করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ বিশ্বের বেশিরভাগ দেশের জন জীবন। এমন অবস্থায় আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এই সময়ে বাড়িতে থেকেই যত্ন নিতে হবে নিজের এবং পরিবারের। অন্যদিকে প্রতিদিন তাপমাত্র বেড়েই চলেছে। এমন সময় বিশেষ নজর দিতে হচ্ছে খাবারেও। দেশের এমন এক পরিস্থিতিতে অনেকেই টাকা থাকলেও জিনিস কিনতে সমস্যা হচ্ছে। আবার কারও কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে। এমন জটিল পরিস্থিতিতে সামান্য খরচায়ও পরিবারকে দিন স্বাস্থ্যকর খাদ্য। চটজলদি প্রোটিন সমৃদ্ধ পদ বানাতে অবশ্যই ট্রাই করুন ডিমের এই পদ।

আরও পড়ুন- ঘরবন্দিতে সস্তায় প্রোটিন সমৃদ্ধ খাদ্য, যা সুস্থ রাখবে আপনার পরিবারকে

ডিম পছন্দ করেন না সেই তালিকাটা বোধহয় খুব একটা দীর্ঘ নয়। সকালের জলখাবার থেকে ডিনার, সব পাতেই মানানসই ডিম। আজ রইল জিভে জল আনা অসাধারণ দক্ষিণ ভারতীয় ডিমের রেসিপি এগ পানিয়ারাম। সস্তা আর স্বাস্থ্যকর প্রোটিন হিসেবে ডিমের কোনও তুলনা হয় না। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে সেলেনিয়াম, ভিটামিন ডি, বি৬ ও বি১২ রয়েছে। সেই সঙ্গে রয়েছে মিনারেলস, জিঙ্ক, আয়রন ও কপার। আজ তাই রইল ডিম দিয়ে ঝটপট তৈরি সহজ এই রেসিপি।

আরও পড়ুন- লকডাউনে সস্তায় পুষ্টিকর এই পদ, ঘরোয়া উপকরণ দিয়ে বানিয়ে নেওয়া যায় সহজেই

এগ পানিয়ারাম বানাতে লাগবে-

ডিম ৪ টে

মাখন হাফ কাপ

হলুদের গুঁড়ো সামান্য

গোলমরিচের গুঁড়ো হাফ চা চামচ

জিরা গুঁড়ো হাফ চা চামচ

তেল পরিমাণ মতো 

লবন স্বাদমতো

যে ভাবে বানাবেন –

একটি পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে নিন।  ডিমের মিশ্রণের সঙ্গে খবু ভাল করে মেল্টেড মাখন মিশিয়ে নিন। একটা প্যানে হাফ কাপ জল নিয়ে এতে লবন, হলুদের গুঁড়, গোলমরিচের গুঁড়ো ও জিরা গুঁড়ো দিন। ডিমের গোলার সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার চিতই পিঠার সাজে তেল লাগিয়ে অল্প অল্প করে এই মিশ্রণ দিন। প্রয়োজনে মোমো বা ইডলি বানানোর পাত্রও ব্যবহার করতে পারেন। মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার এগ পানিয়ারাম।