Asianet News Bangla

এটিকে-র গ্রাস ছিনিয়ে ইতিহাসে এফসি গোয়া, প্রথম ভারতীয় ক্লাব হিসেবে খেলবে চ্য়াম্পিয়ন্স লিগ

এটিকে-র গ্রাস ছিনিয়ে নিল এফসি গোয়া।

ইতিহাস গড়ল তারা।

বুধবার জামশেদপুর এফসিকে ৫-০ গোলে হারালো।

সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করল।  

 

FC Goa become first Indian club to reach AFC Champions League group stage
Author
Kolkata, First Published Feb 19, 2020, 10:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইতিহাস গড়ল আইএসএল-এর ক্লাব এফসি গোয়া। বুধবার জামশেদপুরে ইন্ডিয়ান সুপার লিগের ম্যাচে জামশেদপুর এফসিকে ৫-০ গোলে হারিয়ে তারা এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করল। প্রথম ভারতীয় ক্লাব হিসেবে এই কীর্তির অধিকারী হল তারা। এফসি গোয়ার পক্ষে ফেরান করিনমিনাস (১১ মিনিটে), হুগো বোমোস (৭০ এবং ৯০ মিনিটে), জ্যাকিচাঁদ সিং (৮৮ মিনিটে) এবং মৌর্তাদা ফল (৮৭ মিনিটে) গোল করেন।

তাতেই আইএসএল-এর লিগ পর্বে ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে শেষ করা নিশ্চিত করে গোয়ার ক্লাবটি। আর তার জোরে তারা এবার সরাসরি ২০২১ এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-এর গ্রুপ স্তরে খেলবে। এই সুযোগ ছিল কলকাতার দল এটিকে-র সামনেও। কিন্তু এদিনের পর গোয়ার দল এটিকের থেকে ছয় পয়েন্টে এগিয়ে গেল। এটিকে এক ম্যাচ কম খেলে ৩৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

মোহনবাগান এবং ইস্টবেঙ্গল-এর মতো ভারতীয় ক্লাবগুলি এর আগে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলেছে। তবে ২০০২ সালে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ শুরু হওয়ার পর থেকে গ্রুপ পর্বে ভারতের কোনও দলের খেলার সুযোগ হয়নি। এতদিন আইলিগ চ্যাম্পিয়নরা এএফসি চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফ রাউন্ডে খেলত। তবে কেউই গ্রুপ পর্বের যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়নি।

আইএসএল-কে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন দেশের শীর্ষ লীগ হিসাবে স্বীকৃত দেওয়ার সঙ্গে সঙ্গে লিগ পর্বে শীর্ষে থাকা দলের এএফসি চ্যাম্পিয়ন্স লিগে ভারতের প্রতিনিধিত্ব করা নিশ্চিত করেছিল। ২০২১ সালের এএফসি চ্য়াম্পিয়ন্স লিগে ৩২ টির পরিবর্তে ৪০ টি ক্লাব খেলবে। ২০১৯ সালের নভেম্বরের র‌্যাঙ্কিং অনুযায়ী ভারত পশ্চিমাঞ্চলে অষ্টম স্থানে আছে। তাই এএফসি চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ স্তরে ভারতকে একটি স্লট বরাদ্দ করা হয়েছে।

এফসি গোয়ার এই সাফল্যের জন্য তাদের অভিনন্দন জানিয়েছেন আইএসএল-এর পরিচালন সংস্থা এিএসডিএল-এর চেয়ারপার্সন নীতা অম্বানি-ও।

Follow Us:
Download App:
  • android
  • ios