Asianet News BanglaAsianet News Bangla

Diabetes Tips: মিষ্টি খেলে ডায়াবেটিস হয়, এমন হাজারো ভ্রান্ত ধারণা রয়েছে এই রোগকে ঘিরে, জেনে নিন সত্যতা

প্রতিদিন বিশ্বে প্রায় দেড় মিলিয়ান রোগীর এই ডায়াবেটিসের (Diabetes) কারণে মৃত্যু হয়। এই রোগ ক্রমে উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। লাইফস্টাইল (Lifestyle), খাদ্যাভ্যাস, মানসিক চাপ (Stress)-সহ একাধিক কারণে এই রোগ শরীরে দানা বাঁধে। তবে, ডায়াবেটিস নিয়ে একাধিক মিথ আছে। জেনে নিন কোন কথা সত্যি, কোনটা মিথ্যে।

Diabetes Tips- See the Common myths about diabetes
Author
Kolkata, First Published Nov 14, 2021, 3:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র (WHO) রিপোর্ট অনুসারে ডায়াবেটিস (Diabetes) এখন মহামারীর আকার নিয়েছে। এই সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুসারে ২০৩০ সালের মধ্যে ৩৪০ মিলিয়ান লোক এই রোগে আক্রান্ত হতে পারে। এদিকে জানা গিয়েছে, প্রতিদিন বিশ্বে প্রায় দেড় মিলিয়ান রোগীর এই ডায়াবেটিসের (Diabetes) কারণে মৃত্যু হয়। এই রোগ ক্রমে উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। লাইফস্টাইল (Lifestyle), খাদ্যাভ্যাস, মানসিক চাপ (Stress)-সহ একাধিক কারণে এই রোগ শরীরে দানা বাঁধে। তবে, ডায়াবেটিস নিয়ে একাধিক মিথ আছে। জেনে নিন কোন কথা সত্যি, কোনটা মিথ্যে।


অনেকেই বলেন, বেশি চিনি (Sugar) বা মিষ্টি (Sweets) খেও না। এতে সুগার ধরবে। চিনি খেলে সুগার হয়, এই কথা একেবারে ভুল কথা। সুগার নানা কারণে দেখা দিতে পারে। যেমন, স্থূলতা, মানসিক চাপ, লাইফস্টাইল ডিসঅর্ডারের জন্য এই রোগ দেখা যায়।  


অনেকেই ভাবেন ডায়াবেটিস (Diabetes) বার্ধক্যজনিত রোগ। এটা একেবারে ভুল ধারণা। এটা রোগ যে কোনও বয়সেই শরীরে বাসা বাঁধতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে, পরিবারের কারও এই রোগ থাকলে তা জিনগত কারণে বাচ্চাদের মধ্যে দেখা যায়। 

আরও পড়ুন: Diabetes Tips: ডায়াবেটিস ক্রমে উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের, জেনে নিন কীভাবে সতর্ক হবেন এই রোগ থেকে

ডায়াবেটিসকে বলা হয় সাইলেন্ট কিলার (Silent Killer)। যা এক এক করে শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গকে আক্রান্ত করে। ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে একে একে চোখ (Eye), ফুসফুস (Lungs), হার্ট (Heart), কিডনি (Kidney) আক্রান্ত হয়। ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয় ডায়াবেটিস। এটা কোনও থেরাপিতে নির্মূল হয়। চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেলে নিয়ন্ত্রণে থাকে। তাই থেরাপিতে ডায়াবেটিস কমে, এধারণা ভুল। 
রোগীদের কাছে ইন্সুলিন (Insulin) বেশ ভয়ের বিষয়। অধিকাংশই মনে করেন, রোগের শেষ পর্যায়ে পৌঁছালে ইন্সুলিনের পরামর্শ দেন ডাক্তারারা। কিন্তু, এধারণা একেবারে ভুল। ডায়াবেটিস (Diabetes) শরীরে পর্যাপ্ত ইন্সুলিন তৈরিতে বাধা দেয়। তাই ইন্সুলিন প্রয়োগের মাধ্যমে এই ঘাটতি পূরণ করা হয়। 

আরও পড়ুন: Diabetes Tips: মোবাইল না ঘাঁটলে ঘুম আসে না, এই অভ্যেস থেকে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি
মাত্রাতিরিক্ত ওজনের (Over Weight) সঙ্গে ডায়াবেটিসের (Diabetes) সম্পর্ক নেই, এই কথা অনেকেই বিশ্বাস করেন। যা একেবারে ভুল ধারণা। অধিক ওজনের জন্য ডায়াবেটিস দেখা দিতে পারে। তাই সব সময় ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। 


হেঁটে নাকি ডায়াবেটিস (Diabetes) কমানো যায়। এমন বহু মানুষ আছেন, যাদের ডায়াবেটিস ধরা পড়লেও ওষুধ খান না। মনে করেন ওষুধ ছাড়া ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এটা একেবারে ভুল ধারণা। ডায়াবেটিস ধরা পড়লে দিনে দুবার আধ ঘন্টা করে হাঁটার পরামর্শ দেন। কিন্তু, এর সঙ্গে সঠিক ওষুধ খাওয়া দরকার। সুস্থ থাকতে দুটোই করতে হবে। ওষুধ খাওয়ার সঙ্গে এক্সারসাইজ (Exercise) করলে, তবেই সুস্থ থাকা সম্ভব। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios