17

মাত্র ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সে ইতালির এক দাবা প্রতিযোগিতা জিতে দেশের ৬৭ তম গ্র্যান্ড মাস্টার হলেন গোয়ার লিওন মেন্ডনকা। গোয়া থকে লিওন দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার। প্রথম ছিলেন ভক্তি কুলকার্নি।

Subscribe to get breaking news alerts

27

তবে লিওনের এই জয়ে দিয়ে লিওনকে ব্য়াখা করলে ভুল হবে, প্রতিকুল পরিস্থিতিকে কিভাবে কাজে লাগানো যায় তার প্রকৃষ্ট উদাহরণ হয়ে উঠে গোয়ার কিশোর। 
 

37

গত ফেব্রুয়ারি মাসে এরোফ্লোট ওপেন খেলতে মস্কোয় গিয়েছিল লিওন। ফেরার পথে লন্ডনে লকডাউনে আটকে পড়েন। হতাশ না হয়ে এই সময়টাকেই লিওন ও তার বাবা গ্র্যান্ড মাস্টার হওয়ার অনুশীলনে কাজে লাগায়।

47

এই সময় হোটেলে থেকে বাবার রান্না করা খাবার খেয়ে, নানা সমস্যার সম্মুখীন হয়েও অনুশীলন চালিয়ে গিয়েছেন লিওন। মনসংযোগে কোনওরকন প্রভাব পড়তে দেননি লিওন মেন্ডনকা।
 

57

গত ন’মাসে ইউরোপের বহু দাবা প্রতিযোগিতাতেই অংশ নিয়েছে মেন্ডনকা। সব মিলিয়ে ১৬টি প্রতিযোগিতা। যার ফলে এলো রেটিং ২৪৫২ থেকে বেড়ে দাঁড়ায় ২৫৪৪-এ। 
 

67

অবশেষে ইতালিতে এসে প্রতিযোগিতা জিতে স্বপ্ন থুলেন মেন্ডনকা। গ্র্যান্ড মাস্টার হয়ে দেশের নাম উজ্জ্বল করলেন তিনি। এই সময়ে বরিস গেলফান্দ এবং ভ্লাদিমির ক্রামনিকের মতো প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের সংস্পর্শে আসার সুযোগ হয়েছিল লিওয়েনর। তাদের কাছ থেকে টিপসও পেয়েছেন।
 

77

গ্র্যান্ড মাস্টার হওয়ার পর লিওন জানিয়েছেন,গ্র্যান্ডমাস্টার হতে পেরে আমি দারুণ খুশি। অনেক কঠোর পরিশ্রমের ফলেই এটা অর্জন করতে পারলাম। আমার বাবা-মা, কোচ বিশু প্রসন্ন ও স্পনসর-সকলেরই কাছেই আমি কৃতজ্ঞ। আমাগি দিনে আরও বড় হবার স্বপ্ন দেখা ও কঠোর প্ররিশ্রম করাই লক্ষ্য গোয়ার কিশোরের।