Asianet News BanglaAsianet News Bangla

আপেলের সঙ্গে ভুলেও এই ৩টি জিনিস খাবেন না, খেলে সর্বনাশ হয়ে যাবে স্বাস্থ্যের


স্বাস্থ্যের জন্য উপকারী ফলগুলির মধ্যে অন্যতম হল আপেল। সারা বছরই আপেল পাওয়া যায়। বিশেষত শীতকালে আপেল খাওয়ার একটা বিশেষ চল রয়েছে।

After eating apple, do not forget to consume these things there may be harm to health bsm
Author
Kolkata, First Published Aug 20, 2022, 7:45 PM IST

স্বাস্থ্যের জন্য উপকারী ফলগুলির মধ্যে অন্যতম হল আপেল। সারা বছরই আপেল পাওয়া যায়। বিশেষত শীতকালে আপেল খাওয়ার একটা বিশেষ চল রয়েছে। কিন্তু আপেল খাওয়ার পর এমন কতগুলি খাবার রয়েছে যা খেলে স্বাস্থ্যের উন্নতি হয় না। উল্টে স্বাস্থ্যের অবনতি হয়। যা মানুষের শরীরে জটিলতা আরও বাড়িয়ে তুলতে পারে। 


আপেলে ভিটামিন বি৬, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজের গুণাগুণ পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপেল আপনাকে অনেক রোগ থেকে বাঁচাতে সাহায্য করে। কিন্তু আপেল খাওয়ার পরে বা আগে ভুলেও এই জিনিসগুলি খাবেন না। তাহলেই বিপদের মধ্যে পড়তে হতে পারে। 

১, মূলা
মূলা আপেল খাওয়ার সাথে সাথে খাওয়া উচিত নয়। কারণ আপেল এবং মুলা উভয়েরই শীতল প্রভাব রয়েছে। তাই আপেল খাওয়ার পরপরই মুলা খেলে শরীরে কফ বাড়তে পারে। পাশাপাশি হজমের সমস্যাও হতে পারে।

২. জল 
আপেল খেতে খেতে  ভুলেও জল খাওয়া উচিত নয়। কারণ আপেল খাওয়ার পরপরই জল পান করলে পেটের পিএইচ লেভেল খারাপ হতে পারে। এর ফলে হজমের ব্যাঘাত, অন্ত্রের ফোলাভাব এবং বদহজম হতে পারে। এছাড়াও ত্বক সংক্রান্ত নানা সমস্যা হতে পারে।

৩. দই 
আপেল খাওয়ার সাথে সাথে খাওয়া উচিত নয়। কারণ আপেল এবং দই উভয়েরই শীতল প্রভাব রয়েছে। তাই আপেল খাওয়ার পরপরই দই খেলেও শরীরে কফ বাড়তে পারে। পাশাপাশি হজমের সমস্যাও হতে পারে। অনেকে দই ও আপেল একসঙ্গে খেয়ে থাকেন। এটা অবশ্যই এড়িয়ে চলতে হবে। কারণ দুটি খাবার পুষ্টিগুণে ভরপুর হলেও একসঙ্গে খেলে সমস্যা দেখা দেবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios