Asianet News BanglaAsianet News Bangla

ওজন কমাতে বেশি মাত্রায় প্রোটিন খাচ্ছেন, জেনে নিন কতটা ক্ষতি করছেন নিজের

এটি ত্বক ও চুলের জন্যও খুবই উপকারী। প্রোটিন শরীরের জন্য খুব ভালো ম্যাক্রোনিউট্রিয়েন্ট। কিন্তু কোনো কিছুর মাত্রাতিরিক্ত মাত্রা বা মাত্রাতিরিক্ত সেবন সবসময়ই ক্ষতিকর প্রমাণিত হয়। অনেক সময় এর অত্যধিক ব্যবহার আপনার স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে, যাকে বলা হয় প্রোটিন পয়জনিং। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।
 

Intake too much protein to lose weight know how much harming yourself BDD
Author
Kolkata, First Published Aug 8, 2022, 4:52 PM IST

বর্তমান যুগে সবাই খুব আকর্ষণীয় দেখতে চায়। এ জন্য সবাই নিজেকে খুব স্লিম ও ফিট রাখতে চায়। এমন পরিস্থিতিতে, তাদের ওজন কমাতে, তারা বিভিন্ন ডায়েট চার্ট অনুসরণ করে, এবং ঘন্টার জন্য জিমে গিয়ে ব্যায়ামও করে। তবে এর পাশাপাশি তিনি প্রচুর পরিমাণে প্রোটিনও খান। আপনি কমই জানেন যে প্রোটিন খেলে দীর্ঘ সময় ক্ষুধা লাগে না এবং এই পুষ্টি শরীরের কোষগুলিকে মেরামত করতে সহায়তা করে। এর পাশাপাশি এটি ত্বক ও চুলের জন্যও খুবই উপকারী। প্রোটিন শরীরের জন্য খুব ভালো ম্যাক্রোনিউট্রিয়েন্ট। কিন্তু কোনো কিছুর মাত্রাতিরিক্ত মাত্রা বা মাত্রাতিরিক্ত সেবন সবসময়ই ক্ষতিকর প্রমাণিত হয়। অনেক সময় এর অত্যধিক ব্যবহার আপনার স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে, যাকে বলা হয় প্রোটিন পয়জনিং। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

খাবারে কতটা প্রোটিন থাকা উচিত?
বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরে প্রতি কেজিতে ১ গ্রাম প্রোটিন থাকা উচিত। এছাড়া শরীরে কার্বোহাইড্রেট ও ফ্যাটের পরিমাণও ঠিক থাকতে হবে। অত্যধিক প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার কারণে প্রোটিন বিষক্রিয়া ঘটতে পারে।

অত্যধিক প্রোটিন খাওয়ার অসুবিধা

ওজন বাড়ার সমস্যা আজকাল অনেকেই ওজন বাড়ায় সমস্যায় পড়েন এবং তা কমাতে বেশি প্রোটিন খান, কিন্তু তা করলে ওজন কমার বদলে ওজন বাড়তে পারে। যা শরীরকে ভুল আকার দিতে পারে। তাই আপনি নিশ্চয়ই এই বিষয়গুলো খেয়াল রেখেছেন। 

ডিহাইড্রেশনের সমস্যা আমরা আপনাকে বলি যে প্রতিদিনের খাবারে প্রয়োজনের চেয়ে বেশি প্রোটিন গ্রহণ করলে আপনার ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। প্রোটিন হজম করতে শরীরে প্রচুর পানির প্রয়োজন। এটি প্রস্রাবের আকারে শরীর থেকে বের হয়, আবার এর সাথে প্রচুর পরিমাণে পানিও বের হয়। যার কারণে শরীরে পানির অভাব হতে পারে।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

 বিষণ্নতা একটি সমস্যা হতে পারে-  খাবারে অত্যধিক প্রোটিন গ্রহণ এবং কম কার্বোহাইড্রেট খেলে আপনি বিষণ্নতা, উদ্বেগ, টেনশন এবং নেতিবাচক আবেগের মতো সমস্যায় পড়তে পারেন। এটি আপনার শরীরে স্ট্রেস হরমোন বাড়িয়ে বিষণ্নতা সৃষ্টি করতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios