Asianet News BanglaAsianet News Bangla

Modi Special Gift-প্রধানমন্ত্রীকে বিশেষ উপহার পদ্মশ্রীপ্রাপ্ত তাঁতশিল্পী বীরেনের, উপহার পেয়ে সম্মোহিত মোদী

২০২১ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন বীরেন কুমার বসাক। সেই পদ্মপুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের সময় তাঁর হাতে তুলে দিলেন নিজের একটি অনন্য সৃষ্টি। বাংলার তাঁতের জমি জুড়ে রয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi Receives A special Gift From Padmashree Biren Kumar Basak
Author
Kolkata, First Published Nov 13, 2021, 12:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাল ফ্যাশনের যুগেও বাংলা সেই তাঁত শিল্পের জৌলুস এতটুকু ফিকে হয়নি। নিত্য নতুন ফ্যাশনেবল বাহারি শাড়ির যুগেও মাথা উঁচু করে রাজত্ব করছে তাঁতশিল্প। তাঁতশিল্পীদের শিল্পকলা সর্বজনবিদিত। দেশ ছাড়িয়ে বিদেশেও এই তাঁত শিল্পের(Waiving) জুড়ি মেলা ভার। সাধারণ মানুষ থেকে সেলিব্রিটি কম বেশি সকলেই তাঁতশিল্পের প্রতি বিশেষভাবে আকৃষ্ট। আর তাঁতশিল্পের(Waiving) প্রতি এই অমোঘ আকর্ষণ রয়েছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র Narendra Modi)(সম্প্রতি পদ্মশ্রী প্রাপ্ত তাঁতশিল্পী(Padmashree Winner Weaver) বীরেন কুমার বসাকের (Biren Kumar Basak) শৈল্পিক হাতের ছোঁয়ায় ও নিপুণ শিল্পের যাদুতে মুগ্ধ হয়েছেন খোদ নরেন্দ্র মোদি(Narendra Modi)।

প্রসঙ্গত, দিল্লিতে অনুষ্ঠিত পদ্মপুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  (Narendra Modi)-র সঙ্গে সাক্ষাতের সময় তাঁর হাতে তুলে দিলেন নিজের একটি অনন্য সৃষ্টি। বাংলার তাঁতের জমি জুড়ে রয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। ১৩৩ কোটি ভারতবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখছেন তিনি। সর্ব ধর্ম সমন্বয়ের দেশের প্রতিনিধি হিসেবে শ্রোতার আসনে রয়েছেন হিন্দু থেকে মুসলিম, শিখ থেকে জৈন। কিশোর থেকে বৃদ্ধ, মহিলা থেকে শিশু। বীরেন কুমার বসাকের সৃষ্টিতে মন্ত্রমুগ্ধ স্বয়ং প্রধানমন্ত্রীও। নিজের এই অনন্য উপহারের কথা তিনি নিজেই টুইট করে সকলের সঙ্গে ভাগ করে নেন তিনি।

আরও পড়ুন-Dilip Ghosh: 'ফিল্মস্টাররা বড় নির্বাচনে লড়ে,পুরোভোটে দলীয় কর্মীরাই', কাকে 'জঞ্জাল' বললেন দিলীপ

আরো পড়ুন-Rajeev Chandrasekhar-কেরল সফরে শিল্পোদ্যোগীদের প্রশংসা রাজীব চন্দ্রশেখরের

 নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়ার তাঁত শিল্পীর অসামান্য দক্ষতাই তাঁকে এনে দিয়েছে পদ্মসম্মান। ২০২১ সালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন নদীয়ার বীরেন কুমার বসাক(Biren Kumar Basak)।  ৭০ বছর বয়সী এই তাঁতশিল্পীর শিল্পগুণের প্রশংসায় পঞ্চমুখ মোদী। তাঁর দক্ষ হাতের ছোঁয়ায় বাংলার তাঁত শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন তাঁত শিল্পী বীরেন বসাক। তাঁত জামদানির জমিতে পোর্ট্রেট মোটিভ ফুটিয়ে তোলাই তাঁর বিশেষ গুণ। শুধু পদ্মশ্রী নয়, জামদানিতে অসাধারণ ডিজাইন তৈরির দক্ষতার কারণে রাষ্ট্রপতি পুরস্কারও পেয়েছেন নদীয়ার এই বিখ্যাত তাঁতশিল্পী। তিনি তাঁত সম্রাট নামেও পরিচিত । গিনিজ বুক অফ ওয়ার্ল্ড-এও রাখা হয়েছে বীরেন কুমার বসাক, এই নামটি। নদীয়ার তাঁতশিল্পকে এক নয়া মোড়কে বিশ্বের সামনে উপস্থাপনার করার কৃতিত্ব বীরেন বিশ্বাসকেই দিচ্ছেন ফুলিয়ার তাঁতীরা। শুধু জামদানি নয়, মসলিন, খাদি, তসর, সিল্ক, মটকা সহ বিভিন্ন ধরনের শাড়ির বুনন ও নকশা নিয়ে প্রতিনিয়ত পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন বীরেন বিশ্বাস। তাঁত শিল্পের নয়া ঘরানার সঙ্গে সঙ্গে বহু মানুষের কর্মসংস্থানেরও সুযোগ করে দিয়েছেন পদ্মশ্রী প্রাপ্ত তাঁতশিল্পী বীরেন কুমার বসাক। 

Follow Us:
Download App:
  • android
  • ios