কথায় আছে ব্রেইন উইথ বিউটি। এর আগেও অনেক সুন্দরী মহিলা চলচ্চিত্র বা মডেলিং-কে তাঁদের কেরিয়ার হিসেবে না বেছে নিয়ে ভারতীয় প্রশাসনিক কাজকেই অগ্রাধিকার দিয়েছেন। সেই তালিকার আরও একটি নাম হল হল আইপিএস নবজোত সিমি (IPS Navjot Simi)।

কে এই নবজোত সিমি-

আরও পড়ুন- অ্যান্টার্কটিকায় বরফের ৩০০০ ফিট গভীরে মিলল প্রাণের স্পন্দন, হতবাক বিজ্ঞানীরাও 

 নবজোত সিমি হলেন পাঞ্জাবের বাসিন্দা। সিমির জন্ম ১৯৮৭ সালের ২১ ডিসেম্বর পাঞ্জাবের গুরুদাসপুরে। সিমি বিহার ক্যাডারের ২০১৭ সালের ব্যাচের আইপিএস অফিসার। তাঁর কাজ ছাড়াও তিনি তাঁর সৌন্দর্যের জন্যও পরিচিত। সোশ্যাল মিডিয়া প্রায়ই ট্রেন্ডিং-এ থাকেন তিনি। ২০১৬ সালে, তিনি পাঞ্জাব সিভিল সার্ভিস পরীক্ষায় (Civil Services Exam) উত্তীর্ণ হয়েছিলেন। সিমির স্বপ্ন ছিল আইপিএস (IPS) হওয়ার। সিমি তখন ইউপিএসসির (UPSC) ইন্টারভিউর জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। দ্বিতীয় বারের প্রয়াসে তিনি সাফল্য পান। সিমি আইপিএসে (IPS) পরীক্ষায় ৭৩৫ তম স্থান অর্জন করেছিলেন।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Dr.Navjot Simi (@navjotsimi)

সিমি-র প্রাথমিক পড়াশোনা পাঞ্জাবের পাখোওয়ালের পাঞ্জাব মডেল পাবলিক স্কুল থেকে। ২০১০ সালের জুলাইয়ে সিমি লুধিয়ানায়, জসন্ত সিং ডেন্টাল কলেজ এন্ড হাসপাতাল ও গবেষণা ইনস্টিটিউট থেকে ডেন্টাল সার্জারি (BDS) ডিগ্রি লাভ করেন। সিমি ইউপিএসসি পরীক্ষার জন্য নয়াদিল্লির বাজি রাজ কোচিং ইনস্টিটিউট থেকে কোচিং করেছিলেন। ইউপিএসসিতে সিমি নাভজটের সাফল্যের পাশাপাশি তার বিয়ের বিষয়টিও সারা দেশে খবরে ছিল। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Dr.Navjot Simi (@navjotsimi)

সিমি ২০২০ সালে আইএএস তুষার সিঙ্গলা-কে বিয়ে করেন। তুষার সিঙ্গলা পশ্চিমবঙ্গ ক্যাডারের ২০১৫ ব্যাচের আইএএস। তুষারও পাঞ্জাবের বাসিন্দা। সিমি বিয়ের সময় পাটনাতে এসিপি এবং পশ্চিমবঙ্গের হাওড়ায় তুষার এসডিও হিসেবে কর্মরত ছিলেন। উভয়ের কাজের ব্যস্ততার কারণে বিয়ের জন্য দুজনেই সময় দিতে পারেননি। এমন পরিস্থিতিতে, সিমি ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি পাটনা থেকে হাওড়ার এসে তুষার-এর অফিসে বিয়ে সেরেছিলেন।