Asianet News BanglaAsianet News Bangla

Health Care: শুধু রাস্তার নয়, স্নেহের পোষ্যটি যদি কামড়ায় তাহলেও সতর্ক হন

ভুলবশত গৃহপালিত পশু কামড়ালেও তা তেমন বিপজ্জনক নয় এবং রাস্তার পশুর কামড়ে জলাতঙ্ক হওয়ার আশঙ্কা থাকে এই ধারণা একেবারে ভুলে যান।
 

Be careful not only on the street but also if the pet bites you BDD
Author
Kolkata, First Published Nov 30, 2021, 6:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কুকুর এবং বিড়ালের মতো গৃহপালিত পশুরা রাস্তায় ঘুরে বেড়ানো কুকুর অথবা বিড়ালের চেয়ে বেশি নিরাপদ। গৃহপালিত পশুদের জলাতঙ্কের জন্য টিকা দেওয়া হয়। তাই ভুলবশত গৃহপালিত পশু কামড়ালেও তা তেমন বিপজ্জনক নয় এবং রাস্তার পশুর কামড়ে জলাতঙ্ক হওয়ার আশঙ্কা থাকে এই ধারণা একেবারে ভুলে যান।
জেনে রাখা প্রয়োজন যে, গৃহপালিত পশু কামড়ালেও এমন নয় যে আপনি সম্পূর্ণভাবে নিরাপদ। শুধু বাড়িতে ক্ষতস্থানে ক্রিম লাগাবেন। এটা একেবারেই উচিৎ নয়, এর পাশাপাশি অবশ্যই ডাক্তার দেখানো, টিটেনাস ইনজেকশন নেওয়া এবং চিকিৎসকের পরামর্শ মত, প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করাও খুবই গুরুত্বপূর্ণ।
গৃহপালিত পশু কামড়ালে নিচের বিষয়গুলো মাথায় রাখুন-
১) গৃহপালিত পশুর কামড় দিলে, অবিলম্বে বাড়িতে প্রাথমিক চিকিত্সা করা উচিত। প্রথমে ডেটল দিয়ে ক্ষতস্থান ভালো করে ধুয়ে তাতে কিছু অ্যান্টিবায়োটিক ক্রিম লাগান।
২) যদি সামান্য স্ক্র্যাচ থাকে তবে বাড়িতে থাকা অ্যান্টিবায়োটিক ক্রিম লাগান। যদি ক্ষত খুব গভীর হয়, তবে প্রাথমিক চিকিৎসা যথেষ্ট নয়। বাড়িতে প্রাথমিক চিকিৎসা করার পর অবিলম্বে চিকিৎসকের পরামর্শ প্রয়োজন। 
৩) এমনকী যদি ক্ষতটি সামান্য হয় এবং প্রাথমিক চিকিৎসার মাধ্যমে নিরাময় হতে চলেছে, তবে একবার ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন। গৃহপালিত পশুকে কখন টিকা দেওয়া হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত তথ্যসহ একবার চিকিৎসকের পরামর্শ নিন।
৪) যদি ৩-৪ দিনের মধ্যে ক্ষত না সেরে ওঠে, তাহলে অসতর্ক না হয়ে অবিলম্বে ডাক্তার দেখান।
৫) যদি কোনও ব্যক্তিকে কোনও রাস্তার কুকুর ও বিড়ালের কামড়ে গত পাঁচ বছর ধরে টিটেনাসের টিকা দেওয়া না হয়, তাহলে অবশ্যই টিটেনাসের টিকা নিন। যাই হোক, প্রতি দশ বছরে একবার টিটেনাস টিকা নেওয়া দরকার। যদি পাঁচ বছরের মধ্যে কোনও কারণে টিটেনাস ভ্যাকসিন দেওয়া হয়ে থাকে, তাহলে চিন্তিত হওয়ার কিছু নেই।
৬) যে রাস্তার কুকুর ও বিড়ালের কামড়েছে তার গতিবিধির উপর নজর রাখুন। যদি পশুর স্বাস্থ্যের অবনতি হয় বা মারা যায় বা তার স্বাস্থ্যে কোনও অস্বাভাবিক উপসর্গ দেখা দেয়, তবে আপনার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। যদিও টিকা দেওয়া কুকুর ও বিড়াল সম্পূর্ণ নিরাপদ এবং তাদের থেকে জলাতঙ্ক হওয়ার কোনোও ভয় নেই, তবুও সতর্কতা এবং চিকিৎসা এবং পরামর্শ প্রয়োজন।

আরও পড়ুন: Arthritis: ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে আর্থ্রারাইটিস

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

আরও পড়ুন-Health Tips: এই ৫ টি আয়ুর্বেদিক ভেষজ, স্বাস্থ্য ভান্ডারের চাবিকাঠি

আরও পড়ুন-Hair care: শীতে রুক্ষ্ম চুলের সমস্যা থেকে বাঁচতে তেল লাগান, জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন

Follow Us:
Download App:
  • android
  • ios