Asianet News BanglaAsianet News Bangla

UK Research: শিশুদের কাছে পরিবারে থেকে স্কুল জীবনের গুরুত্ব বেশি, জানাচ্ছে সমীক্ষা

সম্প্রতি শিশুদের মানসিক বিকাশের উপর করা এক সমীক্ষায় জানা গিয়েছে যে, শিশুর জীবনে পরিবারের থেকে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তার স্কুল জীবন। গবেষণায় জড়িত গবেষকরা দেখেছেন যে স্কুলে শিশুরা নিরাপত্তা এবং সম্মানের পরিবেশ উপভোগ করেছে, তাদের শিক্ষকদের সঙ্গে ভাল সংযোগ ছিল, সেই স্কুলের শিশুদের সামগ্রিক কর্মক্ষমতা ভালো ছিল। তবে, একটি স্কুলে অধ্যয়নরত সব শিশু এক নয়। 

School life is very important for students MYRIAD research says BDD
Author
Kolkata, First Published Dec 30, 2021, 4:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আপনার শিশু পড়াশোনা কেমন করছে, বন্ধুদের সঙ্গে সে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করছে, তার মানসিক স্বাস্থ্য কেমন, নতুন কিছু শিখতে সে কতটা খুশি এবং কৌতূহলী, এসব বিষয় নির্ভর করে তার পরিবেশ কেমন তার উপর। সম্প্রতি শিশুদের মানসিক বিকাশের উপর করা এক সমীক্ষায় জানা গিয়েছে যে, শিশুর জীবনে পরিবারের থেকে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তার স্কুল জীবন।
যুক্তরাজ্যে করা এক গবেষণায় এমনটাই বলা হয়েছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় পরিচালিত মাই রেজিলিয়েন্স ইন অ্যাডোলেসেন্স (MYRIAD) রিসার্চটি যুক্তরাজ্যের ৮৫টি স্কুলের ১১ থেকে ১৪ বছর বয়সী ৮৫ হাজার ছাত্রীর মানসিক স্বাস্থ্য, স্কুলের আচরণ, কর্মক্ষমতা দেখেছে।
গবেষণায় জড়িত গবেষকরা দেখেছেন যে স্কুলে শিশুরা নিরাপত্তা এবং সম্মানের পরিবেশ উপভোগ করেছে, তাদের শিক্ষকদের সঙ্গে ভাল সংযোগ ছিল, সেই স্কুলের শিশুদের সামগ্রিক কর্মক্ষমতা ভালো ছিল। তবে, একটি স্কুলে অধ্যয়নরত সব শিশু এক নয়। তারা বিভিন্ন পারিবারিক পটভূমি থেকে আসে। কেউ কেউ এমনকি খুব হিংস্র এবং আপত্তিজনক পরিবার থেকে আসে। কিছু শিশু বাড়ির নেতিবাচক পরিবেশ ইতিমধ্যে তাদের অনেক মানসিক চাপ বাড়ছে।
এই গবেষণায় একটি বিষয় মাথায় রেখে প্রতিটি শিশুর মানসিক স্বাস্থ্য এবং কর্মক্ষমতা আলাদাভাবে মূল্যায়ন করা হয়েছিল। গবেষকরা দেখেছেন, স্কুলের পরিবেশ যদি পজেটিভ হয়, শিশুদের প্রতি শিক্ষকের আচরণ ভালোবাসা ও শ্রদ্ধায় পরিপূর্ণ হয়, তাহলে বাড়ির নেগেটিভ পরিবেশের প্রভাব সত্ত্বেও শিশু আরও ভালো পারফর্ম করে। অর্থাৎ, একটি নেগেটিভ উত্স থেকে আসা খারাপ প্রভাবগুলি অন্য জায়গায় স্কুলের একটি ভাল পরিবেশ দ্বারা অনেকাংশে সংশোধন করা যেতে পারে।
সহিংস ও অত্যাচারী পরিবার থেকে আসা শিশুরা যদি স্কুলেও পজেটিভ পরিবেশ না পায়, তাহলে তারা আরও বেশি হতাশায় পড়ে যায়। পড়াশোনায় তাদের পারফরম্যান্স খারাপ এবং তারা হিংস্র হয়ে উঠতে পারে।
এই গবেষণার বিষয়ে কথা বলতে গিয়ে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের চাইল্ড সাইকিয়াট্রির অধ্যাপক ডক্টর তামসিন ফোর্ড বলেন, "পরিবার, সমাজ এবং স্কুল একসঙ্গে একটি সিরিজ বা সিরিজ হিসেবে কাজ করে। কোন লিঙ্ক দুর্বল হলে তার দ্বিতীয় লিঙ্ক অন্যের উপর পড়ে। কিন্তু যে কোনও একটি লিঙ্ক যদি সুস্থ ও শক্তিশালী হয় তবে বাকিগুলো নেগেটিভ প্রভাব কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।" 
তিনি আরও বলেছেন, "আমরা এই গবেষণায় দেখেছি যে স্কুলগুলি শিশুদের মন ও জীবনে গভীর প্রভাব ফেলে। এত গভীর যে একটি ভাল, নিরাপদ স্কুল হয় একটি শিশুর জীবনকে সমৃদ্ধ করে বা ভবিষ্যতের জন্য সম্পূর্ণরূপে ধ্বংস করে।"

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Follow Us:
Download App:
  • android
  • ios