110

আগামী ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে প্রথম পাঁচটি রাফাল যুদ্ধবিমান  বায়ুসেনার অন্তর্ভুক্ত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

Subscribe to get breaking news alerts

210

হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে হবে এই অনুষ্ঠান। ওই অনুষ্ঠানেই আনুষ্ঠানিকভাবে ঘাতক   যুদ্ধবিমানগুলিকে ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে।

310

প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা জানিয়েছেন,  আমন্ত্রণ জানানো হয়েছে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লেকেও।

410

সরকারি সূত্র বলেছে, “প্রথম পাঁচটি রাফাল বিমান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করতে চলেছেন। ভারত এই অনুষ্ঠানের জন্য ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্সকে আমন্ত্রণ জানাচ্ছে।” 

510

২৯ জুলাই প্রথম পাঁচটি রাফাল ফ্রান্স থেকে ভারতে আসে। ভারতীয় বায়ুসেনা তখন জানিয়েছিল যে আনুষ্ঠানিক অনুষ্ঠানের পরে বিমানগুলিকে অন্তর্ভুক্ত করা হবে। 

610

আগামী ৪ থেকে ৬ সেপ্টেম্বর সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক রয়েছে। সেই বৈঠকে যোগ দিতে রাশিয়া  যাবেন রাজনাথ। ওই বৈঠক থেকে ফিরেই ১০ তারিখ আম্বালার অনুষ্ঠানে যাবেন প্রতিরক্ষামন্ত্রী। 

710

২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল বিমান কেনার চুক্তি করে ভারত। চুক্তির চার বছর পর চলতি বছর  ভারতের হাতে প্রথম ধাপের ৫টি রাফাল এসেছে। 

810

পাঁচটি রাফালের মধ্যে তিনটি সিঙ্গেল-সিটেড এবং দুটি টুইন-সিটেড ট্রেনার বিমান রয়েছে। ফ্রান্স থেকে আসার পরেই পাইলটরা প্রশিক্ষণ নিচ্ছেন।  ইতিমধ্যে লাদাখ অঞ্চলেও এই যুদ্ধ বিমান উড়েছে বলে খবর।

910

আম্বালা সেনাঘাঁটিতে গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে রাফালকে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, চিনের সঙ্গে সংঘর্ষের আবহে ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি বিশেষ তাৎপর্যপূর্ণ। 

1010

এর আগে ১৯৯৭ সালে শেষবার রাশিয়ার থেকে সুখোই বিমান কিনেছিল ভারত।