মহিলা ফুটবলারদের কেরিয়ার স্থিতিশীল করতে বা স্থায়িত্ব বাড়াতে এবার এগিয়ে আসল ফিফা। নজিরবিহীন সিদ্ধান্ত নিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। দীর্ঘ দিন ধরে আলোচনে চললেও, মহিলা ফুটবলারদের মাতৃত্ববকালীন ছুটি নিয়ে কোনও সরকারি সিদ্ধান্ত নেয়নি ফিফা। তবে এবার ফিফার তরফ থেকে ঘোষণা করা হল, এবার থেকে মহিলা ফুটবলাররা ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি নিতে পারবেন। ফিফার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মহিলা ফুটবলাররা।

ফিফার নতুন নি.ম অনুযায়ী, মহিলা ফুটবলাররা  সন্তান জন্মের পর কমপক্ষে ৮ সপ্তাহ ছুটি  বাধ্যতা মূলক করা হয়েছে। সর্বাধিত ১৪ সপ্তাহ পর্যন্ত ছুটি নেওয়া যাবে। যারা ১৪ সপ্তাহ ছুটি নেবেন তারা বেতনের চুক্তি অনুযায়ী দুই-তৃতীয়াংশ অর্থ পাবেন। তা ছাড়া গর্ভধারণের জন্য কোনও মহিলা ফুটবলার যাতে সমস্যায় না পড়েন, সে দিকেও সংশ্লিষ্ট ক্লাবকে কড়া নজর রাখবে বলে জানিয়েছে ফিফা। পাশাপাশি ছুটি শেষে তাকে ক্লাবে ফের বহাল করতে হবে, এবং তাদের চিকিৎসার জন্য সবরকম ব্যবস্থা রাখতে হবে।

এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার পর ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো জানিয়েছেন,ফুটবলাররাই আসল। তারা যাতে উন্নতি করতে পারে, সে দিকে নজর দেওয়াই আমাদের আসল উদ্দেশ্য। মহিলা ফুটবলারদের কেরিয়ার আরও স্থিতিশীল করার জন্য আমাদেরই উদ্যোগী হতে হবে। ওদের মাতৃত্বকালীন ছুটির দরকার হলে চিন্তার কোনও ব্যাপারই নেই। ওরা ছুটি নিতেই পারবে। মহিলাদের ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে হলে এ সব দিকে আমাদের নজর দিতেই হবে।