19

সংযুক্ত কিষাণ মোর্চা বা এসকেএমের ডাকে তিনটি কৃষি আইনের (Three Farmers Law) বিরুদ্ধে সোমবার দেশ জুড়ে ভারত বনধের (Bharat Bandh) ডাক দেওয়া হয়েছে। কড়া নিরাপত্তা জারি করা হয়েছে নয়াদিল্লিতে (Delhi)। দেশজুড়ে সাধারণ মানুষকে ধর্মঘটে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে এসকেএম। 

Subscribe to get breaking news alerts

29

বনধের (Bharat Bandh) তেমন কোনও সাড়া পড়ল না উত্তর ২৪ পরগনায় (North 24 Parganas)। সকাল থেকেই খোলা রয়েছে বাজার-হাট (Bazaar)। স্বাভাবিক রয়েছে যান চলাচল। তবে বাম শ্রমিক সংগঠনগুলি বেশ কিছু জায়গায় বনধের সমর্থনে মিছিল (Rally) ও রাস্তা অবরোধ (Road Blocked) করেছে। এদিকে এর ফলে সপ্তাহের শুরুতেই কাজে যোগ দিতে গিয়ে সমস্যায় পড়তে হয়েছে নিত্যযাত্রীদের। বিভিন্ন জায়গায় পুলিশ (Police) গিয়ে অবরোধ তুলে দেয়। 

39

উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর শিল্পাঞ্চলে কলকারখানা খোলা রয়েছে। তবে জগদ্দল জুটমিলের শ্রমিকরা কাজে না আসায় আজ কারখানা বন্ধ রাখা হয়েছে। অন্যদিকে ভাটপাড়া রিলায়েন্স জুটমিল সহ অন্য জুটমিলের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। 

49

শ্যামনগর চৌরঙ্গী কালী বাড়ি মোড়ে বনধ সমর্থরা কিছু সময়ের জন্য রেল ও সড়ক অবরোধ করেন। ফলে শিয়ালদহ রানাঘাট শাখার ট্রেন চলাচল ব্যাহত হয়। এমনকী, ঘোষপাড়া রোডে বিপর্যস্ত হয় যান চলাচল। জগদ্দল ও নোয়াপাড়া থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

59

ভারত বনধের বিশেষ প্রভাব পড়েনি উত্তর কলকাতায়। বিটি রোডের কাশিপুর-চিড়িয়া মোড় অঞ্চলে সকাল থেকেই স্বাভাবিক ছন্দেই চলছে বাস ও অন্যান্য গাড়ি। খোলা রয়েছে দোকানপাট। রাস্তায় নিত্যযাত্রীদের ভিড়ও লক্ষ্য করা গিয়েছে।

69

তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আজ কৃষকরা যে ভারত বনধের ডাক দিয়েছিল তার সমর্থনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এসএফআই কর্মীরা আজ বিশ্ববিদ্যালয়ের চার নম্বর গেটের সামনে বিক্ষোভ দেখান। তাঁদের দাবি অবিলম্বে নয়া শিক্ষানীতি ও কৃষি আইন বাতিল করতে হবে।

79

কৃষক বিরোধী কৃষি আইন (Farm Law) বাতিল করার দাবি ও শ্রমিক বিরোধী শ্রম কোড বাতিল করার দাবিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আজ পথে নামে সিপিএম। আজ সকালে যাদবপুর ৮বি (jadavpur 8B) থেকে গোটা এলাকায় মিছিল করেন সিপিএম কর্মীরা। তারপর আজকের ধর্মঘটকে সমর্থন জানিয়ে যাদবপুরে একটি সমাবেশ করেন তাঁরা। এছাড়া ধর্মঘটের সমর্থনে এক পাশের রাস্তা আটকে ফুটবল (Football) খেলতেও দেখা গিয়েছে বাম যুব কর্মীদের। 

89

বনধের সমর্থনে হাজরা মোড় অবরোধ করল এসইউসিআই। সকালে হাজরা মোড় অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। পরে পুলিশ পৌঁছে অবরোধ তুলে দেয়।

99
বনধের সমর্থনে ডাকবাংলো মোড় অবরোধ করে ফরওয়ার্ড ব্লক। বেশ কয়েকজন অবরুদ্ধকারীদের আটক করলে বারাসত থানার পুলিশ। এদিন প্রথমে বারাসত চাঁপাডালি মোড়ে অবরোধ করেছিলেন তাঁরা। তারপর সেখান থেকে ৩৫ নম্বর জাতীয় সড়ক ধরে মিছিল করে গিয়ে ডাকবাংলো মোড় অবরুদ্ধ করেন। প্রায় কুড়ি মিনিট ধরে চলে এই অবরোধ। এর জেরে সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা। পরে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।