গত বছর মরশুমটা তেমন একটা ভালো যায়নি আইএসএলের দল কেরল ব্লাস্টার্সের। লিগ তালিকায় ৯ নম্বরে শেষ করেছে কেরলের এই ফুটবল দল। তবে এবছর ফের নিজেদেরকে মেলে ধরতে চাইছে কেরল দল। ২০ অক্টোবর থেকে শুরু হবে ভারতীয় ফুটবলের অন্যতম সেরা প্রতিযোগিতা আইএসএল। আর তাঁর আগেই বেশ ফুরফুরে মেজাজে প্রস্তুতি চালাছে এই দলের ফুটবলাররা। এবছর কেরলের কোচের পদে বসানো হয়েছে প্রাক্তন নর্থইস্ট কোচ এলকো সাতোরিকে। হলুদ আর্মিদের সব রকমের বাধা বিপত্তি কাটিয়ে এবছরের আইএসএলে কতটা বাজিমাৎ করতে পারে কেরলা ব্লাস্টার্স সেটাই এখন দেখার।

 

 

নর্থ ইস্টের কোচের পদ থেকে নিজে থেকে সরে এসে কেরলের কোচ হয়েছেন এলকো। আইএসএলের মতন মেগা ইভেন্টে কোচিংয়ের বেশ কিছুটা অভিজ্ঞতা রয়েছে তাঁর। এবার তাঁর এই অভিজ্ঞতা দিয়েই এবছর কেরলের বাধা বিপত্তি কাটিয়ে দিতে চাইছেন কোচ। একই সঙ্গে এবছর কেরল দলে নজর কারতে দেখা যেতে পারে ভারতীয় ফুটবলারদের। মহম্মদ রফির পাশাপাশি এবছর দলে রয়েছেন লালরুয়াথারা, লালমুয়াপুইয়া সহ প্রীতম সিং, রাকিপরা। একই সঙ্গে দলে রয়েছেন সন্দেশ ঝিংগনের মতন ভারতীয় দলের ফুটবলারও। তবে সন্দেশের চোটের কারণে এই মুহূর্তে তাঁকে নিয়ে কিছুটা সংশয়ের মধ্যে রয়েছে দল।

 

 

দেশীয় ব্রিগেডের পাশাপাশি এবছর বিদেশিদের মধ্যেও চমক দিতে দেখা যেতে পারে ওগবেচে, মেসি বউলি, কাদেরা সহ সিনডোনচারা। গত বছর আইএসএলে কম বাজেটের দল গড়েছিল কেরলার এই ফ্রাঞ্চাইজি। এবছরও বড় বাজেটের দল না গড়লেও, কিছুটা দলের মধ্যে ভারষাম্য ফিরিয়ে এনেছে এই ফ্রাঞ্চাইজি। এবছর দুবারের রানার আপদের দেখা যেতে পারে বাকি দলগুলিকে টেক্কা দিতে। তবে কতটা কার্যকরি ভূমিকা পালন করবে দলের ফুটবলাররা সেটাই এখন দেখার। ২০ অক্টোবর নিজেদের ঘরের মাঠে এটিকের বিরুদ্ধে নামতে চলেছে কেরলা ব্লাস্টার্স।