Asianet News BanglaAsianet News Bangla

কিভাবে দ্রুত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন, জেনে রাখুন এই উপায়গুলো

আসলে, ভুল খাদ্যাভ্যাস এবং ব্যায়াম না করার কারণে বেশিরভাগ মানুষেরই এই ধরনের সমস্যা হয়। তবে চটজলদি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে মেনে চলুন এই নিয়ম-
 

Here are some ways to control high blood pressure quickly BDD
Author
Kolkata, First Published Jul 5, 2022, 3:24 PM IST

উচ্চ রক্তচাপ আজকাল একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে, যারা এটি মোকাবেলা করার জন্য সমস্ত ধরণের টিপস পালন করছেন তাদের জেনে রাখা প্রয়োজন যে আপনি আপনার জীবনযাত্রায় পরিবর্তন না আনলে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। আসলে, ভুল খাদ্যাভ্যাস এবং ব্যায়াম না করার কারণে বেশিরভাগ মানুষেরই এই ধরনের সমস্যা হয়। তবে চটজলদি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে মেনে চলুন এই নিয়ম-

১) কম সোডিয়াম খান-
আপনি কি জানেন যে অত্যধিক সোডিয়াম খাওয়ার ফলেও উচ্চ রক্তচাপ হয়? এমন অবস্থায় খুব বেশি সোডিয়াম সমৃদ্ধ জিনিস খাওয়া বন্ধ করুন, না হলে পরে সমস্যা হতে পারে। 

২) ডায়েটে পটাসিয়াম বাড়ান-
যাদের রক্তচাপের সমস্যা বেশি তাদের খাবারে পটাসিয়ামের পরিমাণ বাড়াতে হবে। এটি আপনাকে সাহায্য করবে। কারণ এতে আপনার বিপি নিয়ন্ত্রণে থাকে। অর্থাৎ, আপনাকে এমন জিনিস খেতে হবে, যাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে।

৩) প্রতিদিন ব্যায়াম করুন-
যারা একেবারেই ব্যায়াম বা শরীরচর্চা করেন না, তাদের রক্তচাপের সমস্যা থাকলে অবশ্যই ব্যায়াম করতে হবে। কারণ বেশির ভাগ রোগ ব্যায়াম না করার কারণে হয়। এ ক্ষেত্রে বিপিও বাড়তে পারে।

আরও পড়ুন- শিশুকে রোগ থেকে দূরে রাখতে চান, তবে ভিটামিন ডি সমৃদ্ধ এই খাবারগুলো খাওয়ান

আরও পড়ুন- শর্করা থেকে শুরু করে পিত্ত, জাম খেলে নিয়ন্ত্রণে থাকবে বহু সমস্যা

আরও পড়ুন- ইউরিক অ্যাসিডকে স্টোন হতে বাধা দেয় পান পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

৪) ধূমপান করবেন না-
সবাই জানে যে ধূমপান স্বাস্থ্যের জন্য ভালো নয়, কিন্তু কিছু মানুষ এখনও এই অভ্যাস ত্যাগ করেন না, আসুন আমরা আপনাকে বলি যে এটি করার মাধ্যমে আপনি ধীরে ধীরে বাড়তি শারীরিক কষ্ট পাওয়ার পরিকল্পনা করেছেন। এর মধ্যে উচ্চ রক্তচাপ এর সমস্যা বৃদ্ধিও রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios