Asianet News BanglaAsianet News Bangla

ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নিল ফিফা, সমস্যা থাকল না অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনে

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতীয় ফুটবল ফেডারেশনকে (All India Football Federation)নির্বাসিত (BAN) করেছিল ফিফা (FIFA)। অবেশেষে সেই নির্বাসন তুলে নিল বিশ্ব ফুটবলের নিয়াংক সংস্থা।
 

Fifa lifts ban from all india Football federation India Can host U17 Womens World Cup spb
Author
First Published Aug 26, 2022, 11:27 PM IST

আভাস কয়েক দিন আগেই পাওয়া গিয়েছিল। অবশেষে ফের অন্ধকার থেকে আলোর পথে ভারতীয় ক্রিকেট। সর্বভারতীয় ফুটবল সংস্থার উপর থেকে নির্বাসন তুলে নিল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার তরফে শুক্রবার রাতে এক বিবৃতি প্রকাশ করে এআইএফএফের উপর থেকে ব্যান তুলে নেওয়ার কথা ঘোষণা করে। ১২ দিন ধরে নির্বাসিত ছিল ভারতীয় ফুটবল। অবশেষে নির্বাসন ওঠার খবর ফিফার তরফ থেকে ঘোষণা করার স্বস্তির নিঃশ্বাস ফেলল ফেডারশেন।  আনন্দের খবর ভারতীয় ফুটবল দল ও দেশ জুড়ে কোটি ফুটবল সমর্থকদের জন্য।

 

 

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতকে নির্বাসিত করেছিল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। গত ১৬ অগাস্ট ভারতীয় ফুটবলে নেম এসেছিল ঘন কালো অন্ধকার। ফিফা তাদের বিবৃতিতে বলে, 'এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।'  এরপর  শীর্ষ আদালত কেন্দ্রের আর্জি ও ফিফার নিয়মের কথা মেনে প্রশাসক কমিটি বা কোয়া ভেঙে দেয়। একই সঙ্গে শীর্ষ আদালত জানায়, এই পরিস্থতিতে সর্বভারতীয় ফুটবল সংস্থার কাজ দেখাশোনা করবে সেক্রেটারি জেনারেল।  আগামি ২ সেপ্টেম্বর হতে চলেছে ফেডারশনের নির্বাচন।

Fifa lifts ban from all india Football federation India Can host U17 Womens World Cup spb

শীর্ষ আদালতের সিদ্ধান্তের পরই এআইএফেএফের তরফে কার্যনির্বাহী সচিব সুনন্দ ধর বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাকে যে চিঠি দিয়ে নির্বাসন তোলার আর্জি জানান। চিঠিতে লেখেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে সুপ্রিম কোর্ট বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেছেন। প্রশাসক কমিটিকে সরিয়ে দিয়ে ভারতীয় ফুটবলের কার্যভার এআইএফএফ-এর হাতেই তুলে দেওয়া হয়েছে। নিয়ম মেনে খুব তাড়াতাড়ি নির্বাচন করা হবে।’ ফিফার সচিব ফাতমা সামৌরাকে লেখা চিঠিতে ভারতীয় ফুটবলের নির্বাসন তুলে নেওয়ার বিষয়ে সুনন্দ ধর লিখেছেন,‘নির্বাসন তোলার জন্য ফিফা যা যা শর্ত দিয়েছিল সেগুলো মেনে নেওয়া হয়েছে। তাই আমরা অনুরোধ করছি ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নেওয়া হোক। তা হলে এআইএফএফ সুষ্ঠু ভাবে ভারতীয় ফুটবলকে পরিচালনা করতে পারবে।’ 

Fifa lifts ban from all india Football federation India Can host U17 Womens World Cup spb

এই চিঠির পর থেকেই বিভিন্ন মহল থেকে আভাস পাওয়া যাচ্ছিল ব্যান শীঘ্রই উঠে যাবে। শীর্ষ আদালতের কোয়া ভাঙার ঠিক চার দিনের মাথায় ভারতীয় ফুটবলের উপর থেকে ব্যান তুলে নিল ফিফা। এই ব্যান উঠে যাওয়ার ফলে ভারতের মাটিতে অনুর্ধ্ ১৭ মহিলা বিশ্বকাপ হওয়া নিয়ে আর কোনও সমস্যা থাকল না। এছাড়া এটিকে মোহনবাগানের এএফসি কাপের ম্যাচ খেলায় কোনও সমস্যা থাকল না। ফিফার এই সিদ্ধান্তে ভারতীয় ফুটবল ফের বিশ্ব ফুটবলের মূল স্রোতে ফিরে আসল।

Follow Us:
Download App:
  • android
  • ios