Asianet News BanglaAsianet News Bangla

নতুন ভূমিকায় পুরোনো ক্লাবে ফিরলেন Xavi Hernandez , Barcelona-র সোনালী দিন ফেরানোই লক্ষ্য

অবশেষে সব জল্পনার অবসান। নিজেদের নতুন কোচের নাম ঘোষণা  করল এফসি বার্সেলোনা (FC Barcelona)। ক্লাবের নতুন  কোচ হলেন প্রাক্তন মিডফিল্ডার জাভি হার্নান্ডেজ (Xavi Hernandez) । ক্লাবকে সাফল্য এনে দেওয়াই লক্ষ্য বলে জানালেন জাভি।
 

FC Barcelona appointed former midfielder Xavi Hernandez as new head coach spb
Author
Kolkata, First Published Nov 6, 2021, 7:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কথা এর আগেও হয়েছিল। কিন্তু  তা বাস্তবে রূপান্তরিত হয়নি।  যার ফলেই রোনাল্ড কোম্যানকে (Ronald Koeman)কোচ করে নিয়ে এসেছিল বার্সেলোনা। কিন্তু কোম্য়ানের সঙ্গে বার্সার সম্পর্কও টিকল না বেশি দিন। আর এবার আর ক্লাবের পুরোনো  কিংবদন্তী প্লেয়ারকে কোচ করে আনার সুযোগ হাতছাড়া করলেন না বার্সা কর্তৃপক্ষ। এফসি বার্সেলোনার (FC Barcelona) নতুন কোচ হলেন ক্লাবের প্রাক্তন মিড ফিল্ডার জাভি হার্নান্ডেজ (Xavi Hernandez ) । প্লেয়ার হিসেবে যেই ক্লাবকে বিদায় জানিয়েছিলেন সেই নিজের স্বপ্নের জায়গায় কোচ হিসেবে প্রত্যাবর্তনকরতে পেরে খুশি জাভি। বেশ কয়েক দিন ধরেই জল্পনা চলছিল জাভির কোচ  হিসেবে বার্সায় ফেরা নিয়ে, অবশেষে  ক্লাবের তরফ থেকে সরকারিভাবে তা ঘোষণা করা হয়।

 

 

এর আগে জাভিকে বার্সায় আনার কথা যখন ভাবা হয়েছিল সেই সময় বাধা হয়ে দাঁড়িয়েছিল কাতারের ক্লাব আল সাদের সঙ্গে  জাভির দীর্ঘমেয়াদী চুক্তি। অবসর নেওয়ার পরে কাতারের ক্লাব আল-সাদের কোচ হয়ে গিয়েছিলেন জাভি। যা ভেঙে আনতে গেলে বিপূল টাকা ক্ষতিপূরণ দিতে হত বার্সাকে। তাছাড়া জাভিও সেই সময় ইচ্ছে থাকলেও, আল সাদের সঙ্গে চুক্তি ভঙ্গ করতে চাননি। তাই রোনাল্ড কোম্যানকে কোচকরে আনা হয়। কিন্তু এবার বার্সা কর্তৃপক্ষ সুযোগ হাতছাড়া করতে চাননি। বিপূল টাকা আর্থিক ক্ষতিপূরণ দিয়েই আল সাদ থেকে ঘরের ছেলেকে ঘরে ফেরালেন  বার্সেলোনা কর্তৃপক্ষ। , শুক্রবার জাভিকে কেন্দ্র করে এদিন কাতারের আল সাদ (Al-Sadd) ক্লাবের পক্ষ থেকে সেটাই ঘোষণা করা হল। ক্লাবের পক্ষ থেকে টুইট করে এদিন সরকারি ভাবে জানিয়ে দেওয়া হল, দীর্ঘ চুক্তি থাকলেও জাভিকে ছেড়ে দিচ্ছে তারা। 

 

 

জাভির নাম সরকারিভাবে কোচ হিসেবে ঘোষণা করার পাশাপাশি জানিয়ে দেওয়া হয়, ২০২৪ সাল পর্যন্ত বার্সার কোচের পদে থাকতে চলেছেন ক্লাবের কিংবদন্তি। পুরোনো ক্লাবে কোচ হিসেবে ফিরতে পেরে জাভি নিজেও খুব খুশি। শনিবার সকালে বার্সার তরফে জাভির একটি ছবি প্রকাশ করা হয়। ক্যাপশনে লেখা হয়, ‘জাভির সঙ্গে ক্লাবের চুক্তি সম্পন্ন হয়েছে। চলতি মরসুমের বাকি ম্যাচ এবং‌ আগামী দুই মরসুমের জন্য তিনি প্রথম দলের কোচ হচ্ছেন।’ ফিরে আসার জন্য ক্লাবের তরফে জাভিকে স্বাগত জানানো হয়। বিপদের দিনে আরও একবার বার্সার দায়িত্বে নিয়ে ক্লাবের সোনালী দিন ফিরিয়ে আনাই যে তার লক্ষ্য তা পরিষ্কার করে দিয়েছেন জাভি হার্নান্ডেজ।

 

আরও পড়ুনঃT20 World Cup 2021- উষ্ণতার হাতছানি করবে পাগল, বিকিনিতে 'আগুন' ক্যারেবিয়ান তারকার স্ত্রী

আরও পড়ুনঃAthiya Shetty : ভারতীয় দলের এই ক্রিকেটারের সঙ্গেই চুটিয়ে প্রেম করছেন আথিয়া শেট্টি, চিনে নিন তাকে

আরও পড়ুনঃVirat Kohli Birthday- বিরাট কোহলির সেরা ৫টি ইনিংস, যা চিরকাল স্মরণীয় হয়ে থাকবে

প্রসঙ্গত, বার্সোলোনার হয়ে দীর্ঘ ১৭ বছর ধরে ফুটবল খেলেছেন জাভি হার্নান্ডেজ। সেই বার্সার স্বপ্নের দল ছিল। মেসি-ইনিয়েস্তা-জাভি জুটি বিশ্ব ফুটবলের কাছে আতঙ্ক ছিল। বার্সাকে বহু সাফল্য এনে দিয়েছিলেন তারা। লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, কোপা দেল রে-সহ বহু ট্রফি জিতেছিল বার্সা।  ক্লাবের হয়ে ৭৬৭ ম্যাচ খেলে ২৫টি ট্রফি জিতেছেন জাভি। তার মধ্যে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগা ট্রফি রয়েছে। এবার কোচ হিসেবে সেই সাফল্য এনে দিতে পারেন কিনা সেটাই দেখার। জাভিকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব জুড়ে বার্সা সমর্থকরা।

Follow Us:
Download App:
  • android
  • ios