Asianet News BanglaAsianet News Bangla

Arthritis: ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে আর্থ্রারাইটিস

কিছু খাবার আছে, যা খেলে আর্থ্রারাইটিস (Arthritis) বাড়ে। তাই এই রোগে আক্রান্ত হলে অবশ্যই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার।

those food increase the risk of Arthritis
Author
Kolkata, First Published Nov 29, 2021, 8:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বয়স বাড়লেই একের পর এক রোগ (Disease) শরীরে বাসা বাঁধে। ডায়াবেটিস (Diabetes), হার্টের রোগ (Heart), হাই প্রেসার (High Pressure)-সহ আরও একাধিক রোগ দেখা যায়। এছাড়াও, কোমড়ে ব্যথা ও হাঁটুর ব্যথায় ভোগেন অনেকে। এই হাঁটুর ব্যথা থেকেই দেখা দেয় আর্থ্রারাইটিস (Arthritis)। হাঁটুর ব্যথা মারাত্মক আকার নেয় আর্থ্রারাইটিস হলে। আজকাল অনেকেই এই রোগে আক্রান্ত হচ্ছেন। অনেকেই বলেন আর্থ্রারাইটিস (Arthritis) পুরোপুরি সারে না। তবে, সঠিক চিকিৎসার মাধ্যমে আর্থ্রারাইটিসের ব্যথা কমানো সম্ভব। আর্থ্রারাইটিসের ব্যথা কমাতে যেমন প্রয়োজন ওষুধ খাওয়া, তেমনই দরকার সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা। খাদ্যাভ্যাস ঠিক না থাকলে আর্থ্রারাইটিস (Arthritis) রোগ বেড়ে যায়। এমন কিছু খাবার আছে, যা খেলে আর্থ্রারাইটিস (Arthritis) বাড়ে। তাই এই রোগে আক্রান্ত হলে অবশ্যই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার। 

আর্থ্রারাইটিস (Arthritis) রোগীরা প্রক্রিয়াজাত খাবার (Processed Food) একেবারে খাবেন না। চিপস, বার্গার, চিজ, পপকর্নের মতো খাবার আমরা প্রায়শই খাই। এই ধরনের আর্থ্রারাইটিস রোগীদের জন্য খুবই ক্ষতিকারক। এটা একেবারে খাবেন না। আর্থ্রারাইটিস রোগে আক্রান্ত হলে একেবারে প্রক্রিয়াজত খাবার খাবেন না। এগুলোতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর। 

আরও পড়ুন: Kidney Disease: ক্রমে বাড়ছে কিডনির রোগ, নিজের ভুলেই এই রোগ ডেকে আনছেন না তো

এড়িয়ে চলুন রেড মিট (Red Meat) ও ওমেগা ৬ (Omega 6) জাতীয় খাবার। এধরনের খাবারে ফ্যাট বেশি থাকে। যার জন্য জয়েন্টে ফোলাভাব বেড়ে যায়। এর থেকে বাড়ে আর্থ্রারাইটিসের (Arthritis) ব্যথা। অন্যদিকে ওমেগা ৬ জাতীয় খাবারও খাবেন না। সয়াবিন, মাংস, বাদাম, ভুট্টাতে থাকে ওমেগা ৬। এই খাবারগুলো খেলে বাড়ে হারের ব্যথা। ফলে সুস্থ থাকতে চাইলে আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন রেড মিট ও ওমেগা ৬ জাতীয় খাবার। 

আরও পড়ুন: Health Tips: ওজন বৃদ্ধির জন্য বাড়ছে কিডনির রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

কাঁচা নুন খাওয়া অনেকেরই অভ্যেস আছে। কিন্তু, আপনি আর্থ্রারাইটিসে (Arthritis) আক্রান্ত হলে একেবারেই খাবেন না কাঁচা নুন (Salt)। খাবারে নুন যথা সম্ভব কম খান। নুনে সোডিয়াম ক্লোরাইড থাকে। যা আর্থ্রারাইটিস রোগীদের ব্যথা আরও বাড়িয়ে দেয়। এমনকী, বেশি নুন খেলে কিডনির সমস্যাও দেখা দিতে পারে। এর থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে। 

একেবারেই খাবেন না কোল্ড ড্রিংক্স (Cold Drinks) কিংবা অন্য কোনও চিনির শরবত। ফলের রস, সোডা যেমন খাবেন না, তেমনই অধিক মিষ্টি খাওয়ার স্বভাব থাকলে, তা এড়িয়ে চলুন। এই সঙ্গে একেবারে খাবেন না ভাজাভুজি। এই দুটি খাবার থেকে বেড়ে যায় আর্থ্রারাইটিস। এই সমস্যা থেকে বাঁচতে খাদ্যাভ্যাসে বদল আনুন।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios