110

তিন দিনের মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সফরে একাধিক বৈঠকের পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ কাজ সেরেছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতের প্রায় শতাধিক প্রাচীন নিদর্শন ফিরিয়ে নিয়ে আসেছেন নরেন্দ্র মোদী। যা দীর্ঘ দিন ধরেই মোদী সরকারের অন্যতম লক্ষ্য। 

Subscribe to get breaking news alerts

210

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে দেশে ফিরছে ১৫৭টি পুরা সামগ্রী। যার সঙ্গে জড়িয়ে রয়েছে প্রাচীন ভারতের ইতিহাস। যা আজও ভারতের সংস্কৃতির ধারা বহন করে চলেছে। যার মধ্যে কিছু মূর্তি রয়েছে ব্রোঞ্জের। আবার কিছু শিল্পকর্ম তৈরি করা হয়েছিল বেলে পাথর দিয়ে। 
 

310

যেসব শিল্পকর্মগুলি দেখে ফিরিয়ে আনা হচ্ছে তার মধ্যে রয়েছে ১০ শতকের রেভান্তার দেড় মিটার রেভান্তার বেস রিলিফ প্যানেল থেকে শুরু করে ১২ শতাদ্বীর তৈরি বেলে পাথরের নটরাজের মূর্তি। যার উচ্চতা মাত্র ৮. ৫ সেন্টিমিটার। 
 

410

যেসব শিল্পকর্মগুলি ফিরিয়ে আনা হচ্ছে সেগুলি মূলত ১১-১৪ তম খ্রিষ্টাব্দে তৈরি করা হয়েছিল। তবে কিছু সামগ্রী রয়েছে যেগুলি খ্রিষ্টের জন্মের আগেই ভারতে তৈরি হয়েছে। খ্রিষ্টপূর্ব ২০০০ সালের তৈরি একটি তামার নৃতাত্ত্বিক সামগ্রীও রয়েছে। দ্বিতীয় খ্রিষ্টাব্দে তৈরি একটি পোড়া মাটির ফুলদানিও গুরুত্বপূর্ণ সামগ্রীগুলির মধ্যে এই সময়ের প্রায় ৪৫টি সামগ্রী ফিরে আসছে দেশে। 
 

510

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে যেগুলি দেশে ফেরানো হচ্ছে তার মধ্যে রয়েছে ৭১টি সংস্কৃতিক নিদর্শন, বাকি গুলি হল মূর্তি। যার মধ্যে হিন্দু ধর্মের ৬০টি, বৌদ্ধ ধর্মের ১৬টি আর জৈন ধর্মের সঙ্গে জড়িয়ে রয়েছে ৯টি মূর্তি বা পুরা কীর্তি। 

610

 যেসব পুরাসামগ্রী ফিরিয়ে আনা হচ্ছে তার মধ্যে রয়েছে ধাতু, পোড়ামাটি, পাথরের তৈরি সামগ্রী। কয়েকটি মূর্তি রয়েছে ব্রোঞ্জের তৈরি। একটি ব্রোঞ্জের মূর্তি অনেকটাই লক্ষ্মী নারায়ণের আদলে তৈরি। রয়েছে বিষ্ণ, বুদ্ধ ও শিবপার্বতির মূর্তি। 
 

710

তালিকায় রয়েছে ২৪ জৈন তীর্থঙ্করের মূর্তি। একটি সাধারণ কঙ্কালমূর্তিও। ব্রাহ্মী ও নন্দিকসের মূর্তি ছাড়াও কয়েক অচেনা মূর্তিও উদ্ধার হয়েছে। যেগুলি নামহীন দেবতা বলেও মনে করা হচ্ছে। সব মূর্তিগুলিই খুব প্রাচীন। 
 

810

শিল্পকর্ম ও ভাষ্কর্যগুলির মধ্যে রয়েছে তিন মাথাওয়ালা ব্রহ্মা, রথচালক, সূর্য, বিষ্ণ ও তার সঙ্গী, দক্ষিণমূর্তি হিসেবে শিব, নৃতরত গণেশ। কিছু বৌদ্ধ ও জৈন যুগের শিল্প কর্মও দেশে ফিরছে। এছাড়া সাধারণ শিল্পকর্মগুলির মধ্যে রয়েছে এক মহিলার ড্রাম বাডানোর মূর্তি, সাধারণ এক দম্পতির মূর্তি। 

910

 ৫৬টি পোড়ামাটির টুকরো উদ্ধার হয়েছে। যেগুলি ১২দ্বিতীয় খ্রিষ্টাব্দের বলেই মনে করা হচ্ছে। যার মধ্যে ১২টি খণ্ডে একটি যুগলের মূর্তি রয়েছে। ১৪ শতকের একটি মহিলার বক্ষের অবয়বই রয়েছে। ১৮ শতকের একটি তলোয়ার আর তার খাপ রয়েছে। যার মধ্যে ফরাসি ভাষায় লেখা হরগোবিন্দ সিং। 

1010

 প্রাচীন এই সম্পদগুলি কোনও না কোনও সয়ম ভারত থেকে পাচার হয়েগিয়েছিল। এজাতীয় সম্পদ ফিরিয়ে আনার চেষ্টা করছেন মোদী সরকার।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে মার্কিন যুক্তরাষ্ট্র শতাধিক প্রাচীন নিদর্শন হস্তান্তর করেছে। যার ভূয়সী প্রশংসা করেছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রাচীন নিদর্শন চুরি, অবৈধ ব্যবস্তা ও সংস্কৃতিক সামদ্রী পাচার রোধে কড়া ব্যবস্থা নেওয়ারও আর্জি জানিয়েছেন।