করোনা আতঙ্ক কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে ইউরোপের একাধিক দেশ। ইতালি, স্পেন, জার্মানি সহ একাধিক দেশে দ্রুত ফিরতে চলেছে ফুটবলও। তার প্রস্তুতিও চলছে জোর কদমে। জার্মানি ও স্পেনে হয়ে গিয়েছে প্লেয়ারদের কোভিড ১৯ টেস্টও। দ্রুত অনুশীলনে ফরতে চলছে লা লিগার দলগুলি। অনুশীলন শুরু হচ্ছে ইতালিতেও। অপরদিকে জার্মানিতে চলতি মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হতে চলেছে বুন্দাস লিগা। ইউরোপ জুড়ে এখন শুধু নতুন করে শুরুর প্রস্তুতি। এই পরিস্থিতিতে অগস্টে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আয়োজনের জন্য প্রস্তুত বলে জানিয়ে দিল তুরস্ক।  বুধবার ইউরোপ সেরা টুর্নামেন্টের স্থগিত হয়ে যাওয়া ফাইনাল অগাস্টে আয়োজন করতে চেয়ে এক বিবৃতি জারি করেছে তুরস্কের ফুটবল ফেডারেশন।

আরও পড়ুনঃকরোনার জের,৬০০-৭০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলি

মার্চ মাসে যখন গোটা ইউরোপকেসগ্রাস করছিল করোনা ভাইরাস, সেই সময় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল স্থগিত করে দেয় উয়েফা। প্রাথমিকভাবে তুরস্কের রাজধানী ইস্তানবুলে চলতি মাসে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল অনুষ্ঠিত হওয়ার ছিল। পরিবর্তিত পরিস্থিতিতে আগামী অগাস্টে সেই ফাইনাল আয়োজনে প্রস্তুত বলে এদিন দাবি করেছে তুরস্ক ফুটবল ফেডারেশন। যদিও উয়েফার তরফে চ্যাম্পিয়ন্স লিগ পুনরায় শুরু করা নিয়ে কোনও বিজ্ঞপ্তি এখনও জারি হয়নি। কিন্তু করোনা পরিস্থিতি যেভাবে স্বাভাবিকের পথে এগোচ্ছে ইউরোপ জুড়ে তাতে সূত্রের খবর, খবর শীঘ্রই চ্যাম্পিয়নস লিগের ক্রীড়াসূচি নিয়ে ঘোষণা করবে উয়েফা। যত দ্রুত সম্ভব লিগ শেষ করতে তৎপর ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা। কারণ গত মরসুমের লিগ শেষ করতে না করতেই ফের নতুন মরসুমের খেলা শুরুর সময় চলে আসবে। তবে সব দিক খতিয়ে দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে উয়েফা।

আরও পড়ুনঃলডাউনে নস্টালজিক সৌরভ গঙ্গোপাধ্যায়,পুরোনো ছবি শেয়ার করে কী লিখলেন

আরও পড়ুনঃঅনুশীলনে নামার আগে কোভিড ১৯ টেস্ট হল মেসি,গ্রিজম্যানদের

অন্যদিকে তুরস্ক শুধু চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নয়, তাদের ঘরোয়া লিগ দ্রুত শেষ করতে বদ্ধপরিকর। ১২ জুন থেকে শুরু হচ্ছে  তুরস্কের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ। বুধবার বিবৃতি মারফৎ সেই কথা জানিয়েছেন তুরস্ক ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নিহাত ওজদেমির। তিনি আরও জানান তুরস্কের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ ২৬ জুলাইয়ের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তারা। রিবর্তিত পরিস্থিতিতে যে ক্রীড়াসূচি তৈরির কাজ চলছে তাতে সপ্তাহান্তে ৭টি করে ম্যাচ এবং সপ্তাহের সাধারণ দিনগুলিতে ১টি করে ম্যাচ খেলানোর কথা ভাবছে তুরস্ক ফুটবল ফেডারেশন। নিজেদের ঘরোয়া লিগ শেষে করার পরই অগস্টে উয়ফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল আয়োজন করার ইচ্ছে প্রকাশ করেছে তুরস্কের ফুটবল ফেডারেশন।