যে আপনার খাদ্য সংমিশ্রণ অভ্যাস কখনই আপনাকে ওজন কমাতে দেবে না। আসুন জেনে নিন কীভাবে খাদ্যের সংমিশ্রণ ওজন বাড়ানোর জন্য দায়ী।

কিছু খাবারের সংমিশ্রণ খাওয়া আমাদের অভ্যাসের একটি অংশ হয়ে উঠেছে, যার কারণে আমাদের ওজন দ্রুত বৃদ্ধি পায়। আসুন জেনে নিই এমন কোন খাবারের সংমিশ্রণ আমরা প্রতিদিন করি, যার কারণে আমাদের স্থূলতা দ্রুত বৃদ্ধি পায়।

চায়ের সাথে স্ন্যাকস খাওয়া: আমরা সবসময় চায়ের সাথে স্ন্যাকস খাই। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে চায়ের সাথে স্ন্যাকস খেলে আপনার ওজন বাড়তে পারে। চায়ে ট্যানিন এবং ক্যাফেইন থাকে, যা খাবারের সাথে মিশ্রিত হলে আয়রন শোষণে হস্তক্ষেপ করতে পারে। এই খাদ্য সংমিশ্রণ bloating এবং অ্যাসিডিটির কারণ হতে পারে। 

পানীয়ের সাথে ফল খাওয়া: কিছু লোক প্রায়শই পানীয়ের সাথে ফল খান। পানীয় এবং ফল একসাথে খেলে ক্ষুধা কমে যায় এবং পেট ভরে যায়। আপনি যদি কফি, চা বা নারকেল জলের সাথে ফলের সংমিশ্রণ খান তবে আপনার হজম ব্যবস্থা নষ্ট হয়ে যেতে পারে।

রুটির সঙ্গে ভাত : ভারতীয় খাবারের প্লেট ভাত, রুটি, সবজি এবং মসুর ডাল দিয়ে সম্পূর্ণ। আমরা মনে করি ডাল, ভাত, রুটি এবং শাকসবজি খাওয়া হজমযোগ্য খাবার যা আমাদের ওজন কমিয়ে দেবে। ভাতের সাথে রুটির মিশ্রণ আপনার ওজন কমানোর পরিবর্তে বাড়বে। রোটি এবং ভাত উভয়েরই উচ্চ গ্লাইসেমিক মান রয়েছে, তাই উভয়ই একসাথে খাওয়া উচিত নয়।

একাধিক প্রোটিন খাবারের সংমিশ্রণ: খাবারে একাধিক প্রোটিন খাবারের সংমিশ্রণ আপনার স্থূলতা বাড়াতে পারে। অত্যধিক প্রোটিন হজম করা কঠিন, যার কারণে কোমরে চর্বি জমতে শুরু করে। চর্বি জমতে না দিতে, মসুর + দই, পনির + মসুর, সয়াবিন + মসুর, মুরগি + মসুর ডাল ইত্যাদি একত্রে খাওয়া এড়িয়ে চলুন।

খাবারের পর মিষ্টি খাওয়া: খাবারের পর মিষ্টি খেলে আপনার স্থূলতা দ্রুত বৃদ্ধি পায়। আপনার পেট ইতিমধ্যে ভারী খাবারে ভরা। এর পরপরই মিষ্টি খেলে পেট আরও বেশি ভরে যায়। খাওয়ার পরপরই মিষ্টি খাবেন না, কিছুক্ষণ পর খান। কিছু খাবারের সংমিশ্রণের এই অভ্যাস আপনার ওজন দ্রুত বাড়িয়ে দেয়।

Follow Us:
Download App:
  • android
  • ios