বিশ্বের প্রথম সারির আন্তর্জাতিক ফুচবল প্রতিযোগিতা কোপা আমেরিকা। মেসি, নেইমার, সুয়ারেজদের দেখার জন্য বরাবরই রাত জাগে বাংলার ফুটবল প্রেমিরা। কিন্তু ভাবুন তো ২০২১ কোপা আমেরিকায় যদি খেলা হয় ভারত বনাম আর্জেন্টিনা বা ভারত বনাম ব্রাজিল। মেসি-নেইমার সঙ্গে ফুটবল যুদ্ধে মাঠে নেমেছেন সুনীল ছেত্রী, সন্দেশ ঝিঙ্গানরা। শুনে স্বপ্ন বা অবাস্তব মনে হলেও, এবার কিন্তু ঘটতে পারে এমনটাই। ২০২১ কোপা আমেরিকায় খেলার সুযোগ পেতে পারে ভারতীয় ফুটবল দল। স্বপ্ন রূপ পেতে পারে বাস্তবের মাটিতে। 

এই বছর ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত বসতে চলেছে কোপা আমেরিকার আসর বসতে চলেছে আর্জেন্টিনা ও কলোম্বিয়ায়। আমন্ত্রিত দেশ হিসেবে খেলার কথা ছিল অস্ট্রেলিয়া ও কাতারের। কিন্তু কাতার ও অস্ট্রেলিয়া না খেলার সিদ্ধান্ত নিয়েছে কোপা আমেরিকা। এই দুই দলের বদলে অন্য কোনও দলকে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশনের মুখপাত্র আরিয়েল র‌্যামিরেজ। সেই জায়গায় এবার ভারতকে আমন্ত্রন জানানো হতে পারে বলে খবর, এআইএফএফ সূত্রে। তবে সেই সময় ভারতীয় দলের বিশ্বকাপ কোয়ালিফাইয়ের ম্য়াচ থাকায় সুযোগ এলেও ভারত খেলতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

এই বিষয়ে এআইএফএফ সচিব কুশল দাস জানিয়েছেন,'এশিয়ার দুই দল কাতার ও অস্ট্রেলিয়াকে কোপা আমেরিকায় খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু দু’টি দলই খেলবে না বলে জানিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন চাইছে, ভারত কোপা আমেরিকায় যোগ দিক।' ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ জানিয়েছেন, ‘অস্ট্রেলিয়ার বদলে আমাদের কোপা আমেরিকায় খেলতে যাওয়ার সুযোগ আছে। আমরা সবাই বিষয়টি নিয়ে উত্তেজিত। তবে শেষপর্যন্ত যেতে পারব কি না জানি না। তবে যেতে পারলে খুব ভাল হত। এবার যদি না-ও হয়, ভবিষ্যতে আশা করি ফের আমাদের আমন্ত্রণ জানানো হবে।’ তবে এমন বিশ্বমানের প্রতিযোগিতায় অংশগ্রহণের এলে ভারতীয় দল যেন হাতছাড়া না করে, এমনটাই মনে করছেন ফুটবল দেশের ফুটবল প্রেমিরা।