Asianet News BanglaAsianet News Bangla

ক্যান্সারকে জয় করা কতটা যন্ত্রণাদায়ক, সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে জানালেন সারভাইবার ছবি মিত্তল

স্তন্য ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে এতোদিন এই ক্যান্সারের ব্যাপারে নারীদের সচেতন করার জোরটা ছিল বেশি, কিন্তু এখন পুরুষদেরকেও সচেতন করার কাজ চালানো হচ্ছে। 

Cancer Survivor Chhavi Mittal Shares her breast pic on social media haters criticize her BDD
Author
Kolkata, First Published Jul 21, 2022, 10:14 AM IST

অভিনেত্রী ছবি মিত্তাল সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় তার স্তন ক্যান্সারের অস্ত্রোপচারের পর একটি ছবি শেয়ার করেছেন। ছবিটি তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেছেন অভিনেত্রী। ক্যান্সারের অস্ত্রোপচারের দাগের একটি ছবিও সেখানে শেয়ার করেছেন তিনি। ছবিটি শেয়ার করার সময়, ছবি মিত্তল লিখেছিলেন যে, কিছু লোক এই দাগ দেখেই হতবাক হয়েছিল। একটি বড় সড় নোট লিখে তিনি জানান, অনেকেই তাঁকে জিজ্ঞাসা করেছে যে সে লেজার দিয়ে তাঁর ক্ষত চিহ্ন মুছে ফেলবে কিনা।' তবে, ছবি এই সম্পর্কে জানিয়েছেন যে, তিনি এটি কখনই করবেন না কারণ এটি তাঁর লড়াইয়ের প্রমাণ। 

স্তন্য ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে এতোদিন এই ক্যান্সারের ব্যাপারে নারীদের সচেতন করার জোরটা ছিল বেশি, কিন্তু এখন পুরুষদেরকেও সচেতন করার কাজ চালানো হচ্ছে। কারণ, পুরুষদের মধ্যেও স্তন্য ক্যান্সার দেখা দিতে পারে। যদিও পুরুষদের স্তন্য ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার খুবই কম। এক হিসেবে দেখা যায় যুক্তরাজ্যে প্রতিবছর ৪১ হাজার মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত হন, সেই তুলনায় মাত্র ৩০০ জন পুরুষ এই রোগে আক্রান্ত হন।

ছবি মিত্তাল তাঁর কিছু ছবি শেয়ার করেছেন-
প্রথম ছবিতে ক্যামেরার দিকে পিছন ফিরে পোজ দিচ্ছেন ছবি মিত্তাল। এই সময়, তিনি একটি ব্যাকলেস হলুদ পোশাক পরেছেন। অন্য একটি ছবিতে, ছবি রেস্তোরাঁর ভিতরে তার ছবি ক্লিক করেছেন। সেই ছবিতে তাঁর স্তন ক্যান্সারের অস্ত্রোপচারের পরে পাঁজরে দাগ স্পষ্ট দেখা যাচ্ছিল। এছাড়াও, ছবি নিজের একটি পরিষ্কার ছবিও শেয়ার করেছেন যাতে তিনি বাইরে দাঁড়িয়ে নিচের দিকে তাকিয়ে ছিলেন। দুটি ভিন্ন হাসি মুখে দেখা যায় ছবি-কে।

এই ছবিগুলি শেয়ার করে ছবির ক্যাপশন দেওয়া হয়েছে, 'স্কার'। ছবি শেয়ার করে নোটসে ছবি লেখেন,  'গতকাল যখন আমি এই চিহ্নটি দেখানোর সাহস পেয়েছি… কিছু লোক ছিল যারা এটি দেখে হতবাক হয়েছিল। আমি তাঁদের উদ্দেশ্যে বলি, আপনি যদি এটি দেখে শিওড়ে থাকেন, কল্পনা করুন যে, আমার সঙ্গে যখন এটি ঘটেছিল তখন আমি কেমন অনুভব করেছি। কিন্তু আমার মতে, একজন মানুষ যখন পূর্ণাঙ্গ মানুষ ততক্ষণ হতে পারে না, যতক্ষণ না তাঁর সাহস না থাকে।'

ছবি আরও বলেন, 'কিছু লোক আমাকে জিজ্ঞেস করেছিল যে আমি লেজার দিয়ে এই চিহ্নগুলি সরিয়ে ফেলব কি না। তিনি আমাকে মনে করিয়ে দেন যে আমি যুদ্ধ করেছি এবং যে জয় পেয়েছি। আমি কখনই আমার এই লড়াইয়ের দাগ মুছে ফেলতে চাই না। আমি একজন ক্যান্সার সারভাইভার হতে পেরে গর্বিত। এছাড়া ছবি এই পোস্টে বেশ কিছু হ্যাশট্যাগ যোগ করেছেন যেমন যুদ্ধের দাগ, দাগ, দাগ সুন্দর, আমার দাগ, স্তন ক্যান্সার সারভাইভার।

Follow Us:
Download App:
  • android
  • ios