আজ রাত থেকে শুরু নেশনস লিগ। আজকে রাতে গুরুত্বপূর্ণ এবং উত্তেজক ম্যাচে মুখোমুখি দুই প্রাক্তন বিশ্বজয়ী দেশ, স্পেন এবং জার্মানি। নেশনস লিগ 'এ' পর্যায়ের গ্রূপ নম্বর ৪ এ রয়েছে দুই দেশ। এটি নেশনস লিগের দ্বিতীয় বছর। প্রথম বছরে দুই দলই টুর্নামেন্টে নিজেদের প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে। তাই এই বছর আগের বছরের ভুল ত্রুটি শুধরে নিয়ে নেশনস লিগের মূলপর্বে যেতে মরিয়া দু পক্ষই। কিন্তু যেহেতু লিগ 'এ' পর্যায়ের প্রতিটি গ্রূপ থেকে কেবল একটি দলই টুর্নামেন্টের ফাইনাল পর্যায়ে খেলতে পারবে তাই তাদের কাজটি একেবারেই সোজা নয়। কারণ তারা দুজন ছাড়াও গ্রূপে রয়েছে শক্তিশালী সুইটজারল্যান্ড এবং ইউক্রেন। 

আরও পড়ুনঃমা হওয়ার একমাসের মধ্যেই হট অবতারে নতাসা,নেট দুনিয়ায় ধরালেন আগুন

সাম্প্রতিক অতীতে জার্মানির আন্তর্জাতিক ফুটবলে পারফরম্যান্সের গ্রাফ ক্রমশ নিম্নমুখী। আগের বছর ফ্রান্স এবং নেদারল্যান্ডসের সাথে এক গ্রূপে ছিল জার্মানি। কিন্তু সেই গ্রূপে সবার নীচে শেষ করেছিল জার্মানি। তার আগের বছর ২০১৮ বিশ্বকাপেও গ্রূপ পর্ব থেকেও বিদায় নিতে হয়েছিল জার্মানদের। ফলে এই প্রতিযোগিতা নিয়ে অসম্ভব চাপে রয়েছেন জোয়াকিম লো। অনেকের মতে তাকে যে এখনও চাকরি থেকে বরখাস্ত করা হয়নি সেটাই আশ্চর্যের। যদিও ২০১৪ সালে বিশ্বকাপ এবং ২০১৭ সালে কনফেড কাপ জেতার পর তাকে বরখাস্ত করার সিদ্ধান্তটা এতটাও সোজা ছিল না। বিশেষজ্ঞদের মতে ২০২১ অবধি জার্মানি দলের দায়িত্বে ভরসা রাখা হবে লো-এর ওপরেই। তবে এই সময়ে তার দলের পারফরম্যান্স সবসময় থাকবে আতশ কাঁচের তলায়। 

আরও পড়ুনঃজেনে নিন আইপিএলের সবথেকে কালো অধ্যায় সম্পর্কে, যা নাড়িয়ে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে

অপরদিকে আন্তর্জাতিক মঞ্চে ২০১৩ থেকেই দুঃসময় চলছে স্পেনের। ২০১৩ তে কনফেড কাপের ফাইনালে ব্রাজিলের কাছে হার দিয়ে সেই সময়ের শুরু। তারপর ২০১৪ বিশ্বকাপ এবং ২০১৬ ইউরো তে গ্রূপ পর্ব থেকে বিদায়, ২০১৮ বিশ্বকাপে শেষ ষোলো থেকে বিদায়ের পর গত নেশনস লিগে ক্রোয়েশিয়া এবং ইংল্যান্ড সমৃদ্ধ গ্রূপ থেকে নেশনস লিগের মূলপর্বে উঠতে ব্যর্থ হয়েছিল তারা। তাই এবার ভালো কিছু করে দেখাতে মরিয়া তারাও। 

আরও পড়ুনঃজানুন ভারতীয় ক্রিকেটারদের 'ডান্সার' বউদের সম্পর্কে, যাদের নাচ দেখে 'বোল্ড আউট' সকলেই

জার্মানি এবং স্পেনের মুখোমুখি সাক্ষাতের ইতিহাসও বেশ বৈচিত্র্যময় ও আকর্ষণীয়। মোট ২৩ বার দুই দেশ একে অপরের মুখোমুখি হয়েছে আন্তর্জাতিক ফুটবলে। তার মধ্যে জার্মানির জয় ৯ বার, ৭ বার জয় পেয়েছে স্পেন। কিন্তু শেষ পাঁচ বারের সাক্ষাতে জার্মানির জয় মাত্র একবার। তাই পরিসংখ্যান দিয়ে ম্যাচে কে এগিয়ে তা বিচার করা বাতুলতা। আজ রাত্রে এটুকু নিশ্চিত ভাবেই বলা যায় যে একটি উত্তেজক ম্যাচের সাক্ষী থাকবে ফুটবলবিশ্ব।