Asianet News BanglaAsianet News Bangla

Diabetes Tips: করোনা ভাইরাস কি সত্যি ডায়াবেটিসের ঝোঁক বাড়িয়ে দেয়, কী বলছেন গবেষকরা

কোভিড থেকে সেড়ে ওঠার পর রোগ মুক্ত হয়ে গেলেন এমন নয়। করোনা থেকে মুক্তির পর অনেক রোগীর শরীরেই বাসা বেঁধেছে অন্যান্য রোগ (Disease)। এর মধ্যে একটি হল ডায়াবেটিস (Diabetes)। বহুদিন ধরেই ডাক্তাররা সন্দেহ করছেন যে, করোনা ডায়াবেটিসের মাত্রা বাড়িয়ে দেয়। এবার এই বিষয় গবেষণায় (Research) উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।

diabetes Tips- May covid-19 rise diabetes in human body
Author
Kolkata, First Published Nov 14, 2021, 4:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রায় দু বছর হতে চলল করোনার (Corona) সঙ্গে লড়াই করে চলেছেন বিশ্ববাসী। এই ভাইরাস (Virus) প্রায় কেড়েছে বিশ্বের হাজার হাজার মানুষের। এখনও এই মারণ রোগ থেকে মুক্তি মেলেনি। টিকা (Vaccine) আবিষ্কারের পরও প্রতিনিয়ত কেউ না কেউ আক্রান্ত হচ্ছেন করোনায়। এই রোগ যেমন প্রাণ কেড়েছে শয় শয় মানুষের। তেমনই করোনাকে জয়ও করছেন বহু মানুষ। তবে, কোভিড থেকে সেড়ে ওঠার পর রোগ মুক্ত হয়ে গেলেন এমন নয়। করোনা থেকে মুক্তির পর অনেক রোগীর শরীরেই বাসা বেঁধেছে অন্যান্য রোগ (Disease)। এর মধ্যে একটি হল ডায়াবেটিস (Diabetes)। বহুদিন ধরেই ডাক্তাররা সন্দেহ করছেন যে, করোনা ডায়াবেটিসের মাত্রা বাড়িয়ে দেয়। এবার এই বিষয় গবেষণায় (Research) উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। 

আরও পড়ুন: Diabetes Tips: ডায়াবেটিস ক্রমে উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের, জেনে নিন কীভাবে সতর্ক হবেন এই রোগ থেকে

জানা গিয়েছে, করোনা ফ্যাট সেল (Fat cell) থেকে এডিপোনেক্টিন (Adiponectin) হরমোন নিঃসরণ ব্যাহত করে। এডিপোনেক্টিন হল এমন একটি উপাদান যা শরীরে সুগার লেভেল এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। এই হরমোনের ওপর প্রভাব ফেলে করোনা। যার দরুন রোগীর ডায়াবেটিসে (Diabetes) আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এমনকী, যারা আগে থেকেই ডায়াবেটিসে আক্রান্ত তাদের রোগের মাত্রা বেড়ে যায় একদিকে অন্য এক সমীক্ষায় দেখা গিয়েছিল, ডায়াবেটিস আক্রান্ত রোগীদের কোভিড (covid) সংক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যান্যদের তুলনায় বেশি।  

আরও পড়ুন: Diabetes Tips: মিষ্টি খেলে ডায়াবেটিস হয়, এমন হাজারো ভ্রান্ত ধারণা রয়েছে এই রোগকে ঘিরে, জেনে নিন সত্যতা

দিল্লি অ্যাপোলে হাসপাতালের চিকিৎসক ডা. এস কে ওয়াংনু এ প্রসঙ্গে বলেছেন, করোনা চিকিৎসার করার সময় প্রতি ৪ জনের ১জন এমন রোগী পেয়েছেন, যিনি অন্তত দু বছর ধরে ডায়াবেটিসে (Diabetes) আক্রান্ত। তাঁর দাবি, করোনার ব্লাড সুগারে ঠিক কতটা প্রভাব ফেলে তা এখনও জানা যায়নি। কিন্তু, এটুকু জানা গিয়েছে যে, করোনা থেকে মুক্তি পাওয়ার পর বহু রোগীর ডায়াবেটিসের মাত্রা বেড়ে গিয়েছে। 
এদিকে করোনার জন্য শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায় তা সকলের জানা। কোভিডের পর যেমন রোগীরা আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসে (Diabetes), তেমনই বহু মানুষের ব্লাড প্রেসার ধরা পড়েছে। এক গবেষণায় দেখা গিয়েছে, করোনার প্রথম ঢেউয়ে আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের ৫০ শতাংশের পরে হাই ব্লাড প্রেসার বা হাইপারগ্লাইসেমিয়া (Hyperglycemia) ধরা পড়েছে। এই রোগ থেকে ফুসফুসে (Lungs) সংক্রমণ হয়। ফলে, করোনা ভাইরাস থেকে মুক্তি মানে, পুরোপুরি নিশ্চিন্ত এমন নয়। এই রোগের ফলে শরীরে বাসা বাঁধছে অন্যান্য কঠিন ব্যাধি।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios