Asianet News BanglaAsianet News Bangla

বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ, জেনে নিন কীভাবে মোকাবিলা করবেন এই রোগের সঙ্গে

করোনা পর যে রোগ চিকিৎসকদের চিন্তা বাড়াচ্ছে, তা হল ডেঙ্গু। রোগ থেকে বাঁচতে সকলের প্রয়োজন সতর্ক হওয়া। আজ রইল সহজ কয়টি পদ্ধতির হদিশ। এবার ডেঙ্গুর মতো কঠিন রোগ থেকে মুক্তি পেতে কিংবা দূরে থাকতে মেনে চলুন এই কয়টি জিনিস।

Everybody must follow those tips to fight against dengue virus ABSC
Author
First Published Sep 11, 2022, 4:59 PM IST

ক্রমে বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ। করোনা পর যে রোগ চিকিৎসকদের চিন্তা বাড়াচ্ছে, তা হল ডেঙ্গু। বর্ষার মাঝামাঝি সময় থেকে এই রোগ বৃদ্ধি হতে শুরু করে রাজ্যে। বর্তমানে তা বড় আকার নিয়েছে। নিত্য দিন বেড়ে চলেছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। তেমনই বাড়ছে মৃত্যু। এই রোগ মূলত মশাবাহিত রোগ। সে কারণে বর্ষার সময় এর প্রকোপ বাড়ে। তবে, অন্যান্য বছরের তুলনায় এবছর ৭ গুণ বেড়েছে বলে জানা গিয়েছে। সে কারণে প্রশাসনের তরফ থেকে ইতিমধ্যে সাধারণকে সতর্ক করার প্রস্ততি শুরু হয়ে গিয়েছে। দফায় দফাত চলছে মিটিং। এই সময় রোগ থেকে বাঁচতে সকলের প্রয়োজন সতর্ক হওয়া। আজ রইল সহজ কয়টি পদ্ধতির হদিশ। এবার ডেঙ্গুর মতো কঠিন রোগ থেকে মুক্তি পেতে কিংবা দূরে থাকতে মেনে চলুন এই কয়টি জিনিস। 

জল জমতে দেবেন না। জমা জলে মশা জন্মায়। বাড়ে জীবাণু সংক্রমণ। তাই সুস্থ ও রোগ মুক্ত থাকতে চাইলে নোংরা জল পরিষ্কার করুন। চারিদিকে জীবাণু নাশক দ্রব্য ছড়ান। এতে পরিবেশ জীবাণু মুক্ত থাকবে। 

রাতে অবশ্যই মশারি টাঙান। এই অভ্যাস আমাদের সুস্থ থাকতে সাহায্য করবে। রোগ মুক্ত থাকতে ও ডেঙ্গু থেকে বাঁচতে চাইলে মশারির ভিতর ঘুমানো সবার আগে দরকার। 

ঘরে সারাক্ষণ স্প্রে করুন। মশা কিংবা যে কোনও পোকামাকড় যেন না থাকে সেদিকে খেয়াল রাখুন। বাজারে বিভিন্ন কোম্পানির জীবাণু নাশক স্প্রে পাওয়া যায়। এমন কিনে রাখুন।  
 
বাচ্চাদের সঠিক পোশাক পরান। বাচ্চাদের এই সময় ফুল হাতা পোশাক পরান। এতে মশা সহজে তাদের কামড়াতে পারবে না। ফলে ডেঙ্গুর মতো রোগ থেকে মিলবে মুক্তি। এই পদ্ধতি সকলেই অনুসরণ করুন। সকলের জন্য উপকারী। 

রোজ বিকালের সময় ঘরের সকল জানলা বন্ধ করে দিন। ঘরের লুকনো জায়গায় জীবাণু নাশক স্প্রে করুন। কিংবা ঘরে মশার ধূপ জানাল। এতে মিলবে উপকার। 

জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নিন। ঋতু পরিবর্তনের কারণে অনেকের জ্বর হচ্ছে। তেমনই ডেঙ্গু আক্রান্ত হলেও জ্বরের লক্ষণ দেখা দিচ্ছে। এই সময় অসুস্থ হলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। সঙ্গে সঠিক খাবার খান। শরীরে রোজ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করবে এমন খাবার খাওয়া প্রয়োজন। এই সময় ডাবের জল, ফলে রস ও উপকারী সবজি খান। এতে শরীর থাকবে সুস্থ তেমনই মুক্তি পাবেন যে কোনও রোগ থেকে।  
 

আরও পড়ুন- রবিবারের স্পেশ্যাল মেনুতে থাক দই কাবাব, জেনে নিন কীভাবে বানাবেন এই পদ

আরও পড়ুন- পুজোয় নতুন ফোন কেনার পরিকল্পনা করছেন, এই ৩টি মোবাইল আগামী সপ্তাহে ভারতে লঞ্চ হবে, দেখে নিন বিস্তারিত

আরও পড়ুন- প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

Follow Us:
Download App:
  • android
  • ios