গত বছর ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন ফুটবল কিংবদন্তী দিয়াগো মারাদোনা। তারপর থেকেই বিশ্ব জুড়ে চলেছে শ্রদ্ধা জানানোর পালা।মারাদোনাকে শ্রদ্ধা জানাতে নাপোলি ক্লাবের স্টেডিয়ামের নাম পাল্টে দিয়েগো আর্মান্দো মারাদোনা স্টেডিয়াম রাখা হয়েছে। এমনকী কলকাতাতেও মারাদোনার নামে মিউজিয়াম তৈরির কাজ চলছে। আর্জেন্টিনা প্রশাসন মারাদোনার নাম ও ছবি দেওয়া নোট এনেছে। এবার মারাদোনাকে সম্মান জানাতে ফুটবল রাজপুত্রের এক বিশালাকার মূর্তি উন্মোচন করল আর্জেন্টিনা ফুটবল দল।

 

 

চিলির বিরুদ্ধে ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ছিল আর্জেন্টিনার। সেই ম্যাচ ১-১ গোলে ড্র হয়। ম্য়াচ শুরুর আগে নবনির্মিত মাদ্রেস দে সিউদাদ স্টেডিয়ামের বাইরে মারাদোনার পূর্ণাবয়ব মূর্তির উদ্বোধন করা হয়। মারাদোনার মূর্তিতে জন্মসাল থাকলেও, রাখা হয়নি মৃত্যুর তারিখ। সঙ্গে পায়ে রয়েছে ফুটবল। মূর্তি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিওনেল মেসি সহ গোটা আর্জেন্টিনা দল। উন্মোচনের সময় প্রত্যেকের পরণেই ছিল মারাদোনার ১০ নম্বর জার্সি। সেই ছবি ও ভিডিও শেয়ার করা হয় আর্জেন্টিনার ফুটবল সংস্থার তরফে।

 

 

চিলির বিরুদ্ধে ম্যাচের মারাদোনার মূর্তি উন্মোচন প্রসঙ্গে লিওনেল মেসি বলেন,'মারাদোনা চলে যাওয়ার পর প্রথম বার দেশের হয়ে খেলতে নামলাম। তাই এই ম্যাচ সবদিক থেকেই গুরুত্বপূর্ণ ছিল। জানতাম যে জাতীয় দল ওঁর কাছে কতটা গুরুত্বপূর্ণ ছিল। তাই কোনও ভাবে ম্যাচে হাজির থাকুক, সেটা চেয়েছিলাম।' মারাদোনার মুর্তি উন্মোচনের ছবি ও ভিডিও মুহূর্তে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। আর্জেন্টিনার ফুটবল সংস্থার এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েথে বিশ্ব জুড়ে কোটি কোটি মারাদোনা ভক্তরা।