২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন ফুটবলের রাজপুত্র দিয়াগো মারাদোনা। চোখের জলে ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ককে বিদায় জানিয়েছে বিশ্ব জুড়ে তার কোটি কোটি তাঁর সমর্থকরা। মারাদোনার শেষকৃত্যের পর চলছে তাঁকে শ্রদ্ধা জানানোর পালা। নিজের জীবনে মারাদোনা ও বিতর্ক ছিল প্রায় সমার্থক। ফুটবল কেরিয়ার থেকে ব্যক্তিগত জীবন বিতর্ক তাঁর পিছু ছাড়েনি। এবার মৃত্যুর পরও তৈরি হল নয়া বিতর্ক। আর সেই বিতর্ক তৈরি করলেন স্পেনের এক অনামী মহিলা ফুটবলার।

বিশ্ব জুড়ে ফুটবলাররা এখন শ্রদ্ধা ও সম্মান জানাচ্ছেন দিয়াগো মারাদোনাকে। আপামর ফুটবল দুনিয়া নতমস্তকে শ্রদ্ধা জানাচ্ছে তাঁকে।  কিন্তু বিশ্ব ফুটবলের সর্বকালের সেরা মহাতারকাদের মধ্যে অন্যতম তারকাকে শ্রদ্ধা জানাতে অস্বীকার করলেন স্পেনের এক অখ্যাত মহিলা ফুটবলার।  পাওলো ডাপিনা নামে ওই মহিলা ফুটবলার ম্যাচ শুরু আগে নারাদোনাকে শ্রদ্ধা জানানোর সময় বসে রইলেন পেছন ঘুরে। দলের বাকিরা শ্রদ্ধাজ্ঞপন করলেও পুরো সময়ই বসে থাকেন ডাপিনা। যেই ছবি ভাইরাল হতে বেশি সময় লাগেনি নেট দুনিয়ায়।

মারাদোনাকে শ্রদ্ধা না জানানোর কারণ হিসেবে পাওলো ডাপিনা জানিয়েছেন,'মারাদোনাকে শ্রদ্ধা জানানোর উপযুক্ত মানুষ বলেই মনে করেন না। মারাদোনা একজন হেনস্তাকারী। তাঁর হাতে বহু মানুষকে বিশেষ করে মহিলাদের অত্যাচারিত হতে হয়েছে। তাই তাঁর পক্ষে মারাদোনাকে সম্মান জানানো সম্ভব নয়। বরঞ্চ তিনি তাঁদের শ্রদ্ধা জানাতে চান, যারা মারাদোনার জন্য অত্যাচারিত হয়েছেন।' মারাদোনাকে সম্মান না জানানোয় ইতিমধ্যেই খুনের হুমকি পেয়েছেন ডাপিনা। ঘটনার তদন্তও শুরু করেছে পুলিস।