Asianet News BanglaAsianet News Bangla

মাঠে ফিরছে দর্শক, বদলে যাচ্ছে ফর্ম্যাট, আইএসএলের নতুন মরসুমের সূচিতে একাধিক চমক

ডুরান্ড কাপের মধ্যেই আইএসএলেরর (ISL 2022-23) আগামি মরসুমের সূচি প্রকাশ করল এফএসডিএল (FSDL)। ৭ অক্টোবর থেকে শুরু প্রতিযোগিতা। পরিবর্তন আনা হচ্ছে প্রতিযোগিতার ফর্ম্যাটে (Format)।

FSDL announced full fixture of ISL 2022-23 season Emami East bengal and Kerala Blasters FC play opening match spb
Author
First Published Sep 2, 2022, 11:51 AM IST

বিগত ২ বছর করোনা অতিমারীর কারণে শুধুমাত্র গোয়াতেই আয়জিত হয়েছিল ইন্ডিয়ান সুপার লিগ। তাও দর্শকশূন্য মাঠে। অবশেষে নিজের স্বমহিমায় ফিরতে চলেছে ভারতীয় ফুটবলের সবথেকে জনপ্রিয় ফুটবল লিগ। চলতি ডুরান্ড কাপের মধ্যে আইএসএল ২০২২-২৩ মরসুমের সূচি প্রকাশ করা হল। প্রতিযোগিতার ফর্ম্যাটে কিছুটা বদল হচ্ছে এবার থেকে। বিশেষ করে প্লে অফ রাউন্ডের। আর সবথেকে বড় বিষয় এবার আইএসএলে ফিরতে চলেছে দর্শক। আর ম্যাচ হবে আগের মত হোম-অ্যাওয়ে নিয়মে। ৭ অক্টোববর থেকে শুরু হবে খেলা। আর এবার প্রথম ম্যাচেই মাঠে নামছে ইমামি ইস্টবেঙ্গল। লাল-হলুদ ব্রিগেডের প্রথম ম্যাচে প্রতিপক্ষ কেরালা ব্লাস্টার্স। এটিকে মোহনবাগান ১০ অক্টোবর প্রথম ম্যাচে নামবে চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে। লগ পর্বের খেলা চলবে ২৬ ফ্রেব্রুয়ারি পর্যন্ত।

বাংলার ফুটবল প্রেমিদের যে বিষয়টির পর নজর থাকে  যে মরসুমের দুটি ডার্বি কবে। আইএসএলের প্রকাশিত সূচি অনুযায়ী প্রথম ডার্বি আয়োজিত হবে ২৯ অক্টোবর শনিবার। এটির আয়োজন করবে এটিকে মোহনবাগান। দ্বিতীয় ডার্বি হবে ২৫ ফেব্রুয়ারি, ২০২৩। শনিবার। এটির আয়োজন করবে ইস্টবেঙ্গল। ইতিমধ্যেই ডুরান্ড কাপে মরসুমের প্রথম ডার্বিতে জয়ের স্বাদ পেয়েছে সবুজ-মেরুণ ব্রিগেড। এছাড়া আইএসএলে বিগত ২ মরসুম ধরে একটি ডার্বিতেও জয়ের স্বাদ পায়নি লাল-হলুদ ব্রিগেড। পাশাপাশি শেষ হাফ ডজন ডার্বি ম্যাচে মোহনবাগানের কাছে পরাজিত হতে হয়েছে ইস্টবেঙ্গলকে। ফলে এবারের আইএসএলের ডার্বিতে এই সবকিছু জবাব দেওয়ার লক্ষ্যে নামবে স্টিফেন কনস্টেনটাইনের ইমামি ইস্টবেঙ্গল।

 

 

দর্শকদের মনোরঞ্জনের জন্য ও মাঠে দর্শক টানার এবছর প্রতিযোগিতা প্রথম সপ্তাহ বাদে কোনও সপ্তাহে সপ্তাহের শুরুতে কোনও ম্য়াচ রাখা হচ্ছে না। আইএসএলের ম্যাচগুলির আয়োজন করা হবে বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত। বেশিরভাগ খেলাই হবে শনি ও রবিবার। প্রতিটা ক্লাব ২০টা করে লিগ ম্যাচ খেলবে। যারমধ্যে ১০টা হোম ও ১০টা অ্যাওয়ে ম্যাচ। এছাড়া লিগ পর্বের পর এবার সরাসকি চার দলের সেমি ফাইনাল আয়োজন করা হবে না। লিগের শীর্ষস্থানে থাকা দুটো দল সেমিফাইনালে প্রবেশ করবে। তৃতীয় থেকে ষষ্ঠস্থানে থাকা দলগুলো সিঙ্গল লেগ প্লে অফ খেলবে। সেখান থেকে দুটো দল সেমিফাইনালে প্রবেশ করবে।  সেমি ফাইনাল খেলা হবে দুই পর্বে। বিগত কয়েক মরসুমে আইএসএলের জনপ্রিয়তা কমায় এবার তা পুরনরুদ্ধারের জন্য কোনও খামতি রাখছে এফএসডিএল কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃডুরান্ডে মরণ-বাঁচন ম্যাচে জয় পেল এটিকে মোহনবাগান, ইন্ডিয়ান নেভিকে ২-০ গোলে হারাল সবুজ-মেরুণ ব্রিগেড

আরও পড়ুনঃএআইএফএফের নির্বাচনী প্রচারে ইস্টবেঙ্গল ক্লাবে বাইচুং ভুটিয়া, দিলেন একাধিক গুরুত্বপূর্ণ বার্তা

Follow Us:
Download App:
  • android
  • ios