Asianet News BanglaAsianet News Bangla

নিজের বাড়িতেও খালি পায়ে হাঁটা উচিত নয়, সংক্রমিত হতে পারেন এই সব রোগে

বেশির ভাগ মানুষ খালি পায়ে হেঁটে বেড়ায় ঘরে। কিন্তু আপনি কি জানেন যে খালি পায়ে হাঁটা আপনার পায়ের ত্বককে শক্ত করে তুলতে পারে বা আপনি ত্বক সম্পর্কিত নানা রকম সংক্রমণের ঝুঁকিতে পড়তে পারেন?

Health Tips Why you should not walk bare feet in your house bpsb
Author
First Published Aug 8, 2022, 7:26 PM IST

অনেকেই ওজন কমাতে গিয়ে ঘাম ঝরাতে জিমে যান। কিন্তু  বলা হয় জিমে যাওয়ার চেয়ে ফ্রি হ্য়ান্ড এক্সারসাইজ অনেক ভাল। আর তার চেয়েও ভাল হল হাঁটাহাটি। বলে রাখা ভাল, স্ট্রেস কমাতেও হাঁটার জুড়ি মেলা ভার। কারণ, হাঁটলে আমাদের শরীরের ফিল গুড হরমোনগুলোর ক্ষরণ হয় ভাল করে। যার ফলে স্ট্রেস কমে, মন ভাল থাকে। জেনে রাখবেন, হাঁটলে অনেক রোগবিসুখ শরীরে ঘেঁষতে পারে না। হাঁটলে সুগার নিয়ন্ত্রণে থাকে। কোলেস্টেরল, লিপিড প্রোফাইলও ঠিকঠাক থাকে।

হাঁটলে পেটের সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়। যাঁরা কোষ্ঠকাঠিন্য়ে ভোগেন, তাঁদের জন্য হাঁটা হল মহৌষধি। শুধু কোষ্ঠবদ্ধতাই নয়, গ্যাস-অম্বলের সমস্যাও অনেক কমে হাঁটলে। রাতে ঘুম ভাল হয়।

বেশির ভাগ মানুষ খালি পায়ে হেঁটে বেড়ায় ঘরে। কিন্তু আপনি কি জানেন যে খালি পায়ে হাঁটা আপনার পায়ের ত্বককে শক্ত করে তুলতে পারে বা আপনি ত্বক সম্পর্কিত নানা রকম সংক্রমণের ঝুঁকিতে পড়তে পারেন? যদি বিষয়টি না জেনে থাকেন, তাহলে আজকে জেনে নেওয়া যাক কেন খালি পায়ে হাঁটা উচিত নয়, এর ফলে কী কী রোগ হতে পারে।

খালি পায়ে না চলার কারণ

১.পায়ে, হাঁটুতে বা পিঠে ব্যথার সমস্যা হতে পারে

আপনি যদি শক্ত মাটির উপর খালি পায়ে হাঁটেন তবে আপনার পা ছাড়াও শরীরের অন্যান্য অংশে বেশি চাপ পড়ে, যা কোমর ব্যথা, পায়ে ব্যথা বা হাঁটু ব্যথার মতো সমস্যা তৈরি করতে পারে।

২. ভারসাম্যহীনতার কারণে সমস্যা

শক্ত মেঝেতে খালি পায়ে হাঁটা ভারসাম্যহীনতার কারণে পায়ের বিকৃতি হতে পারে। কারো কারো ক্ষেত্রে খালি পায়ে হাঁটার কারণেও গোড়ালি ব্যথার সমস্যা দেখা দেয়। অনেক সময় এই সমস্যা এতটাই বেড়ে যায় যে ডাক্তারের কাছে যেতে হয়।

৩. সংক্রমণ হতে পারে

খালি পায়ে হাঁটলে পা সহজেই ব্যাকটেরিয়া বা ছত্রাকের সংস্পর্শে আসে। যার কারণে ত্বক বা নখ খুব সহজেই সংক্রমিত হতে পারে। হাঁটার কারণে কারো কারো ত্বক পুরু হয়ে যায়। এই ধরনের লোকেরা প্রায়ই মনে করেন যে তাদের স্ক্রাব এবং ময়েশ্চারাইজার লাগানোর দরকার নেই। কিন্তু তবুও তাদের অবশ্যই অ্যান্টিফাঙ্গাল ক্রিম ব্যবহার করতে হবে।

৪. ডায়াবেটিসের লক্ষণগুলি আরও খারাপ হতে পারে

ত্বকের সংক্রমণ এড়াতে ডায়াবেটিস রোগীদের খালি পায়ে হাঁটা উচিত নয়। এই ধরনের রোগীদের খালি পায়ে হাঁটা ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

Follow Us:
Download App:
  • android
  • ios