লকডাউনে একমাত্র যোগার মাধ্যমে সহজেই শারীরিক বা মানসিক সমস্যা কমিয়ে সুস্থ থাকতে পারবেন আপনি। করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকার। বাড়ির বাইরে বিনা প্রয়োজনে যাওয়া নিষিদ্ধ। তাই এমন পরিস্থিতিতে অনেকেই ঘরে থেকে অসুস্থ হয়ে পড়ছেন। কারণ নিয়মিত হাঁটা বা কাজ বন্ধ হয়ে গিয়েছে এই লকডাউনে। আর এর ফলে মানসিক চাপ বা স্ট্রেস এর সরাসরি প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর। কারণ টেনশন এর ফলে প্রবণতা বৃদ্ধি পাচ্ছে  ডায়বেটিস এর মত সমস্যা। 

আরও পড়ুন- প্রতিদিন সকালে কয়েক মিনিটের অভ্যাস, বাড়িয়ে তুলবে আপনার মন সংযোগ ও স্মৃতি শক্তি

এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে এই সময়কেই কাজে লাগান। বাড়িতে থেকেই খুব সহজ উপায়ে কমিয়ে ফেলুন এই শারীরিক সমস্যা। শরীরে অগ্ন্যাশয় যদি যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীর যদি উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে 'ডায়াবেটিস' বা 'বহুমূত্র রোগ' হয়। এর ফলে রক্তে চিনি বা শকর্রার উপস্থিতিজনিত অসামঞ্জস্য দেখা দেয়। ইনসুলিনের ঘাটতিই হল এই রোগের মূল কথা। এই রোগের ফলে ইনসুলিন উৎপাদন বা ইনসুলিনের কাজ করার ক্ষমতা-এর যে কোনো একটি বা দুটোই যদি না হয়, তাহলে রক্তে বাড়তে থাকে গ্লুকোজ। আর একে নিয়ন্ত্রণ না করা গেলে ঘটে নানা রকম জটিলতা, দেহের টিস্যু ও যন্ত্র বিকল হতে থাকে।

আরও পড়ুন- নিস্তেজ ও জৌলুসহীন ত্বকের অব্যর্থ দাওয়াই, ৩ সাধারণ যোগায় মিলবে দিপ্তীময় ত্বক

এই প্রকার জটিল রোগ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে যোগা। যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। "যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি।  শুধু ডায়বেটিস নয় রক্তচাপের মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই লকডাউনের এই সময় কাজে লাগান আপনিও থাকুন সুস্থ ও সুরক্ষিত। দেখে নিন ডায়বেটিস নিয়ন্ত্রণ করার জন্য সহজ যোগব্যয়ামগুলি-