২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন ফুটবল কিংবদন্তী দিয়াগো মারাদোনা। তারপর থেকেই বিশ্ব জুড়ে চলছে শ্রদ্ধা জানানোর পালা।মারাদোনাকে শ্রদ্ধা জানাতে নাপোলি ক্লাবের স্টেডিয়ামের নাম পাল্টে দিয়েগো আর্মান্দো মারাদোনা স্টেডিয়াম রাখা হয়েছে। এমনকী কলকাতাতেও মারাদোনার নামে মিউজিয়াম তৈরি হওয়ার কথা রয়েছে। এই পরিস্থিতিতে আর্জেন্টিনা সরকার কীভাবে পিছিয়ে থাকতে পারে। মারাদোনাকে সম্মান জানাতে অভিনব উদ্যোগ নিল সরকার।

মারাদোনার প্রয়াণের পরপর ভাবা হয়েছিল মারাদোনার নামে ও ছবি দেওয়া নোট আনার কথা। এবার কার্যকর হতে চলেছে সেই প্রক্রিয়া। মারাদোনাকে ইতিহাসে চিরস্মরণীয় করে রাখতে মারাদোনা ছবি-সম্নলিত ব্যাঙ্ক নোট আর্জেন্টিনার বাজারে আনার প্রস্তাব দেওয়া হয়েছে দেশের কেন্দ্রীয় সরকারের তরফে। ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যানেডের বিরুদ্ধে গত শতাব্দীর সবথেক চর্চিত ও বিতর্কিত গোল করেছিলেন মারাদোনা। যা 'হ্যান্ড অফ গড' পরিচিত। একই ম্যাচে শতাব্দীর সেরা গোলটিও উইপহার দেন মারাদোনা। সেই দুটি গোলই স্থান পেতে চলেছে আর্জেন্টিনার টাকায়। 

আর্জেন্টিনা সরকার ও সেদেশের প্রধান ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, নোটের একদিকে থাকবে মারাদোনার ছবি, অন্যদিকে থাকবে বিশ্বকাপের ইতিহাসের সেরা গোলের মুহূর্তটি। আর্জেন্টিনার মুদ্রার ১,০০০ বা তার বেশি মূল্যের নোটেই ছাপা হবে মারাদোনার ছবি। ২০২১ সালে ১,০০০ আর্জেন্টাইন পেসো বা তার বেশি মূল্যের কমপক্ষে অর্ধেক নোটে দিয়েগো মারাদোনার ছবি ছাপারও নির্দেশ দেওয়া হয়েছে।  মারাদোনাকে এই অনন্য সম্মান জানানোয় খুশি আর্জেন্টিনা সহ বিশ্ব জুড়ে কোটি কোটি মারাদোনা অনুগামীরা।