111

ভারতকে টার্গেট করছে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী। গোয়েন্দারা এই বিষয়ে আগেই কেন্দ্রকে সতর্ক করেছিল। এরমধ্যেই গত শনিবার খোদ রাজধানী দিল্লির বুক থেকে গ্রেফতার করা হল এক আইএস জঙ্গিকে। সেই সঙ্গে বড়সড় নাশকতার ছক ভেস্তে দেয় দিল্লি পুলিশ।
 

Subscribe to get breaking news alerts

211

ধৌলা কুঁয়া এলাকায় সেনাবাহিনীর স্কুলের সামনে থেকে ওই সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের আগে পুলিশের সঙ্গে ওই জঙ্গির গুলির লড়াইও হয়।  তার কাছ খেরে উদ্ধার হয় একটি প্রেশার কুকার। যার মধ্যে ১৫ কেজি আইইডি রাখা ছিল। উদ্ধার হয় আগ্নেয়াস্ত্রও।
 

311

দিল্লি পুলিশ জানা যায়, ওই জঙ্গির নিশানায় ছিল প্রভাবশালী ব্যক্তি। লোন উল্ফ কায়দায় হামলার ছক কষেছিল সে, দাবি পুলিশের।  উত্তরপ্রদেশের বাসিন্দা ওই  জঙ্গির কাছ থেকে গাজিয়াবাদের নম্বর প্লেট দেওয়া একটি মোটর সাইকেল উদ্ধার করা হয়।

411

এই ঘটনার পর এক সপ্তাহও হয়নি। ফের রাজধানী থেকে এক সন্দেহভাজন কাশ্মিরী যুবককে গ্রেফতার করল পুলিশ। বুধবার বিকেলে ওই যুবককে সংসদ ভবন তল্লাটে উদ্দেশহীন ভাবে ঘুরতে দেখেন নিরাপত্তাকর্মীরা। এক সময় সে ঘাসের উপর বসেছিল। সেই সময়েই তাকে গিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেন জওয়ানরা। তাঁরা জানিয়েছেন, প্রশ্ন করতেই অসংলগ্ন কথা বলতে শুরু করে ওই যুবক।

511

এরপর সিআরপিএফ টিম খবর দেয় গোয়েন্দাদের। তাঁরা এসে আটক করে নিয়ে যায় ওই যুবককে। সিআরপিএফের তরফে আরও বলা হয়েছে, ওই যুবকের প্যান্টের ব্যাক পকেট থেকে একটি ড্রাইভিং লাইসেন্স ও একটি আধার কার্ড পাওয়া গিয়েছে। দুটি আলাদা নামের বলে জানিয়েছেন তাঁরা। এই ঘটনা ওই যুবকের প্রতি আরও সন্দেহ বাড়িয়ে দেয় সিআরপিএফ জওয়ানদের।

611

ধৃত ব্যক্তির থেকে একটি ব্যাগও পাওয়া গিয়েছে। ব্যাগে থাকা জিনিসের বিষয়ে অবশ্য কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তবে সেই ব্যক্তির কাছ থেকে দুটি ভোটার আইডি, একটি আধার ও একটি ড্রাইভিং লাইসেন্স পাওয়া গিয়েছে। তার থেকে পাওয়া দুটি আইডিতে আলাদা আলাদা নাম রয়েছে। তবে তার ড্রাইভিং লাইসেন্সের নাম ফিরদৌস।
 

711

জেরায় ওই যুবক নিরাপত্তাকর্মীদের জানিয়েছে, সে কাশ্মীরের বুদগামের বাসিন্দা। তবে কবে সে দিল্লিতে এসেছে তা নিয়েও নাকি বিভ্রান্তিকর তথ্য দিয়েছে। প্রাথমিক ভাবে সে জানায়, ২০১৬ থেকে সে দিল্লিতে রয়েছে। আগে থাকত জামিয়া নগরে। বছর দেড়েক হল নিজামুদ্দিন এলাকায় থাকে।

811

ওই সন্দেহজনক যুবকের কাছ থেকে একটি সাদা কাগজ মেলে যাতে কোড ওয়ার্ডে কিছু সঙ্কেত ও বার্তা ছিল।
 

911

যে এলাকা থেকে  যুবককে আটক করে সিআরপিএফের জওয়ানরা সেখানে ২৪ ঘণ্টা কড়া নিরাপত্তা থাকে। লকডাউনের কারণে সেই মার্চ মাস থেকে বন্ধ সংসদের অধিবেশন। কিন্তু ঠিক কী কারণে যুবক সংসদের অত কাছাকাছি পৌঁছে গেল, তাদের সঙ্গে কার কার যোগ রয়েছে, সে সবই এখন জিজ্ঞাসাবাদ করে বের করতে চাইছেন গোয়েন্দারা। 

1011

এদিকে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, এবার সংসদে বাদল অধিবেশন বসতে পারে ১৪ সেপ্টেম্বর থেকে। চলবে ১ অক্টোবর পর্যন্ত।

1111

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ায় মাঝপথে বন্ধ করে দেওয়া হয় বাজেট অধিবেশন। তার পর ফের বসছে সংসদের অধিবেশন। সূত্রের খবর, শনি ও রবিবার অধিবেশন বন্ধ থাকবে না। সকালে ও বিকেলে অধিবেবশন বসবে। প্রতিটি অধিবেশন হবে ৪ ঘণ্টার।