Asianet News BanglaAsianet News Bangla

PM Kisan Yojona-পিএম কৃষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকবে দশম কিস্তির টাকা,জেনে নিন কীভাবে দেখবেন কিস্তির স্টেটাস

অপেক্ষার ১২ দিন। পিএম কৃষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকবে ২ হাজার টাকা। দশম কিস্তির টাকা ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে। 
 

Farmers Could Get Rs 2000 By Dec 15, Have A Look How To Check The Status
Author
Kolkata, First Published Dec 3, 2021, 4:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রের(Central) তরফে আসছে একের পর এক নয়া চমক।  কেন্দ্রীয় সরকারী কর্মীদের ডিএ বাড়িয়ে সেই সঙ্গে বেস ইয়ারের সময়সীমা বর্ধিত করছে কেন্দ্র।  তার ফলে বৃদ্ধি পাবে মাস মাইনে। মোদী সরকার যেমন হাসি ফুটিয়েছে  চাকুরিজীবীদের মুখে, অন্যদিকে নিরাশ করেননি কৃষকদেরও(Farmers)। কৃষকদের জন্যও সুখের বার্তা নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার(Central Govt)। চলতি মাসেই পিএম কিষান যোজনায়(PM Kisan Yojona) ঢুকবে  প্রাপ্য টাকা। মোদী সরকার(Modi Govt) তাঁর কথা রেখেছেন। আর সেই কথা মতই ১৫ ডিসেম্বর(15 Dec) প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি বা পিএম কৃষাণ যোজনার অ্যাকাউন্টে(Pm Kisan Yojona) টাকা ক্রেডিট হবে। আর মাত্র ১২ দিনের অপেক্ষা। তারপরই প্রতিটি কৃষকের মুখে দেখা যাবে স্বস্তির হাসি। প্রকাশ হওয়া একটি রিপোর্ট অনুযায়ী, যে সমস্ত কৃষকরা তাঁদের নাম পিএম কিষান যোজনায়(Pm Kisan yojona) অন্তর্ভুক্ত করেছিলেন তাঁদের অ্যাকাউন্টে দশম কিস্তির(10th instalment) টাকা ক্রেডিট হওয়ার সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে। অর্থাৎ তাঁরাই কেবলমাত্র কেন্দ্রীয় সরকারের(Central Govt) কিষাণ যোজনার(Kisan Yojona) সমস্ত রকম সুবিধা ভোগ করতে পারবে। 

প্রতি বছরই কেন্দ্রীয় সরকারের তরফে কৃষকদের প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি বা পিএম কিষান যোজনায় অন্তর্ভুক্ত কৃষকদের অ্যাকাউন্টে ৬ হাজার টাকা ক্রেডিট করা হয়। তবে সেক্ষেত্রে একটি নিয়ম রয়েছে। ৬০০০ হাজার টাকা একবারে ক্রেডিট করা হয় না। ২০০০ টাকা করে তিনিটি ভাগে কৃষকদের অ্যাকাউন্টে টাকা ক্রেডিট করা হয়। উল্লেখ্য, ২০২০ সালে ২৫ ডিসেম্বর কৃষকদের অ্যাকাউন্টে ক্রেডিট করা হয় পিএম কিষান যোজনার কিস্তির টাকা ৷ এখনও পর্যন্ত সরকার ১১.৩৭ কোটির বেশি কৃষদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১.৫৮ লক্ষ কোটি টাকার বেশি ট্রান্সফার করা হয়েছে ৷ হাতে বাকি আর মাত্র ১২ দিন। তাই আপনার নাম যদি প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি বা পিএম কিষান যোজনার তালিকায় অন্তর্ভুক্ত করা থাকে তাহলে শেষ মুহুর্তে নামের লিস্টটা অবশ্যই একবার মিলিয়ে নিন। কীভাবে নিজের নামের লিস্ট মেলাবেন জেনে নিন। কারন লিস্টে নাম থাকলে তবেই মিলবে টাকা। 

আরও পড়ুন-Cyclone Jawad: জাওয়াদ-আতঙ্ক, তড়িঘড়ি ফসল তুলতে সপরিবারে মাঠে কৃষকরা

আরও পড়ুন-Kisan Mandi-সরকারি কিষাণ মান্ডিতে ধান বিক্রি, লাভের আশায় রাত জেগে লাইন কৃষকদের

প্রথমে পিএম কিষান যোজনার ওয়েবসাইটে https://pmkisan.gov.in যেতে হবে ৷ তারপর  হোমপেজে Farmers Corner অপশনে ক্লিক করতে হবে ৷ সেখানে Farmers Corner সেকশনের ভিতর আপনাকে Beneficiaries List এর অপশনে ক্লিক করতে হবে ৷ এরপর ড্রপডাউন লিস্টে রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক ও গ্রাম সিলেক্ট করতে হবে ৷ এরপর  Get Report এ ক্লিক করতেই  চলে আসবে পুরো লিস্ট ৷ সেখানেই দেখে নিতে পারবেন পিএম কিষান যোজনার তালিকায় আপনার নাম রয়েছে কিনা। 

এবার জেনে নিন কিস্তির স্টেটাস আপ়়েট কী করে দেখবেন। 

এর জন্য ওয়েবসাইটে ভিজিট করার পর Farmers Corner-এ ক্লিক করে ভেনিফিশিয়ারি স্টেটাস অপশনে ক্লিক করতে হবে ৷ এরপরই  খুলে যাবে নতুন পেজ ৷ এবার আধার নম্বর, মোবাইল নম্বর দিলেই কিস্তির পুরো স্টেটাস সম্বন্ধে জানা যাবে ৷ বলা বাহুল্য, পিএম কিষান যোজনার ওয়েবসাইটে pmkisan.nic.in গিয়ে বাড়ি বসেই রেজিস্ট্রেশন করানো সম্ভব ৷ এর জন্য দরকার  জমির কাগজ, আধার কার্ড, মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios