Asianet News BanglaAsianet News Bangla

1 cr Property-নিষ্ঠার পুরস্কার পেলেন রিক্সাওয়ালা,১ কোটি টাকার সম্পত্তি পেলেন বুধা সামাল

স্বামী-কন্যাকে হারিয়ে একাকিত্বের জীবন কাটছিল ৬৩ বছর বয়সী মিনতি পটনায়কের। ওড়িশার কটকে তিনতলা বাড়িতে থাকেন মিনতি দেবী। দু-দশকের বেশী সময় বিপদের সঙ্গী ছিলেন রিক্সাওয়ালা বুধা সামাল।তাঁর নিষ্ঠাবান চরিত্রের জন্য ১ কোটি টাকার সম্পত্তি উপহার দিলেন। 

Odisha Woman Handed over 1cr Property to Rickshaw puller
Author
Kolkata, First Published Nov 19, 2021, 11:26 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিপদের দিনে যে পাশে থাকে সেই তো প্রকৃত বন্ধু, সর্বোপরি একজন সৎ মনুষত্ব সম্পন্ন মানুষ। আজকের দিনে এই ধরনের মানুষের সংখ্যা বিরল হলেও এই পৃথিবী থেকে যে তাঁরা একেবারে মুছে যায়নি ফের পাওয়া গেল সেই প্রমান। সৌজন্যে ওড়িশার কটক শহরের এক দরিদ্র রিক্সাচালক বুধা সামাল। ৬৩ বছর  বয়সী এক বিধবা মহিলার থেকে নিষ্ঠার পুরস্কার বাবদ পেলেন ১ কোটি টাকার সম্পত্তি। দু-চার বছর বা পাঁচ বছর নয়, দীর্ঘ ২৫ বছর একটানা দায়িত্ব পালন করেছেন ওড়িশা নিবাসী মহিলা মিনতি পটনায়কের বাড়িতে। তিনি এবং তাঁর স্বামীর যাবতীয় দরকারে পাশে পেতেন পেশায় এই রিক্সাচালককে। বছর খানেক আগে কিডনির সমস্যার মারা গেছেন মিনতি পটনায়কের স্বামী। তিনি আবগারি দফতরে চাকরি করতেন। এখন মিনতি দেবীর বয়স ৬৩ বছর। স্বামী মারা যাওয়ার পর একমাত্র সঙ্গী ছিলেন তাঁর মেয়ে কোমল। হৃদরোগে আক্রান্ত হয়ে সেও মারা যায়। তারপর নিজের বলতে আর কেউই ছিল না ষাটোর্ধো এই মহিলা, মিনতি দেবীর জীবনে। তাঁর সেই অন্ধকারাচ্ছন্ন জীবনে একমাত্র আশার আলো ছিলেন রিক্সাওয়ালা বুধা সামাল। প্রায় দুদশকের বেশি সময় পটনায়ক পরিবারের ডাকে সাড়া দিয়ে যে নিষ্ঠার পরিচয় দিয়েছেন তার বদলে আজ তিনি পেয়েছেন একটি তিনতলা বাড়ি,সোনার অলংকার সহ যাবতীয় সম্পত্তি সঁপে দিয়েছেন বুধা সামালকে। 

প্রথম সারির এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মিনতি দেবী তাঁর জীবনের দুঃখের কথা তুলে ধরেছেন। স্বামী মারা যাওয়ার পর কিভাবে মেয়ে কোমলকে নিয়ে দিন যাপন করতেন সেই কথা বলতে গিয়ে বলেছেন,তাঁর দুঃসময় নিডের পরিবার পরিজন, আত্মীয়স্বজন কাউকেই পাশে পাননি তিনি। জীবনের একাকিত্বের এক কাহিনি উঠে এসেছে মিনতি দেবীর কথায়। একমাত্র নিঃস্বার্থভাবে পাশে পেয়েছেন রিক্সাওয়ালা বুধা সামালকে। অন্যদিকে আরেকটি সাক্ষাৎকারে মিনতি দেবীকে মা বলে সম্বোধন করেছেন রিক্সাওয়ালা বুধা সামাল। তিনি বলেন, মিনতি দেবী যখন তাঁর এই সিদ্ধান্তের কথা জানান তিনি বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন। রিক্সাচালকের পরিবারে রয়েছেন তাঁর স্ত্রী ও তিন সন্তান। আগামী দিনগুলোতেও তিনি তাঁর মা, থুরি মিনতি দেবীর সেবার নিযুক্ত থাকবেন সেই কথা স্পষ্টভাবে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন-Weekly TRP List- সাপ্তাহিক টিআরপি তালিকা, সেরার সেরা মিঠাই, প্রথম দশে একাধিক রদবদল

আরও পড়ুন-Gold Price Today : একধাক্কায় পড়ল সোনার দাম, রূপোর দামেও বড় চমক

দু-বছর আগেই ম্নত্ দেবীর অনুরোধে রিক্সা চালানো ছেড়ে দিয়েছিলেন বুধা সামাল। গত ৪ মাস ধরে মিনতি দেবীর একাকিত্ব জীবনের সঙ্গী হয়ে উঠেছেন বুধার পরিবার। এক ছাদের তলাতেই সকলকে নিয়ে রয়েছেন মিনতি পটনায়ক। এক সাক্ষাৎকারে বুধা সামালের স্ত্রী বলেন, মিজের মায়ের থেকে কোনও অংশে কম সম্মান করেন না মিনতি দেবীকে। তাঁর সন্তান ও স্বামী সকলের কাছে মিনতি দেবী একজন সাক্ষাৎ দেবীর রূপ। 

 


Follow Us:
Download App:
  • android
  • ios