দীর্ঘ ফুটবল কেরিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। হাতে গুনে বলাও হয়তো সম্ভব নয় তার রেকর্ডের পরিসংখ্যান। রেকর্ড আর মেসি পরিপূরক বললেও খুব একটা ভুল হবে না। কিন্তু এবার যেই রেকর্ড গড়লেন এলএমটেন, সেটা তার কেরিয়ারের অন্যতম সেরা মাইলফলক, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ ফুটবল সম্রাট পেলের সঙ্গে এক আসনে বসাটা যে কোনও ফুটবলারের কাছে স্বপ্নের মত। এবার সেই নজিরই গড়ে ফেলনে ন মেসি। 

 

 

শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচ ছিল বার্সেলোনার। ম্যাচ ২-২ গোলে ড্র হয়। কিন্তু ম্যাচ গোল করে ক্লাব ফুচবলে পেলের করা ৬৪৩ গোলের রেকর্ড ছুঁয়ে ফেললেন বার্সার রাজপুত্র। একটি নির্দিষ্ট ক্লাবের হয়ে করা গোলের নিরিখে এতদিন এক নম্বরে ছিলেন পেলে। স্যান্টোসের হয়ে ৬৪৩টি গোল করেছিলেন ফুটবল সম্রাট। শবিবার রাতে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে গোল করে পেলেকে ছুঁয়ে ফেললেন আধুনিক ফুটবলের ম্যাজেশিয়ান। এই অনন্য নজির গড়ার পর শুভেচ্ছার জোয়ারে ভাসছেন লিও। বার্সার তরফ থেকেও সোশ্যাল  মিডিয়ায় মেসিকে শুভেচ্ছা জানানো হয়।

 

 

এই অনন্য কৃতিত্বের পর মেসিকে শুভেচ্ছা জানিয়েছেন খোদ পেলেও। ইনস্টাগ্রামে মেসির ছবি পোস্ট করে ফুটবল সম্রাট লিখেছেন,'তোমার ঐতিহাসিক রেকর্ডের জন্য অভিনন্দন লিওনেল মেসি। তবে তারও আগে তোমাকে অভিনন্দন বার্সেলোনায় তোমার আসাধারণ কেরিয়ারের জন্য। যখন তোমার হৃদয় ভালোবাসায় উপচে পড়ে, তখন রাস্তা বদলানো মুশকিল। তোমার মতো আমিও জানি প্রতিদিন একই জার্সি পরতে চাওয়ার মধ্যে কতটা ভালোবাসা থাকে। তোমার মতো আমিও বুঝি যে, বাড়ির মতো অনুভূতি হয় যেখানে, তার থেকে ভালো জায়গা আর হতে পারে না।'

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Pelé (@pele)

 

ফুটবল সম্রাট পেলের করা এই রেকর্ড যে খুব শীঘ্রই ভেঙে ফেলবেন মেসি তা বলার অপেক্ষা রাখে না। পেলের থেকে অনেক কম সময়ে এই অনন্য রেকর্ড গড়েলেন মেসি। স্যান্টসের জার্সি গায়ে পেলে যেখানে ১৯টি মরশুম খেলেছেন, সেখানে মেসি বার্সার জার্সিতে খেলেছেন মোটে ১৭টি মরশুম। ফুটবল বিশেষজ্ঞদের মতে মাত্র ৭৮৪ ম্যাচে ৬৪৩ গোলের এই অনবদ্য রেকর্ড এরপর অন্য কারও পক্ষে ভাঙাটা খুব কঠিন হবে।