ইউরোপের বেশ কিছু দেশের মতই লকডাউন শিথিল হয়েছে স্পেনেও। ধীরে ধীরে আসার আলো দেখছে স্প্যানিশরা। লকডাউন শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই লা লিগার ফুটবলারদের ব্যক্তিগতভাবে অনুশীলনের অনুমতি দিয়েছ স্প্যানিশ প্রশাসন। স্পেন, ইতালি, জার্মানি, ব্রিটেন সহ বেশ কিছু দেশে পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আশার আলো দেখছে ইউরোপিয়ান ফুটবলও। তবে লিগ কবে থেকে শুরু হবে সে বিষয়ে এখনও কোনও ত চুড়ান্ত সিদ্ধান্তের কথা জানায়নি লা লিগা কর্তৃপক্ষ। তবে অনুশীলনে ফেরার জন্য বেশ কিছু শর্ত রেখেছে স্পেন সরকার। অনুশীলন শুরুর আগে লা-লিগায় অংশগ্রহণকারী প্রত্যেক ফুটবলারের  করোনা পরীক্ষা বাধ্যতামূলক করেছে প্রশাসন। সেই পরীক্ষায় সফল হলে তবেই অনুশীলনে ফিরতে পারবেন প্লেয়াররা।

আরও পড়ুনঃএবার কী ইংল্যান্ড পারি দিতে চলেছে কেকেআর,তুঙ্গে জল্পনা

ঘোষণা মতো অনুশীলনে নামার যাবতীয় প্রস্তুতি শুরু করে দিল স্পেনের প্রিমিয়র ডিভিশন ফুটবল ক্লাবগুলি। তবে অনুশীলন শুরু করার প্রথম ধাপ হিসেবে অবশ্যই ফুটবলারদের কোভিড-১৯ পরীক্ষা হল বুধবার।  বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ভ্যালেন্সিয়ার মতো প্রথম সারির ক্লাবগুলো প্লেয়ারদের প্র্যাকটিস কমপ্লেক্সে ডেকেছিল। করোনা পরীক্ষার জন্য সকাল ৯টার সময় বার্সেলোনার প্লেয়ারদের প্র্যাকটিস কমপ্লেক্সে  আসতে নির্দেশ দেওয়া হয়েছিল। প্রথমে হাজির হন সার্জি রবার্তো এবং ইভান রাকিটিচ। স্বাস্থ্যপরীক্ষার পর সবার প্রথমে ক্লাব ছাড়েন এই দু’ই ফুটবলার। রবার্তো, রাকিটিচের পর একে একে হাজির হন আর্তুরো ভিদাল, আতোয়াঁ গ্রিজম্যান, ক্লিমেন্ট লেংলেট, লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা। বড় সংখ্যায় পুলিশকর্মীরাও উপস্থিত ছিলেন সংবাদমাধ্যম কর্মীদের সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে। সবশেষে মাস্ক না পরেই হাজির হন তারকা ডিফেন্ডার জেরার্ড পিকে। কোচ কিকে সেতিয়েন মাস্কের পাশাপাশি গ্লাভস পরে হাজির হন ট্রেনিং কমপ্লেক্সে। 

 

 

আরও পড়ুনঃকপিল দেব,বিরাট কোহলির দলকে হারানোর ক্ষমতা রাখে ৮৫-র ভারতীয় দল,মন্তব্য রবি শাস্ত্রীর

আরও পড়ুনঃ১৬ মে থেকে জার্মানিতে ফিরছে ফুটবল,তার আগে জেনে নিন বুন্দাসলিগার সেরা ১০ লেজেন্ড কারা

অপরদিকে কোভিড ১৯ টেস্টের জন্য ডাকা হয় রিয়াল মাদ্রিদ ফুটবলারদেরও। করিম বেঞ্জিমা ও লুকা মদ্রিচদের করোনা টেস্ট আগেই হয়ে গিয়েছিল। 
এদিন একে একে ন্যাচো, জেমস রডরিগেজ, গ্যারেথ বেল, মার্সেলো, ড্যানি কার্ভাহালরা হাজির হন। তবে কোনওরকম অনুশীলন হয়নি বুধবার। কেবল মাত্র স্বাস্থ্য পরীক্ষার জন্যই ফুটবলারদের ডাকা হয়েছিল। সকলের কোভিড ১৯ পরীক্ষার রিপোর্ট আসার পরই অনুশীলনে নামতে পারবেন মেসি, সুরেজ, গ্রীজম্যান, বেল, লুকা মদ্রিচরা।