110

প্লেট ভাঙা - ডেনমার্ক

প্লেট ভাঙা সাধারণত গুন্ডামি বলেই ধরা হয়। কিন্তু ডেনমার্কে নতুন বছরকে স্বাগত জানাতে আত্মীয় স্বজন এবং বন্ধুবান্ধবদের বাড়ির দরজার সামনে প্লেট ভাঙাটাই প্রাচীন ঐতিহ্য রয়েছে। যার বাড়ির সামনে যত বেশি থালা-বাসন ভাঙা পড়ে থাকবে, নতুন বছরে তার ভাগ্য তত বেশি খুলবে।

 

Subscribe to get breaking news alerts

210

পুতুল পোড়ানো - ইকুয়েডর

ইকুয়েডরের মানুষ আবার নববর্ষের আগের দিন মধ্যরাতে পুরানো বছরের বিভিন্ন পুতুল পুড়িয়ে দেয়। এই পুতুলগুলির মধ্যে কাকতাড়ুয়া থেকে শুরু করে পপ সংস্কৃতি বিবিন্ন চরিত্র, এমনকী রাজনীতিবিদদের পুতুলও পোড়ানো হয়।

 

310

আঙ্গুর খাওয়া - স্পেন

৩১ ডিসেম্বর মধ্যরাতের ঠিক আগে ১২ সেকেন্ডে ১২টি আঙ্গুর খাওয়া স্প্যানিশদের এক অদ্ভূত ঐতিহ্য। প্রতি আঙ্গুর এক একটি মাসের প্রতিনিধিত্ব করে। ১২ সেকেন্ডে ১২টি আঙ্গুর খেতে পারলেই নতুন বছরের শুভ হবে বলে মনে করা হয়।

 

410

রঙিন অন্তর্বাস পরা - দক্ষিণ আমেরিকা

পুরো ল্যাটিন আমেরিকা জুড়েই, নববর্ষের প্রাক্কালে কোন রঙের অন্তর্বাস পরা হয়েছে, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেরু, চিলি, ইকুয়েডর এবং মেক্সিকোয় হলুদ অন্তর্বাস পরা নতুন বছরে সৌভাগ্য বয়ে নিয়ে আসে। আবার কেউ নতুন বছরে প্রেমের সন্ধান করলে তার লাল রঙের অন্তর্বাস পরা উচিত। আর্থিক লাভ চাইলে পরতে হবে সবুজ রঙের অন্তর্বাস।

 

510

আইসক্রিম ফেলে দেওয়া - সুইজারল্যান্ড

আগামী বছরে যাতে জীবনে আরও প্রাচুর্য এবং আরও বেশি আইসক্রিম আসে, তার জন্য সুইসরা মাটিতে আইসক্রিম ফেলে নতুন বছরকে স্বাগত জানায়।

 

610

আপেল কাটা - চেক প্রজাতন্ত্র

চেক প্রজাতন্ত্রের মানুষ তাদের ভাগ্য জানতে একটি আপেল অর্ধেক করে কাটে। আপেলের বীজ যদি একটা ক্রস গঠন করে তবে মনে করা হয়, খারাপ কিছু অপেক্ষা করছে সামনের বছরে। আর বীজগুলি যদি তারা-র াকারে থাকে, তাহলে সৌভাগ্য বলে মনে করা হয়।

 

710

জানালা দিয়ে জল ফেলা - পুয়ের্তো রিকো

পুয়ের্তো রিকানরা পুরোনো বছরের মন্দ আত্মাকে তাড়াতে এবং নতুন আত্মাদের আগমনের পথ তৈরি করে দিতে নতুন বছরের আগের মধ্যরাতে তাদের জানালা দিয়ে এক জগ জল ফেলে দেয়।

 

810

স্যুটকেস নিয়ে ঘোরাঘুরি - কলম্বিয়া

কলম্বিয়ার মানুষ নতুন বছরের আগের মধ্যরাতে স্যুটকেস হাতে তাদের বাড়ির আশপাশে ঘুরে বেড়ায়। তারা মনে করে এটা করলে, নতুন বছরের ১২ মাসই তারা ভ্রমণ এবং অ্যাডভেঞ্চারের সুযোগ পাবে।

 

910

মুস্টিযুদ্ধ - পেরু

প্রতিবছর, পেরুর কুজকোর কাছে চুম্বিভিলাস প্রদেশের মানুষ ডিসেম্বরের শেষদিনে বার্ষিক মুস্টিযুদ্ধ উত্সবে অংশ নেয়। 'তাকানাকুয়ে' নামে এই উত্সবটির উদ্দেশ্য হল, পুরানো দ্বন্দ্ব মিটিয়ে নতুনভাবে নতুন বছর শুরু করা।

1010

রুটি দিয়ে বাড়ি মারা - আয়ারল্যান্ড

অদ্ভূত সব প্রথার দেশ আয়ারল্যান্ড। পুরোনো বছরের সব দুর্ভাগ্যকে তাড়াতে সৌভাগ্যকে ঘরে আনতে আইরিশরা ৩১ ডিসেম্বর ক্রিসমাস ব্রেড বা ক্রিসমাসের রুটি দিয়ে তাদের বাড়ির দেওয়াল ও দরজায় বাড়ি মারে।