কেন্দ্রীয় সরকার শ্রমিকদের জন্য সপ্তাহে তিন দিনের ছুটি আনার বিষয়ে বিবেচনা করছে। এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি শিঘ্রই ভারত সরকার জারি করতে পারে। গত বছর সংসদ শ্রমিকদের সম্পর্কিত চারটি বিল পাস করেছে। পাস করা বিলটিতে পে কোড থেকে সামাজিক সুরক্ষা সম্পর্কিত বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। নতুন labour code অনুযায়ী শ্রমিকরা সপ্তাহে সবেতনে ৩ দিন ছুটি পেতে পারেন। তবে এর জন্য মেনে চলতে হবে কিছু শর্ত।

আরও পড়ুন- IDBI-এর পর বেসরকারীকরণ হতে চলেছে আরও দুটি সরকারি ব্যাঙ্কের, কোন নাম রয়েছে সেই তালিকায় 

সংসদে পাস হওয়া চারটি বিল কার্যকর করার জন্য শ্রম মন্ত্রক প্রায় নিয়মকানুন তৈরি করেছে। আইনটি প্রয়োগের জন্য তৈরি বিধি মোতাবেক সরকার শ্রমিকদের সপ্তাহে চার দিন কাজ এবং সাপ্তাহিক ছুটির জন্য তিনটি ছুটি দেওয়ার বিকল্প হিসেবে বিবেচনা করছে। শ্রম মন্ত্রকের এই কর্মকর্তা বলছেন যে, সংস্থা ও সংস্থাগুলিকে এই বিকল্প দেওয়া হবে। তাদের গ্রহণ বা বাতিলকরণের বিষয়ে তাদের পরামর্শ নেওয়া হবে। তবে সপ্তাহে এই তিন দিন ছুটি পেতে কর্মীদের প্রতিদিন ১২ ঘন্টা কাজ করতে সক্ষম হবে, এবং বাকি ৩ দিন সাপ্তাহিক ছুটি থাকবে।

আরও পড়ুন- সাবধান, ৩১ মার্চের আগে এই কাজটি না করলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা 

এর পাশাপাশি কাজের দিন কমানোর পাশাপাশি সংস্থায় নিযুক্ত কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করানোর প্রস্তাবও রাখা হয়েছে। বিজ্ঞপ্তিতে এটি পরিষ্কার করে জানানো হয়েছে কোনও সংস্থা বা কর্মীর উপর জোর করে এই বিধি চাপানো হবে না। সংস্থা এবং শ্রমিকদের সম্মতি নিয়েই এই বিকল্পটি বেছে নেওয়ার নিয়ম থাকবে। এই বিধি কেবল মাত্র কর্মীদের উপর থেকে অতিরিক্ত কাজের বোঝা বা চাপ কমানোর জন্য নেওয়া হচ্ছে। এমনকী এও জানানো হয়েছে যে, কাজের ছুটির দিন নির্ণয়ের বিষয়ে সংস্থাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়েছে। আপাতত এই বিধি বাস্তবায়ন করা নিয়ে কাজ চলছে, পঞ্জাব, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ-এর রাজ্যও অংশ নিয়েছে এতে।