Asianet News BanglaAsianet News Bangla

আপেল খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে! জানতেন এই ৫টি তথ্য?

শরীরে ফাইবারের পরিমাণ বেড়ে গেলে হজম সংক্রান্ত নানা সমস্যা হতে পারে। ফাইবার অতিরিক্ত গ্রহণের ফলে পেট ফোলা এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। আপনি যদি দিনে ৭০ গ্রামের বেশি ফাইবার খান তবে হজম সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে।

Eating more apples can spoil instead of making health, these 5 big damages happen to health bpsb
Author
First Published Sep 14, 2022, 12:25 AM IST

আপনি নিশ্চয়ই ছোটবেলা থেকেই এই কথাটি শুনে আসছেন ' অ্যান আপেল আ ডে, কিপস দ্য ডক্টর অ্যাওয়ে'। চিকিৎসকরাও একজন ব্যক্তিকে সুস্থ থাকতে প্রতিদিন একটি করে আপেল খাওয়ার পরামর্শ দেন। ভিটামিন, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো পুষ্টি উপাদান আপেলে প্রচুর পরিমাণে পাওয়া যায়। যা অনেক রোগকে দূরে রাখতে সাহায্য করে। স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী হওয়া সত্ত্বেও আপনি কি জানেন যে এটির অতিরিক্ত সেবন উপকারের পরিবর্তে ক্ষতি করতে পারে। চলুন জেনে নিই কিভাবে-

বেশি করে আপেল খেলে এই ৫টি সমস্যা হতে পারে-

হজমের সমস্যা-
একজন মানুষকে সুস্থ রাখতে ফাইবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপেল ফাইবার সমৃদ্ধ। কিন্তু শরীরে ফাইবারের পরিমাণ বেড়ে গেলে হজম সংক্রান্ত নানা সমস্যা হতে পারে। ফাইবার অতিরিক্ত গ্রহণের ফলে পেট ফোলা এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। আপনি যদি দিনে ৭০ গ্রামের বেশি ফাইবার খান তবে হজম সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে।

স্থূলতা-
একটি সাধারণ আপেলে প্রায় ২৫ গ্রাম কার্বোহাইড্রেট পাওয়া যায়। আপনি যদি প্রতিদিন অতিরিক্ত পরিমাণে আপেল খান, তাহলে আপনি স্থূলতার শিকার হতে পারেন। সুস্থ থাকার জন্য নিয়মিত একটি আপেল খাওয়াই যথেষ্ট।

ভারসাম্যহীন রক্তে শর্করা-
আপেলে পর্যাপ্ত পরিমাণে চিনি ও কার্বোহাইড্রেট পাওয়া যায়। আপেলের অতিরিক্ত সেবন আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

দাঁতের ক্ষতি হতে পারে-
আপনি যদি অনেক বেশি আপেল খান তবে তা আপনার দাঁতেরও ক্ষতি করতে পারে। আপেলে অ্যাসিড থাকে, তাই এগুলোর অতিরিক্ত সেবন দাঁতের ক্ষতি করতে পারে।

এলার্জি-
ফল খেলে অ্যালার্জি আছে এমন লোকেরা যদি বেশি করে আপেল খান, তাহলে তাদের অ্যালার্জিতে ভুগতে হতে পারে। অ্যালার্জির সমস্যায় আপেল খেলে পেটে ব্যথা, বমি, বমি বমি ভাব এবং ক্র্যাম্পের মতো সমস্যা হতে পারে।

আরও পড়ুন- আগামী দু সপ্তাহ মেনে চলুন এই ১০টি টিপস, পুজোয় ত্বক দেখাবে উজ্জ্বল, বজায় থাকবে সৌন্দর্য

আরও পড়ুন- বাড়িতে বানিয়ে ফেলুন বার বি কিউ প্রন, রইল সহজ এই রেসিপির হদিশ

আরও পড়ুন- বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ, জেনে নিন কীভাবে মোকাবিলা করবেন এই রোগের সঙ্গে

Follow Us:
Download App:
  • android
  • ios