112

মায়াঙ্ক আগরওয়াল-
অ্যাডিলেডে প্রথম টেস্টের দুই ইনিংসে ব্যর্থ হলেও, বক্সিং ডে টেস্টে ওপেনিংয়ে মায়াঙ্ক আগরওয়ালের উপর ভরসা রেখেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। মেলবোর্নে ভারতীয়ইনিংসের শুরু করবেন তিনি।

Subscribe to get breaking news alerts

212

শুভমান গিল- 
প্রথম টেস্টে দুই ইনিংসেই একই কায়দায় আউট হয়েছিলেন পৃথ্বি শ। যা নিয়ে সমালোচনাও কম হয়নি। এই পরিস্থিতিতে দ্বিতীয় টেস্টে তার বাদ পড়টা স্বাভাবিকও ছিল। তাই মেলবোর্নে ভারতীয় দলে টেস্ট ক্রিকেটে ডেবিউ হতে চলেছে শুভমান গিলের। মায়াঙ্কের সঙ্গে ওপেনিংয়ের দায়িত্ব সামলাবানে শুভমান গিল।
 

312

চেতশ্বর পুজারা-
ভারতীয় মিডল অর্ডারের স্তম্ভ তিনি। কোহলি না থাকায় পুজারার উপর দায়িত্ব আরও বেড়েছে। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪৩ রান করলেও, দ্বিতীয় ইনিংসে খাতা খুলতে পারেননি তিনি। দ্বিতীয় টেস্টে তিন নম্বরে ব্য়াট করে লম্বা ইনিংস খেলার দায়িত্ব থাকছে পুজারার উপর। দলের সহ অধিনায়কত্বের দায়িত্বও সামলাবেন তিনি।

412

অজিঙ্কে রাহানে-
বিরাট কোহলির অনুপস্থিতে দলের অধিনায়কত্বের দায়িত্ব সামালাতে হবে অজিঙ্কে রাহানেকে। একইসঙ্গে মিডল অর্ডারে বড় রান করার দায়িত্বও রয়েছে রাহানের উপর। মেলবোর্নে রাহানের পূর্বের রেকর্ডও ভালো। 
 

512

হনুমা বিহারী-
প্রথম টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছিলেন হনুমা বিহারী। তবে দ্বিতীয় টেস্টে তার উপর আস্থা রেখেছে ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট। লোয়ার মিডল অর্ডারে ভারতীয় দলের গুরু দায়িত্ব রয়েছে হবুমা বিহারীর উপর।

612

ঋষভ পন্থ-
প্রথম টেস্টে ব্যাট হাতে অন্যান্যদের মত ব্যর্থ হয়েছিলেন ঋদ্ধিমান সাহা। তবে উইকেটরক্ষক ঋদ্ধি যে ঋষভ পন্থের থেকে অনেক গুন এগিয়ে তা সকলের জানা। তবে ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট চাইছিল এমন কাউকে যে পাল্টা অস্ট্রেলিয়ার বোলারদের আক্রমণ করতে পারে। তাই ঋদ্ধির জায়গায় লবক্সিং ডে টেস্টে দলে জায়গা পেয়েছেন পন্থ।

712

রবীন্দ্র জাদেজা-
মেলবোর্নে দলে জায়গা পেয়েছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও।  বিরাট কোহলির অনুপস্থিতিতে ব্যাটিংয়ে জোর দিতেই সাদা বলে ভালো ফর্মে থাকা জাদেজাকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। সঙ্গে গতবার মেলবোর্নে যে রকম উইকেট ছিল, তাতে জাদেজার বোলিংও দলের কাজে আসতে পারে। 
 

812

রবিচন্দ্রন অশ্বিন-
প্রথম টেস্টে ভারতের বোলিং লাইনআপে সবথেকে সফল চিলেন অশ্বিন। দুই ইনিংস মিলিয়ে নিয়েছিলেন ৫ উইকেট। মেলবোর্নের উইকেটে তার সাফল্য পাওয়ার সম্ভাবনা আরও বেশি।

912

জসপ্রীত  বুমরা-
ভারতীয় দলের পেস অ্যাটাকেপ দায়িত্ব সামলাবেন জসপ্রীত বুমরা। প্রথম টেস্টেও ছন্দে ছিলেন তিনি। দ্বিতীয় টেস্টে ভারতীয় দলকে ঘুড়ে দাঁড়াতে হলে বুমরার দুরন্ত ছন্দে থাকাটা খুবই জরুরি।

1012

উমেশ যাদব-
প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়ে দুরন্ত বোলিং করেছিলেন উমেশ যাদব। দ্বিতীয় টেস্টে শামির অনুপস্থিতে বাড়তি দায়িত্ব নিতে হবে অভিজ্ঞ ভারতীয় পেসারকে।
 

1112

মহম্মদ শিরাজ-
বক্সিং ডে টেস্টেই অভিষেক হচ্ছে মহম্মদ সিরাজের। মহম্মদ শামির পরিবর্তে দলে ঢোকার জন্য তাঁর সঙ্গে নভদীপ সাইনির লড়াই ছিল। সেই লড়াইয়ে জিতেছেন সিরাজ। নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছেন তরুণ ক্রিকেটার।

1212

প্রথম টেস্টে লজ্জার হারের পর, বক্সিং ডে টেস্ট থেকে ঘুড়ে দাঁড়ানোর লড়াই ভারতীয় দলের কাছে। কিন্তু কোহলি, শামির মত অভিজ্ঞ ক্রিকেটাররা না থাকায় চাপে রয়েছে ভারতীয় দল। দলে সুযোগ পেয়েছে বেশ কিছু তরুণ তুর্কি। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, সুযোগ এমনভাবেই আসে, দলের বিপদের দিনে হিরো হয়ে ওঠার সুযোগ তাদের কাছে।