16

‘আড্ডা’ যুক্তরাজ্যের স্লাও শহরের অন্যতম বৃহৎ পুজো যা আয়োজিত হয় প্রখ্যাত স্লাউ ক্রিকেট ক্লাবে। ২০২২-এ ‘আড্ডা’ সংস্থার এক দশক পূর্তি, তাই এবারের দুর্গাপুজো বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এবছরের অন্যতম প্রধান আকর্ষণ দেবীপ্রতিমায় সাবেকিয়ানার সাথে আধুনিকতার মেলবন্ধন।  প্রতিমা বানিয়েছেন হাওড়ার নবীন শিল্পী গৌরব পাল।

২০২১ সালে আড্ডার বানানো ‘আড্ডা গেট অফ জয়’ খুবই জনপ্রিয় হয়েছিল, যা অগ্রদ্বীপের শিল্পীদের তৈরী করা কাঠের পুতুল দিয়ে তৈরি হয়েছিল। ২০২২-এ ‘আড্ডা গেট অফ জয়’ আরও অনন্য পুরুলিয়ার ছৌ মুখোশ, শান্তিনিকেতনের শোলা, পিংলা নয়াগ্রামের পটচিত্র ও সড়া এবং দক্ষিণ দিনাজপুরের বাঁশের মুখোশ দিয়ে তৈরি। সম্পূর্ণ পরিকল্পনাটি করেছেন শিল্পী মানস আচার্য্য।

Subscribe to get breaking news alerts

26

 এবছরের দেবী প্রতিমার উচ্চতা ১২ ফুট ও দৈর্ঘ্য ১০ ফুট। ফাইবার গ্লাসের এই প্রতিমা মণ্ডপে এসে পৌঁছছে ১০ই সেপ্টেম্বর। একই সময়ে পৌঁছে গিয়েছে আড্ডা গেটের সমস্ত সামগ্রীও। দুর্গাপুজো চলবে চারদিন ধরে, ৩০ শে সেপ্টেম্বর থেকে থেকে ৩ রা অক্টোবর পর্যন্ত। প্রতিবছর পুজোয় জনসমাগম হয় প্রায় ১০ থেকে ১৫ হাজার। সম্পূর্ণ ঘরোয়া আমেজে প্রায় পারিবারিক হয়ে ওঠে মণ্ডপের দুর্গাপুজো।  প্রায় ৩২টি পরিবার মিলেমিশে একটানা চারদিন ধরে মেতে থাকেন আরাধনায় ও ব্যবস্থাপনায়। পুজোর মণ্ডপ ও অন্দর সজ্জায় থাকেন ‘আড্ডা’-র মহিলারা। 

36

দুর্গাপুজো মানে কোমর বেঁধে প্রথা পালনের পাশাপাশি, পেট পুরে খাওয়াদাওয়ার আয়োজনও। রাধাবল্লভী আর আলুরদমের লোভ লন্ডনে গিয়েও যে ভোলা যায় না, বাঙালি থাকতে তা আর নতুন করে মনে করিয়ে দেওয়ার নয়। 

46

রান্নার কাজে বাঙালি পুরুষরা বরাবরই পটীয়সী। হোক না বাংলার মাটি থেকে অনেক দূরে, ইউরোপের 'আড্ডা'-তেও গিন্নিবান্নিদের সরিয়ে রেখে ষষ্ঠীর সকালে কড়া, খুন্তি নিয়ে কোমর বেঁধে হেঁশেল ঠেলার কাজে বাঙালি পুরুষদের জুড়ি মেলা ভার।

56

দুর্গাপুজোর সাথে সাথে পেটপুজোটাও যে মাস্ট, ইউরোপের একমাত্র মণ্ডপের পুজোর আয়োজন সেরে ‘আড্ডা’-র বাঙালিরা তাই মজে ওঠেন কবজি ডুবিয়ে ভুরিভোজে। আজ সেখানে ষষ্ঠীর আয়োজন। 

66

শুভ শারদীয়ার সূচনালগ্নটি খাদ্যরসিক ‘আড্ডা’-র সদস্যদের জন্য এক পারিবারিক রিইউনিয়ন। তাই, সারা বছরের ব্যস্ততা ভুলে আশ্বিনের মনোরম শারদপ্রাতে গরম গরম ফুলকো লুচি এসে পড়ল প্রবাসী বাঙালির পাতে।

Read more Articles on